রেকর্ড বুকে গেইল, ছুঁয়েছেন অনন্য এক মাইলফলক

বয়সটা ছুঁয়েছে প্রায় ৪০ এর কোটা, সাথে পড়তি ফর্মের জন্য ক্রিস গেইলকে অনেকেই ফেলে দিয়েছিলেন বাতিলের খাতায়। আইপিএলে দলগুলোও প্রবল আগ্রহে নিলামে টানাটানি করেনা, সর্বশেষ বিপিএলেও ছিলেন আলোর আড়ালে। এসব সমালোচনা আর খারাপ সময়কে পেছনে ফেলতেই বোধ হয় গেইল বেঁছে নিলেন চলমান উইন্ডিজ-ইংল্যান্ড ওয়ানডে সিরিজকে।

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তিন ইনিংসে ব্যাট করতে নেমে দুই সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরিতে ৩৪৭ রান! সেঞ্চুরি করার পথে তুলেছেন চার-ছক্কার ঝড়। গতকাল (বুধবার) গ্রানাডায় সিরিজের চতুর্থ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১৬২ রানের দুর্দান্ত ইনিংসটি খেলার পথে গড়েছেন প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ ছক্কা মারার রেকর্ড, একই সাথে দ্বিতীয় ক্যারিবিয়ান হিসেবে ছুঁয়েছেন একদিনের ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক।

সিরিজের চতুর্থ ম্যাচে গতকাল গ্রানাডা ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম দেখেছে রানের বন্যা। টস হেরে ব্যাট করতে নামা ইংল্যান্ড জস বাটলার ও অধিনায়ক মরগানের জোড়া সেঞ্চুরিতে ভর করে করে তোলে ৪১৮ রান, যা ২০১৫ বিশ্বকাপ পরবর্তী সময়ে ওয়ানডেতে ইংল্যান্ডের ৪০০ বা তার বেশি রান করার চতুর্থতম ঘটনা। জবাব দিতে নেমে কম যায়নি উইন্ডিজও, ৪৮তম ওভারের শেষ বলে অল আউট হওয়ার আগে করে ৩৮৯ রান।

এমন ম্যাচে সামনে থেকে লড়াই করার কথা যার, হেসেছে সেই গেইলের ব্যাটও। পুরো সিরিজ জুড়েই ধরে রেখেছেন ফর্ম। ম্যাচে ৫৫ বলে সেঞ্চুরি, ৮৫ বলে ১৫০ রান করা গেইল পরে থেমেছেন ৯৭ বলে ১৬২ রানে। যেখানে ছক্কা মেরেছেন গুণে গুণে ১৪টি।

সিরিজ শুরু করেছিলেন পাকিস্তানি অলরাউন্ডার শহিদ আফ্রিদির সাথে যুগ্নভাবে ৪৭৬ ছক্কা নিয়ে, প্রথম ম্যাচে ১৩৫ রানের ইনিংস খেলার পথে ১২ ছক্কা মেরে সর্বোচ্চ ছক্কা মারার তালিকায় নিজের নামটা আলাদা করেন এককভাবে। এরপর এই ব্যাটিং দানবের সামনে লক্ষ্য ছিলো ১২ ছক্কার, যা হাঁকাতে পারলেই ছুঁয়ে ফেলবেন প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ ছক্কার মাইলফলক।

এমন রেকর্ডের সামনে দাঁড়িয়ে ২য় ওয়ানডেতে ৫০ রান করার পথে মেরেছেন ৪টি, বৃষ্টিতে ভেসে যাওয়া তৃতীয় ওয়ানডেতে সুযোগ হয়নি ব্যাট করার। কাল রান বন্যার ম্যাচে ১৪ ছক্কা মেরে প্রথম ক্রিকেটার হিসেবে ৫০০ ছক্কার মালিক বনে যান ক্রিস্টোফার হেনরি গেইল, তার বর্তমান ছক্কা ৫০৬টি। এদিন গেইল দেশের হয়েও গড়েন অন্যন্য এক রেকর্ড।

ওয়ানডেতে ৯৯১২ রান নিয়ে কাল ইনিংস শুরু করেন এই ব্যাটিং দাবন। ব্রায়ান লারার পর ক্যারিবিয়ানদের মধ্যে এই ফরম্যাটে ১০ হাজার রান করা থেকে মাত্র ৮৮ রানের দূরত্বে ছিলেন। ১৭ তম ওভারের পঞ্চম বলে নিজের অষ্টম ছক্কা হাঁকিয়ে পূর্ণ করেন ৫০০ ছক্কার মাইলফলক, একই সাথে ঢুকে পড়েন ওয়ানডেতে ১০ হাজারী রানের ক্লাবে। গেইলের আগে আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র ১৩ জন ব্যাটসম্যান এই মাইলফলক ছুঁতে পেরেছেন।

অ্যাডমিন

Read Previous

তামিম রোদজ্বলা সুন্দর, মলিন বাকি সবাই

Read Next

হ্যামিল্টন টেস্টের প্রথমদিন নিউজিল্যান্ডের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।