মারিও ভিল্লাভারানের জায়গা নিচ্ছেন ইংলিশ নিকোলাস লি

নিকোলাস ট্রেভর লি

আইপিএলে কাজ করার সুযোগ পেয়ে বিসিবির চাকরি ছাড়ায় শ্রীলঙ্কান ট্রেইনার মারিও ভিল্লাভারানের জায়গাটা ফাঁকাই ছিল। ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজের আগে সেখানে ইংলিশ নিকোলাস ট্রেভর লি কে নিয়োগ দিল বিসিবি। তিন বছরের চুক্তিতে টাইগারদের সাথে যুক্ত হচ্ছেন লি।

গত ৩১ জানুয়ারি মারিওর সাথে সম্পর্কের ইতি ঘটার ব্যাপারটি নিশ্চিত করে বিসিবি। মূলত আইপিএল দল সানরাইজ হায়দ্রাবাদের সাথে যুক্ত হওয়ায় বাংলাদেশের সাথে সম্পর্কের বিচ্ছেদ ঘটান এই শ্রীলঙ্কান। যদিও তিনি চেয়েছেন দুই জায়গাতেই কাজ করতে, সেক্ষত্রে বিসিবি তার কাছ থেকে পুরো সেবা পাওয়ার অনিশ্চয়তা থেকে যায় বলে বিচ্ছেদেই সমাধান খুঁজে নেয়।

নিকোলাস ট্রেভর লি অবশ্য পদের দিক দিয়ে আরও বড় কিছুই পেলেন। প্রথমবারের মত বিসিবি ‘হেড অফ ফিজিক্যাল পারফরম্যান্স’ হিসেবে নিয়োগ দিচ্ছে। ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত টাইগারদের সাথে কাজ করবেন ৩৬ বছর বয়সী সাসেক্সের সাবেক এই ক্রিকেটার। ১৩ টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে এই ডানহাতি ব্যাটসম্যানের।

লঙ্কান মারিও ভিল্লাভারানের সাথে বিসিবির চুক্তি ছিল চলতি বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ২০১৪ সালে সাকিব-তামিমদের ট্রেইনার হিসেবে যোগ দেন মারিও। ৫ বছর কাজ করেছেন বাংলাদেশের ট্রেইনার হিসেবে। প্রথম দফার পাকিস্তান সফরেও বাংলাদেশ দলের সাথে যেতে আপত্তি ছিলনা এই ট্রেইনারের। যদিও শেষ পর্যন্ত আঙুলের চোটে উড়াল দিতে পারেননি পাকিস্তানে।

দ্বিতীয় দফায় দল যাওয়ার আগেই চাকরি থেকে দেন ইস্তফা। আইপিএল দল সানরাইজ হায়দ্রাবাদের সাথে তিন বছরের চুক্তিতে আবদ্ধ হচ্ছেন মারিও। তার স্থলাভিষিক্ত হওয়া ট্রেভর লি ‘হেড অফ ফিজিক্যাল পারফরম্যান্সের’ দায়িত্ব পাওয়ায় কাজ করতে হবে জাতীয় দল ও তার আশেপাশের ক্রিকেটারদের নিয়েও। ২০১৬ সালে শ্রীলঙ্কান দলের ট্রেইনার হিসেবেও কাজ করেন দুই বছরের চুক্তিতে।

২০১৭ সালে  ভারতের বিপক্ষে দিল্লী টেস্টে ভয়াবহ বায়ু দূষণের ফলে শ্রীলঙ্কান ফিল্ডাররা বেশ অসুস্থ হয়ে পড়ে। এক পর্যায়ে মাঠে ফিল্ডিং করার মত ১০ জনের বেশি  খেলোয়াড় খুঁজে পাওয়া যাচ্ছিলনা। তখন ফিল্ডিং করার জন্য সাদা পোশাক পরে প্রস্তুতি নিয়ে ফেলেন দলতির তখনকার ট্রেইনার ট্রেভর লি ও ফিল্ডিং কোচ মনোজ। এই বিশেষ ঘটনা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ ভাইরাল হন ট্রেভর লি।

নাজমুল হাসান তারেক

Read Previous

‘প্রথম টেস্ট সিরিজের পর ভাবতেই পারিনি আবার টেস্ট খেলতে পারবো’

Read Next

রান বন্যার ম্যাচে শেষ ওভারে হারলো দক্ষিণ আফ্রিকা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
12
Share