৯৭ ডেস্ক

বিতর্কিত সিদ্ধান্তে বেঁচে যাওয়া নিশামেই বাঁচলো নিউজিল্যান্ড

ক্লনটার্ফের স্মৃতিটা দুঃসহই রয়ে গেলো বাংলাদেশের জন্য। এর আগে যে মাঠে সর্বোচ্চ ২২৯ রান তাড়া করে জয় পাওয়ার রেকর্ড ছিল, নিউজিল্যান্ড সেখানে ২৫৭ রানের লক্ষ্যমাত্রাতে রেকর্ড গড়েই জিতলো। নিজেদের দ্বিতীয় আর সিরিজের তৃতীয় ম্যাচে বাংলাদেশ ৪ উইকেটে পরাজিত হলো নিউজিল্যান্ডের বিপক্ষে। 

২০-২৫টা রানের অভাবই ভোগালো মাশরাফিদের, সাথে আম্পায়ারের এক বিতর্কিত এক সিদ্ধান্ত তো ছিলোই। ম্যাচের প্রথম ইনিংসের পর ২৭০-৮০ রানের কথাটা উঠে আসছিল বারবারই। ম্যাচ শেষে তাই হলো সত্য। এর পাশাপাশি নিশ্চিত লেগ বিফোরের পরেও নিশামের বেঁচে যাওয়া বাংলাদেশকে জুগিয়েছে হারের রসদ।

২৫৮ রানের লক্ষ্যমাত্রা সামনে রেখে কাপ্তান টম লাথাম কিউই ইনিংসের উদ্বোধন করতে নামেন উইকেটরক্ষক লুক রঙ্কিকে সাথে নিয়ে। রান রেটটা ৬’র উপর রেখে বেশ মেরেই খেলছিলেন রঙ্কি। এমন সময়ই মুস্তাফিজুর রহমান প্রথম আঘাত হানেন নিউজিল্যান্ড শিবিরে। কাটারটা না বুঝেই ব্যাট চালিয়ে ২৭ রানে মাহমুদুল্লাহর হাতে কাটা পড়েন রঙ্কি।

ওয়ার্কারকে নিয়ে লাথাম বেশ এগিয়ে নিচ্ছিলেন নিউজিল্যান্ড ইনিংসকে। ব্যক্তিগত ১৭ রানে সাব্বিরের অসাধারণ এক থ্রোতে রানআউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন ওয়ার্কার। রস টেইলরকে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেটে ৩৭ রান যোগ করার পাশাপাশি নিজের ৭ম ওয়ানডে অর্ধশতক তুলে নেয়ার ঠিক পরপরই রুবেলের বলে মুশফিকের ক্যাচ হয়ে ফিরে যান কিউই কাপ্তান। ৩ চার আর ১ ছক্কায় ৬৪ বলে ৫৭ রানের ইনিংসটি সাজান লাথাম।

রস টেইলর যখন নিল ব্রুমকে নিয়ে গড়ছিলেন কিউইদের জয়ের ভিত তখন আবারও কাটারে টেইলরকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন মুস্তাফিজ। ২৫ রান করে টেইলর ফিরে যাওয়ার পর উইকেটে আসেন অলরাউন্ডার জিমি নিশাম। আর তিনিই হয়ে ওঠেন ম্যাচে কিউইদের ত্রাতা।

তবে ৩৪তম ওভারের শেষ বলে মেহেদী হাসান মিরাজের লেগ বিফোরের জোর আবেদনে সাড়া দেননি আম্পায়ার অ্যালান নিল। কিন্তু টিভি রিপ্লেতে দেখা গেছে এর থেকে ভাল আবেদন আর হতে পারেনা, পরিষ্কার মিডল স্ট্যাম্পে আঘাত হানতো মিরাজের বল। আর এই এক জায়গাতেই ম্যাচটাতে পিছিয়ে গেছে বাংলাদেশ। যে নিশামের ফেরার কথা ৮ রানে, তিনিই করলেন ৫২ রান!

