স্পিনারদের দাপটের দিনে মার্শালের সেঞ্চুরি

মার্শাল আইয়ুব

কক্সবাজার শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ থেকে শুরু হওয়া বিসিএলের তৃতীয় রাউন্ড প্রথম দিন দেখেছে স্পিন দাপট। দুই ম্যাচে প্রথম দিনে উইকেট পড়েছেন ২৪ টি যার ১৭ টিই শিকার স্পিনারদের। ওয়ালটন সেন্ট্রাল জোন ও বিসিবি সাউথ জোনের মধ্যকার ম্যাচে আগে ব্যাট করে নিজেদের প্রথম ইনিংসে মার্শাল আইয়ুবের সেঞ্চুরিতে ওয়ালটন সেন্ট্রাল জোনের সংগ্রহ ২৩৫ রান। জবাবে ২৯ রানে দিন শেষ করা বিসিবি সাউথ জোনও হারায় ২ উইকেট।

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়া ওয়ালটন সেন্ট্রাল জোন শুরু থেকেই পড়ে ব্যাটিং বিপর্যয়ে। লাঞ্চের আগেই হারায় তিন উইকেট, ৫৩ রান তুলে শেষ করে প্রথম সেশন। লাঞ্চের পর সাইফ হাসান (১), আব্দুল মজিদ (১৪) ও নাজমুল হোসেন শান্ত’র (৮) পথ ধরে সাজঘরে ফেরেন রকিবুল হাসানও (১১)। ৫৩ রানে চার উইকেট হারানো ওয়ালটন সেন্ট্রাল জোনকে টেনে নেন মার্শাল আইয়ুব।

শুভাগত হোমকে নিয়ে পঞ্চম উইকেট জুটিতে ৩০ রান যোগ করেন মার্শাল। ১৪ রান করে শফিউল ইসলামের শিকার হয়ে শুভাগত ফিরলে ভাঙে জুটি, এরপর চোট কাটিয়ে ফেরা মেহেদী হাসান মিরাজও খালি হাতে ফিরলে ১০০ রানের আগেই ৬ উইকেট হারায় ওয়ালটন সেন্ট্রাল জোন। সেখান থেকে জাবিদ হোসেন (২১), আরাফাত সানি (১১) ও মুস্তাফিজুর রহমানকে (৩০*) নিয়ে দলের সংগ্রহ ২০০ পার করেন মার্শাল আইয়ুব।

৭ম উইকেট জুটিতে জাবিদ হোসেনের সাথে ৩৯, ৮ম উইকেট জুটিতে আরাফাত সানিকে নিয়ে ৩৩ ও ৯ম উইকেট জুটিতে মুস্তাফিজকে নিয়ে যোগ করেন ৪৩ রান। ৯ম ব্যাটসম্যান হিসেবে অফ স্পিনার মেহেদী হাসানের তৃতীয় শিকার হয়ে ফেরার আগে মার্শালের ব্যাট থেকে আসে ১১৬ রান। ১৮৬ বলে ১২ চার ২ ছক্কায় ইনিংসটি সাজান মার্শাল।

শেষদিকে মুস্তাফিজের ২৬ বলে অপরাজিত ৩০ রানে ভর করে ২৩৫ রানে থামে ওয়ালটন সেন্ট্রাল জোন, ১ চারের বিপরীতে মুস্তাফিজ ছক্কা হাঁকিয়েছেন ৪ টি। সর্বোচ্চ তিনটি উইকেট মেহেদী হাসানের, দুটি করে শিকার শফিউল ইসলাম, আব্দুর রাজাক ও নাসুম আহমেদের। ফরহাদ রেজা নেন একটি উইকেট।

জবাবে শাহরীয়ার নাফীস (১০) ও ইরফান শুক্কুরের (৩) উইকেট হারিয়ে ২৯ রানে দিন শেষ করে বিসিবি সাউথ জোন। ১৩ রানে এনামুল হক বিজয় ও ৩ রানে অপরাজিত শামসুর রহমান। ওয়ালটন সেন্ট্রাল জোনের হয়ে একটি উইকেট নেন ইরফান হোসেন।

সংক্ষিপ্ত স্কোরঃ প্রথম দিন শেষে
ওয়ালটন সেন্ট্রাল জোন প্রথম ইনিংস ২৩৫/১০(৮২.২ ওভার)
সাইফ ১, মজিদ ১৪, শান্ত ৮, রকিবুল ১১, মার্শাল ১১৬, শুভাগত ১৪, মিরাজ ০, জাবিদ ২১, আরাফাত ১১, মুস্তাফিজ ৩০*, ইরফান ৩; শফিউল ১৮-৬-২৪-২, ফরহাদ ৬-১-১৪-১, মেহেদী ২৮-৮-৭৮-৩, রাজ্জাক ১৬.২-০-৬২-২, নাসুম ১৪-১-৫১-১।

বিসিবি সাউথ জোন প্রথম ইনিংস ২৯/২ (৯ ওভার)
নাফীস ১০, এনামুল ১৩*, শুক্কুর ৩, শামসুর ৩*;ইরফান ৪-০-১৫-১, মুস্তাফিজ ৩-১-৬-০, আরাফাত ১-১-০-০, মিরাজ ১-০-৮-০।

নাজমুল হাসান তারেক

Read Previous

নাইম হাসানের ৮ উইকেটে মলিন হল মুশফিকের সেঞ্চুরি

Read Next

পাকিস্তান সফর বাতিল করলো দক্ষিণ আফ্রিকা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
14
Share
error: Content is protected !!