শেখ কামালের জন্মদিনে বিসিবির নানা কর্মসূচি পালন

শেখ কামাল

দেশের ক্রীড়াঙ্গনের প্রথম দিকের অন্যতম সংগঠক বঙ্গবন্ধুর জ্যৈষ্ঠ পুত্র শেখ কামাল। নিজে খেলোয়াড় ছিলেন, বিভিন্ন খেলাধুলার সাথে মুক্তিযুদ্ধেও সংগঠকের ভূমিকায় দেখা গিয়েছিল তাকে। দেশের ঐতিহ্যবাহী আবাহনী ক্লাবের প্রতিষ্ঠাতা শেখ কামাল ১৯৪৯ সালের আজকের (৫ আগস্ট) দিনে জন্ম গ্রহণ করেন।

ক্রিকেট, ফুটবল সহ প্রায় সব ধরণের খেলাধুলাতেই সমান পারদর্শি ছিলেন। তরুণ বয়সেই নেতৃত্ব গুণে মুগ্ধ করেছেন। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের ক্রীড়াঙ্গনে বিপ্লব শেখ কামালের হাত ধরেই।

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে নিহত হওয়ার সময় বয়স মাত্র ২৬। অথচ ওই বয়সেই ক্রিকেট, ফুটবল, বাস্কেটবল, ভলিবল খেলেছেন সমান তালে। খেলোয়াড় থাকা অবস্থাতেই সংগঠক হিসেবে আবির্ভাব, যার ছাপ রেখে গেছেন ছোট্ট জীবনে। ইকবাল স্পোর্টিং ক্লাব থেকে আজকের আবাহনী লিমিটেডের অন্যতম রূপকার বঙ্গবন্ধু পুত্র।

জন্মদিনে দেশের ক্রীড়াঙ্গন শ্রদ্ধাভরে স্মরণ করে গুণী এই খেলোয়াড়, মুক্তিযোদ্ধা ও সংগঠককে। অন্যান্য ফেডারেশনের মত বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) আজ নিজেদের কার্যালয়ে শেখ কামালের জন্মদিন উপলক্ষ্যে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করে। এরপর গরীব অসহায়দের মাঝে খাদ্য সামগ্রীও বিতরণ করা হয়।

ভিডিও কনফারেন্সে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও অংশ নেন দোয়া মাহফিলে। ভিডিও বার্তায় তিনি বলেন, ‘দেশে এবং বিদেশে আজ বাংলাদেশের ক্রীড়াঙ্গনের যে সফলতা এসেছে, তার সূচনা হয়েছে কামাল ভাইয়ের মাধ্যমে। এই ব্যাপারে কারো কোনো সন্দেহ নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়, সেখানে কামাল ভাইকেও হত্যা করা হয়। আজকের এই দিনে তার আত্মার মাগফেরাত কামনা করছি। আপনারা সবাই তার জন্য দোয়া করবেন।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ইংল্যান্ড-পাকিস্তান টেস্ট সিরিজেও পায়ের নো-বল দেখবে তৃতীয় আম্পায়ার

Read Next

যে স্বস্তি ছুঁয়ে যাচ্ছে বিসিবি কর্মকর্তাদেরও

Total
3
Share
error: Content is protected !!