বিপিএল ও এপিএলে ফিক্সিং, ৬ বছর নিষিদ্ধ আফগান ক্রিকেটার

শফিকউল্লাহ শাফাক ১

আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) শফিকউল্লাহ শাফাককে ছয় বছরের জন্য সবধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে। এসিবির অ্যান্টি করাপশন কোড ভঙ্গের অভিযোগ স্বীকার করে নিয়েছেন শফিকউল্লাহ।

শফিকউল্লাহ শাফাকের বিরুদ্ধে অভিযোগ ২০১৮ সালের আফগানিস্তান প্রিমিয়ার লিগ (এপিএল টি-টোয়েন্টি) ও ২০১৯ সালের বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এ কোড অব কন্ডাক্ট ভঙ্গ করেছেন তিনি।

বিপিএলের সর্বশেষ আসরে (বঙ্গবন্ধু বিপিএল) সিলেট থান্ডারের পক্ষে তিনটি ম্যাচ খেলেছিলেন শফিকউল্লাহ শাফাক। ঢাকায় ঢাকা প্লাটুনের বিপক্ষে করেছিলেন ৪ বলে ২ রান, চট্টগ্রামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে করেছিলেন ৬ বলে ৬ রান ও সিলেটে রংপুর রেঞ্জার্সের বিপক্ষে করেছিলেন ৯ বলে ১০ রান।

এসিবির কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.১.১, ২.১.৩, ২.১.৪ ও ২.৪.৪ ভঙ্গ করেছেন। এসিবির অ্যান্টি করাপশন ট্রাইব্যুনাল এর শুনানিতে শফিকউল্লাহ অভিযোগ স্বীকার করে নিয়েছেন এবং তার ওপর আরোপিত শাস্তি মেনে নিয়েছেন।

২.১.১ এ উল্লেখ আছে ফিক্সিং করা বা ফিক্সিং করার মতলব আঁটার কথা। বা কোন ফিক্সিং করা বা মতলাব আঁটা পক্ষের অংশ হয়ে সেটাতে প্রভাব খাটানো। ঘরোয়া কোন লিগে এর প্রভাবে ইচ্ছে করে খারাপ খেলা সহ অন্যান্য অসাধু কাজ করা।

২.১.৩ এ উল্লেখ আছে ঘরোয়া কোন ম্যাচে কাউকে ঘুষ সাধা/ কারো কাছ থেকে ঘুষ নেওয়া/ কারো কাছ থেকে ঘুষ চাওয়া/ কারো কাছ থেকে ঘুষ গ্রহণ করার কথা।

২.১.৪ এ উল্লেখ আছে কোড অব কন্ডাক্টের ২.১ ভাঙতে কাউকে অনুরোধ/ প্ররোচিত/ প্রলুব্ধ/ উৎসাহ দেওয়া বা এটা করার পথ সহজ করে দেবার কথা।

২.৪.৪ এ উল্লেখ আছে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেলে সেটা কোন বিলম্ব না করে বোর্ডের অ্যান্টি করাপশন ইউনিটকে জানানোর কথা।

আফগানিস্তানের পক্ষে ২৪ টি ওয়ানডে ও ৪৬ টি টি-টোয়েন্টি খেলেছেন শফিকউল্লাহ শাফাক। ৩০ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ওয়ানডেতে ৪৩০ ও টি-টোয়েন্টিতে ৪৯৪ রানের মালিক। ২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ডানহাতি শফিকউল্লাহর। নিষিদ্ধ হওয়া শাফাক নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচটি খেলেছেন ২০১৯ সালের ২১ সেপ্টেম্বর (বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি)।

৯৭ প্রতিবেদক

Read Previous

বিজয়-ফারিয়ার সংসারে এল নতুন অতিথি

Read Next

তামিমের দুঃখ প্রকাশ, করোনা টেস্টে ‘পজিটিভ’ নন জাভেদ ওমর

Total
49
Share
error: Content is protected !!