ক্রিকইনফোর অ্যাওয়ার্ডে মনোনীত সাকিবের সেঞ্চুরি

‘‘অবশ্যই এটা আমার জীবনের অন্যতম সেরা ইনিংস। এটা বলছি কারণ যে ভাবে রান তাড়া করেছি, যে গতিতে, তা সত্যিই তৃপ্তির উইন্ডিজের বিপক্ষে ১২৪ রানের ইনিংসের পর সাকিব আল হাসানের বক্তব্য। সাকিবের এই ইনিংসটি এবার জায়গা পেল ক্রিকইনফোর ২০১৯ এর বাছাই করা সেরা ১০’এ।

World Cup performances dominate the ODI batting nominees for the 2019 #ESPNcricinfoAwards! 👉 https://es.pn/2TtF8VrWho's going to win?

Geplaatst door ESPNcricinfo op Dinsdag 14 januari 2020

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম এইসপিএন ক্রিকইনফো ২০১৯ সালের ১০টি ব্যাটিং পারফরম্যান্স মূল্যায়ন করেছে। যেখানে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে উইন্ডিজের বিপক্ষে সাকিবের ১২৪ রানের অপরাজিত ইনিংসটিও আছে। ইএসপিএন ক্রিকইনফো অ্যাওয়ার্ড ২০১৯ এর ওয়ানডে সংস্করণে সেরা দশটি ব্যাটিং ইনিংসের মধ্যে জায়গা করে নিয়েছে সাকিব আল হাসানের একটি ইনিংস।

সাকিবের ইনিংসের পারফরম্যান্স সম্পর্কে ক্রিকইনফো লিখেছে, ‘তিন নাম্বারে ব্যাটিংয়ে নেমে সাকিব বিশ্বকাপে দ্বিতীয় সেঞ্চুরি করে। যেখানে বাংলাদেশ রান তাড়া করতে নেমে সবচেয়ে বড় জয় পায়। ওয়েস্ট ইন্ডিজের বোলাররা তার পাঁজর লক্ষ্য করে বল করছিল, তবে টনটনের ছোট মাঠে সেই সুবিধা ভালোই কাজে লাগিয়েছেন সাকিব।

২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১২৪ রানের ইনিংসকে জীবনের অন্যতম সেরা ইনিংস খেলেন সাকিব আল হাসান। বাংলাদেশের তারকা ক্রিকেটারের সৌজন্যে টনটনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয় আসে অনায়াসে। সাকিবের ১২৪ রানের ইনিংসে ছিল ১৬টি বাউন্ডারি। আর তাতেই  ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭ উইকেটের দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ। সাকিবের শতকে ভর করেই ওয়েস্ট ইন্ডিজের ৩২২ রান টপকাল বাংলাদেশ।

২০১৯ সালে ওয়ানডে ক্রিকেটে স্বপ্নের মতো এক বছর কাটিয়েছেন সাকিব আল হাসান। বিশেষ করে ২০১৯ বিশ্বকাপে ব্যাট ও বল হাতে অভাবনীয় পারফরম্যান্সে মুগ্ধ করেছেন ক্রিকেট বিশ্বকে। বছরের শেষ ভাগে ১ বছরের নিষেধাজ্ঞা পাওয়া সাকিবের অর্জন মুছে যায়নি। জায়গা করে নিচ্ছেন বিভিন্ন জায়গাতে প্রকাশিত হওয়া সেরা একাদশে। উইজডেন, ক্রিকেট.কম.এইউ এর দশক সেরা ওয়ানডে দলে জায়গা পাওয়া সাকিব আল হাসান আছেন উইজডেনের ২০১৯ এর সেরা ওয়ানডে একদশে। সাকিব আছেন ক্রিকবাজের বর্ষসেরা একাদশেও।

ইএসপিএন ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে ব্যাটিংয়ে মনোনীত ইনিংসগুলো

১. নাথান কোল্টার-নাইল- ৯২ রান বনাম ওয়েস্ট ইন্ডিজ
২. শিখর ধাওয়ান- ১১৭ রান বনাম অস্ট্রেলিয়া
৩. রোহিত শর্মা- ১৪০ রান বনাম পাকিস্তান
৪. সাকিব আল হাসান- ১২৪* রান বনাম ওয়েস্ট ইন্ডিজ
৫. শিমরন হেটমায়ার- ১৩৯ রান বনাম ভারত
৬. কেন উইলিয়ামসন- ১০৬* রান বনাম দক্ষিণ আফ্রিকা
৭. কার্লোস ব্র্যাথওয়েট- ১০১ রান বনাম নিউজিল্যান্ড
৮. বাবর আজম- ১০১* রান বনাম নিউজিল্যান্ড

৯. জনি বেয়ারস্টো- ১১১ রান বনাম ভারত
১০. বেন স্টোকস- ৮৪ রান বনাম নিউজিল্যান্ড

সাকিব ছাড়া অন্য ৯টি ইনিংসের মধ্যে ৮টি ইনিংসই ছিল ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের।

৯৭ প্রতিবেদক

Read Previous

গেইল দাঁড়ালে দাঁড়াতে পারবেনা প্রতিপক্ষ!

Read Next

আইসিসি অ্যাওয়ার্ডে যারা পেলেন পুরস্কার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
24
Share
error: Content is protected !!