নিল ব্রুম আর নিশামের ৫ম উইকেটে গড়া ৮০ রানের জুটিটাই বাংলাদেশ আর নিউজিল্যান্ডের মধ্যে বড় পার্থক্য গড়ে দিয়েছিল। যদিও ৪৮ রানে ব্রুমকে সাজঘরের পথ দেখান রুবেল। বাংলাদেশ কাপ্তান মাশরাফি বিন মর্তুজার শিকার হয়ে ৫২ রানে যতক্ষণে জিমি নিশাম শিবিরে ফিরছেন ততক্ষণে দেরি হয়ে গেছে বেশ। ৪৮ বলে ৫ চার আর ১ ছয়ে ৫২ রানের এক দুর্দান্ত ইনিংসের পর মোসাদ্দেকের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন নিশাম।

বাকী পথটা পাড়ি দিতে খুব একটা কষ্ট হয়নি মিচেল স্যান্টনার আর কলিন মুনরোর। ৪ উইকেটের সহজ জয় নিয়ে যখন এ দুজন সাজঘরে ফিরছেন তখনও বাকী ম্যাচের ১৫ বল। বল হাতে দুই উইকেট আর ব্যাট হাতে মারকুটে অর্ধশতকের বদৌলতে জিমি নিশামের হাতে যায় ম্যাচসেরার পুরষ্কার।

এই জয়ে দুই ম্যাচে দুই জয় নিয়ে ৮ পয়েন্ট পাওয়া কিউইরা রয়ে গেলো পয়েন্ট টেবিলের শীর্ষেই। পয়েন্ট সমান হলেও রান রেটে এগিয়ে থেকে ২ ম্যাচে এক পরাজয় আর এক পরিত্যক্ত ম্যাচের দু’পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ। তৃতীয় অবস্থানে থাকা স্বাগতিক আইরিশদের বিপক্ষে সিরিজের গুরুত্বপূর্ণ ম্যাচে শুক্রবার ম্যালাহাইডে ফের মুখোমুখি হবে টাইগাররা।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

বাংলাদেশঃ ২৫৭/৯ (৫০ ওভার) সৌম্য সরকার ৬১, মুশফিকুর রহিম ৫৫, মাহমুদুল্লাহ রিয়াদ ৫১, মোসাদ্দেক সৈকত ৪১, তামিম ইকবাল ২৩, সাকিব আল হাসান ৬। হামিশ বেনেট ৩/৩১, ইশ সোধি ২/৪০, জিমি নিশাম ২/৬৮

নিউজিল্যান্ডঃ ২৫৮/৬ (৪৭.৩ ওভার) টম লাথাম ৫৭, জিমি নিশাম ৫২, নিল ব্রুম ৪৮, লুক রঙ্কি ২৭, রস টেইলর ২৫। মুস্তাফিজুর রহমান ২/৩৩, রুবেল হোসেন ২/৫৩।

ফলাফলঃ নিউজিল্যান্ড ৪ উইকেটে জয়ী।

ম্যান অফ দ্যা ম্যাচঃ জিমি নিশাম (নিউজিল্যান্ড)

মন্তব্য

CRICKET- 97
তুষার-রাজ্জাকের কাছ থেকে প্রেরণা নিচ্ছেন মিঠুন

মোহাম্মদ মিঠুন এই সময়ে সবচেয়ে বেশি শিখেছেন যাদের কাছ থেকে আলাদা করে নাম নিলেন তাদের। দেশের প্রথম শ্রেণীতে সবচেয়ে বেশি...

মোহাম্মদ মিঠুন

বিস্তারিত

CRICKET- 97
প্রথম সেশনে আলো ছড়ালেন তাইজুল

বাংলাদেশের কোচ (স্টিভ রোডস) ও অধিনায়কের (মাহমুদউল্লাহ রিয়াদ) কথাতে ইঙ্গিত মিলেছিল আগেই। সিলেটের অভিষেক টেস্টে বাংলাদেশ এক পেসার নিয়ে খেলতে...

তাইজুল ইসলাম বাংলাদেশ-জিম্বাবুয়ে হ্যামিল্টন মাসাকাদজা

বিস্তারিত

CRICKET- 97
তাইজুলের প্রথম ‘১০’, ছাড়ালেন মাশরাফিকে

প্রথম ইনিংসে তাইজুল ইসলাম তুলে নিয়েছিলেন জিম্বাবুয়ের ৬ টি উইকেট। প্রথম ইনিংসের শেষ দুই বলে উইকেট তুলে নিয়ে সম্ভাবনা জাগিয়েছিলেন...

তাইজুল ইসলাম বাংলাদেশ-জিম্বাবুয়ে মাশরাফি বিন মর্তুজা শাহাদাত হোসেন সাকিব আল হাসান

বিস্তারিত