এক জোড়া জুতা, জার্সি; অতঃপর বিশ্বের এক নম্বর বোলার

জাসপ্রীত বুমরাহ

সময়ের সেরা পেসারদের একজন ভারতীয় জাসপ্রীত বুমরাহ। বর্তমান টেস্ট র‍্যাংকিংয়ের তিন নম্বর ও ওয়ানডের এক নম্বর বোলারের শুরুর পথটা এতটা মসৃন ছিলনা। মাত্র এক জোড়া জুতা, জার্সি দিয়ে চালিয়ে গেছেন অনুশীলন। ৫ বছর বয়সে বাবাকে হারিয়ে আর্থিক কষ্টের, সংগ্রামের দিনগুলোর কথা অকপটে স্বীকার করলেন বুমরাহ ও তার মা দালজিত বুমরাহ।

সম্প্রতি তার আইপিএল ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্স নিজেদের পেজে একটি ভিডিও পোস্ট করে। যেখানে দেখা যায়  ভারতীয় তারকা এই পেসার ও তার মা তাদের অতীত জীবনে লড়াইয়ের গল্প শোনাচ্ছেন। ২০১৩ সালে মুম্বাইয়ের হয়ে আইপিএল খেলেই প্রথম নজরে আসেন বুমরাহ।  ২০১৬ সালে জাতীয় দলে সুযোগ পেয়েই জায়গা পাকা করে নেন।

বুমরাহর উত্থানের গল্প ভক্ত সমর্থকদের জানাতে মা-ছেলেকে নিয়ে ভিডিও পোস্ট করে মুম্বাই ইন্ডিয়ান্স। ভিডিওর ক্যাপশনে তারা লিখে ‘প্রতিভা যেকোন জায়গা থেকে উঠে আসতে পারে এবং পৌঁছাতে পারে সাফল্যের চূড়ায়।’ যেখানে দেখা যায় বুমরাহ’র মা গল্প শুরু করেন, ‘যখন ওর (বুমরাহ) বয়স ৫ বছর তখন আমার স্বামী মারা যায়’ এই বাক্য দিয়ে।

মায়ের এই বাক্যের পর বাকি গল্প ২৫ বছর বয়সী ভারতীয় পেসার নিজেই শোনান। তিনি বলতে শুরু করেন, ‘এরপর আমাদের সবকিছুই থমকে যাওয়ার উপক্রম। আমার এক জোড়া জুতা ও জার্সি ছিল। আমি এগুলোই প্রতিদিন ধুয়ে ধুয়ে পরতে অভ্যস্ত হয়ে যাই। ছোটবেলার অনেকের গল্পই এভাবে উঠে আসে। আমার ক্ষেত্রেও এসব ঘটেছে এবং যার সবই সত্য।’

২০১৩ সালে আইপিএলে ছেলেকে প্রথম টিভিতে দেখেই  দালজিত বুমরাহ কান্নায় ভেঙে পড়েন উল্লেখ করে বলেন, ‘প্রথমবার আমি যখন তাকে টিভিতে আইপিএল খেলতে তাকে দেখি আমি কান্না থামাতে পারিনি। সে দেখেছে আমার আর্থিক সংগ্রাম ও শারীরিক কষ্টের সময়টা।’ অতীতের দিনগুলো নিজেকে শক্ত হতে সাহায্য করেছে উল্লেখ করে বুমরাহও যো করেন, ‘ওইসব লড়াইয়ের দিনগুলো আপনাকে শক্ত করবে কারণ আপনি এর চাইতেও খারাপ সময় দেখে এসেছেন।’

অ্যাডমিন

Read Previous

পাকিস্তানকে ধবলধোলাই করলো শ্রীলঙ্কা

Read Next

তিনবছর পর জাতীয় লিগ খেলতে নেমে তামিমের সাবধানী শুরু

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।