মাঠ থেকে তামিমকে নিজের রেকর্ড ভাঙতে দেখলেন রকিবুল

রকিবুল হাসান তামিম ইকবাল সাইফ হাসান

আগেরদিন ২২২ রানে দিনশেষ করা তামিম আজ (২ ফেব্রুয়ারি) তৃতীয় দিন মিরপর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গড়েছেন রেকর্ড। দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণিতে ট্রিপল সেঞ্চুরি করার সুযোগ কাজে লাগিয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের মালিক এখন বাঁহাতি এই ব্যাটসম্যান।

প্রথম শ্রেণির ক্রিকেটে এর আগে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ছিল রকিবুল হাসানের অপরাজিত ৩১৩ রান। জাতীয় লিগের ২০০৬-৭ মৌসুমে ফতুল্লায় বরিশাল বিভাগের হয়ে সিলেট বিভাগের বিপক্ষে খেলেন অপরাজিত ইনিংসটি।

এতদিন পর্যন্ত সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের পাশাপাশি বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র ট্রিপল সেঞ্চুরি হয়েই ছিল রকিবুলের ইনিংসটি। আজ তামিম খেলেছেন অপরাজিত ৩৩৪ রানের ইনিংস।

নিজের রেকর্ড ভাঙা তামিমের ই নিংসটি মাঠে দাঁড়িয়ে দেখেছেন ওয়ালটন সেন্ট্রাল জোনের রকিবুল। প্রতিপক্ষ ইসলামী ব্যাংক ইস্ট জোনের ওপেনার তার সামনেই দাপটের সাথে হাঁকান ট্রিপল, ভাঙেন তার প্রায় ১৩ বছর আগের রেকর্ড। রেকর্ড ভেঙে যাবার পর তামিমের কাছে যেয়ে তাঁকে অভিনন্দন জানান রকিবুল।

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশি ব্যাটসম্যানদের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস-

তামিম ইকবাল- ৩৩৪*
রকিবুল হাসান- ৩১৩*
নাসির হোসেন- ২৯৫
মার্শাল আইয়ুব- ২৮৯
মোসাদ্দেক হোসেন সৈকত- ২৮২

৪০৭ বলে ট্রিপলে পৌঁছানো তামিম অপরাজিত ৪২৬ বলে ৪২ চার ৩ ছক্কায় ৩৩৪ রানে। ট্রিপলের আগে কোন ছক্কা না হাঁকানো তামিম তিনটি ছক্কাই হাঁকান ট্রিপল তুলে নেওয়ার পর। তার ট্রিপল সেঞ্চুরির সাথে আগেরদিন সেঞ্চুরি হাঁকিয়ে আউট হন কাপ্তান মুমিনুল হক। মুমিনুলের বিদায়ের পর ১৯৭ রানের অবিচ্ছেদ্য জুটি গড়েন ইয়াসির আলি রাব্বিকে নিয়ে।

তামিমকে যোগ্য সঙ্গ দেওয়া ইয়াসির আলি অপরাজিত থাকেন ১৭২ বলে ৬২ রানে। ইসলামী ব্যাংক ইস্ট জোন ইনিংস ঘোষণা করে ২ উইকেটে ৫৫৫ রান তুলে। নিজেদের প্রথম ইনিংসে ২১৩ রানে গুটিয়ে যাওয়া ওয়ালটন সেন্ট্রাল জোন ৩৪২ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১১৫ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছে ওয়ালটন সেন্ট্রাল জোন। সৌম্য সরকার ৪, সাইফ হাসান ৩৩ ও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ৫৪ রান করে সাজঘরে ফিরেছেন। ১৬ রান নিয়ে অপরাজিত রকিবুল হাসান, ৭ রান করে অপরাজিত শহিদুল ইসলাম।

নাজমুল হাসান তারেক

Read Previous

তামিমের রেকর্ড গড়ার দিনে দ্রুত সাজঘরে ফিরলেন সৌম্য

Read Next

টি-টোয়েন্টি সুলভ ব্যাটিংয়ে বিসিএলে মাহমুদউল্লাহর সেঞ্চুরি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
16
Share