সেরা পাঁচে রুট, কোহলিকে টপকালেন লাবুশেইন

মারনাস লাবুশানে

সদ্য প্রকাশিত আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে ভিরাট কোহলিকে টপকে তালিকায় তিন নম্বরে ওঠে এসেছেন অজি ব্যাটসম্যান মারনাস লাবুশেইন। র‍্যাংকিংয়ে বড় লাফ ইংলিশ অধিনায়ক ও ব্যাটসম্যান জো রুটের। ৬ ধাপ এগিয়ে রুট ঢুকলেন সেরা পাঁচে। ভারতীয় ব্যাটসম্যান আজিঙ্কা রাহানে নিচে নামলেও রিশাব পান্ট পেলেন তাঁর ক্যারিয়ার সেরা র‍্যাংকিং।

ভারতের অস্ট্রেলিয়া সিরিজ হয়েছে সমাপ্ত। অন্যদিকে ইংল্যান্ড শ্রীলঙ্কার মধ্যকার সিরিজের প্রথম টেস্টও ফলাফল নির্ধারণ হয়েছে। আজ ২০ই জানুয়ারি আইসিসি প্রকাশ করে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিং। যেখানে ভারতীয় তারকা ব্যাটসম্যান ভিরাট কোহলিকে পিছলে যেতে হয় প্রথম তিন থেকে। অস্ট্রেলিয়া সিরিজে শেষ তিন ম্যাচে না খেলায় কোহলি টেস্ট র‍্যাংকিংয়ে আরও এক ধাপ নিচে নেমে গেলেন।

গ্যাবায় অপরাজিত ৮৯ রানের সুবাদে ভারতীয় উইকেটকিপার ব্যাটসম্যান রিশাব পান্ট ক্যারিয়ারের সেরা টেস্ট র‍্যাংকিংয়ে পৌঁছে গিয়েছেন। তিনি আপাতত অবস্থান করছেন ব্যাটসম্যানদের তালিকার ১৩ নম্বরে। উইকেটকিপার-ব্যাটসম্যানদের মধ্যে তিনিই সবার উপরে।

কেন উইলিয়ামসন ও স্টিভ স্মিথ রয়েছেন ব্যাটসম্যানদের তালিকার যথারীতি এক ও দুই নম্বরে। গল টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করার সুবাদে ইংল্যান্ডের জো রুট ৬ ধাপ উন্নতি করে চলে এসেছেন ৫ নম্বরে।

অজিঙ্কা রাহানেকে পিছিয়ে যেতে হয় দু’ধাপ। ৭ থেকে পিছিয়ে ৯ নম্বরে চলে এসেছেন অজিঙ্কা। চেতেশ্বর পূজারা অবশ্য ধারাবাহিকতার পুরস্কার পেয়েছেন। তিনি এক ধাপ উপরে উঠে ৭ নম্বরে অবস্থান করছেন।

টেষ্ট র‍্যাংকিংঃ ব্যাটিং (প্রকাশিত, ২০ জানুয়ারি ২০২১)

১. কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)- ৯১৯ রেটিং
২. স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)- ৮৯১ রেটিং
৩. মারনাস লাবুশেইন (অস্ট্রেলিয়া)- ৮৭৮ রেটিং
৪. ভিরাট কোহলি (ভারত)- ৮৬২ রেটিং
৫. জো রুট (ইংল্যান্ড)- ৭৮৩ রেটিং
৬. বাবর আজম (পাকিস্তান)- ৭৮১ রেটিং
৭. চেতেশ্বর পুজারা (ভারত)- ৭৬০ রেটিং
৮. বেন স্টোকস (ইংল্যান্ড)- ৭৫২ রেটিং
৯. আজিঙ্কা রাহানে (ভারত)- ৭৪৮ রেটিং
১০. হেনরি নিকোলস (নিউজিল্যান্ড)- ৭৪৭ রেটিং।

৯৭ ডেস্ক

Read Previous

জয় দিয়ে বছর শুরু করল বাংলাদেশ

Read Next

‘এগুলো আমার কাছে ম্যাটার করে না’

Total
2
Share