না ফেরার দেশে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট জয়ী অধিনায়ক

না ফেরার দেশে নিউজিল্যান্ডের প্রথম টেস্ট জয়ী অধিনায়ক

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক জন রিড ৯২ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। ১৯৫৯ সালে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি পাওয়া এই অলরাউন্ডার মৃত্যুর আগে কোলন ক্যান্সারে ভুগছিলেন।

রিড নিউজিল্যান্ডের দারুণ ক্রিকেটারদের একজন। তিনি বিশেষ করে সমাদৃত দেশটির প্রথম টেস্ট জয়ে নেতৃত্ব দেওয়ার কারণে। ১৯৫৬ সালে তার অধিনায়কত্বেই ২৬ বছরের অপেক্ষা শেষে প্রথম টেস্ট জয়ের দেখা পায় কিউইরা।

ঐ ম্যাচে প্রথম ইনিংসে তার ব্যাট থেকে আসে ৮৪ রান, শিকার করেন একটি উইকেটও। তার খেলা ৫৮ টেস্টের ৩৪ টিতেই দলকে নেতৃত্ব দিয়েছেন সদ্য প্রয়াত এই ক্রিকেটার। হার্ড হিটিং ব্যাটিংয়ের সাথে মিডিয়াম পেস বল করতেন রিড।

১৯৪৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টার টেস্ট দিয়ে আন্তর্জাতিক অভিষেক এই কিউই অধিনায়কের। ৫৮ টেস্টের ক্যারিয়ারে ৬ সেঞ্চুরির সাথে ২২ ফিফটিতে রান করেছেন ৩৪২৮ রান। মিডিয়াম পেসে উইকেট নিয়েছেন ৮৫ টি। ২৪৬ প্রথম শ্রেণির ম্যাচে ১৬১২৮ রানের বিপরীতে উইকেট আছে ৪৬৬ টি।

খেলোয়াড়ি জীবনের অবসান ঘটিয়ে রিড নানা ভূমিকায় কাজ করেছেন ক্রিকেটের সাথে। নিউজিল্যান্ডের প্রধান নির্বাচক, টিম ম্যানেজার ও আইসিসির ম্যাচ রেফারির দায়িত্বও পালন করেন সাবেক এই কিউই অধিনায়ক।

তার মৃত্যুতে বিবৃতি জানিয়ে নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বলেন, ‘জন রিড ছিলেন নিউজিল্যান্ড ক্রিকেটের কলিন মিডস। তিনি এই দেশে একটি পরিবারের নাম হয়ে ছিলেন এবং থাকবেন।’

‘আমাদের চিন্তাভাবনা এবং শ্রদ্ধা এই সময়ে তাঁর পরিবারের সাথে রয়েছে। যেখানে তার স্ত্রী নরলি, সন্তান এলিসন, রিচার্ড ও অ্যান আছেন। আছেন নাতি নাতনি অলিভিয়ার, ম্যাগান, ক্রিস্তিয়ান ও আঙ্গুস। নিউজিল্যান্ড ক্রিকেট একটি উপযুক্ত সময়ে জন রিডের দুর্দান্ত জীবন ও ক্যারিয়ারকে স্বীকৃতি দিবে এবং চিহ্নিত করবে।’

৯৭ ডেস্ক

Read Previous

সবসময় কঠিন বোলারদের মোকাবেলা করতে চান তৌহিদ হৃদয়

Read Next

একই সময়ে দুই দেশে দুই সিরিজ অস্ট্রেলিয়ার, কোচের ‘না’

Total
10
Share
error: Content is protected !!