জোড়া মাইলফলকের সামনে দাঁড়িয়ে নাথান লায়ন

জোড়া মাইলফলকের সামনে দাঁড়িয়ে নাথান লায়ন

ব্রিসবেন টেস্টে মাঠে নামলেই গড়বেন কীর্তি, অফ স্পিনে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের খাবি খাইয়ে চার উইকেট তুলে নিতে পারলে হবে আরও এক কীর্তি। অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়ন দাঁড়িয়ে আছেন দুইটি দারুণ মাইলফলকের সামনে।

এখনো পর্যন্ত ৯৯ টেস্ট খেলা নাথান লায়ন ভারতের বিপক্ষে ১৫ জানুয়ারি মাঠে নামলেই ১৩ তম অস্ট্রেলিয়ান হিসেবে ১০০ টেস্ট খেলার মাইলফলক স্পর্শ করবেন। তবে স্বীকৃত বোলারদের মধ্যে শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাগ্রাথের পর তৃতীয় অজি বোলার হিসেবে এই কীর্তি গড়বেন লায়ন।

অন্যদিকে বল হাতে ম্যাচে চার উইকেট নিতে পারলেই ৩৩ বছর বয়সী এই স্পিনার ছুঁবেন ১৫ তম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে ৪০০ উইকেটের মাইলফলক। তার আগে অবশ্য অফ স্পিনারদের মধ্যে এই কীর্তি গড়েছেন মাত্র দুইজন। শ্রীলঙ্কান কিংবদন্তী মুত্তিয়াহ মুরালিধরন ও ভারতের হরভজন সিং।

চলতি সিরিজে ভারতীয় ব্যাটসম্যানদের অবশ্য খুব একটা অসুবিধায় ফেলতে পারেননি লায়ন। ৩ ম্যাচে উইকেট শিকার করেছেন ৬ টি। তবে সব ছাপিয়ে ১০০ টেস্ট ম্যাচ খেলার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে উচ্ছ্বসিত, গর্বিত এই অজি স্পিনার।

অস্ট্রেলিয়ার হয়ে ১০০ টেস্ট খেলার ব্যাপারে রোমাঞ্চিত লায়ন বলেন, ‘আমি এটির প্রতিফলন করার সুযোগ পেয়েছি কারণ আমার যখন টেস্ট অভিষেক হয় ভেবেছি এটা কত আশ্চর্যজনক। অস্ট্রেলিয়ার হয়ে একটি টেস্ট খেলেই আমি কৃতজ্ঞ ও সম্মানিত হয়েছি।’

‘তবে কয়েকদিন আগে ৯৯ তম টেস্ট খেলার পর আমি এখন শুক্রবারের (১৫ জানুয়ারি) দিকে তাকিয়ে আছি। কারণ এর আগে যে ১২ জন এই কীর্তি (অস্ট্রেলিয়ার হয়ে ১০০ টেস্ট ম্যাচ খেলা) গড়েছে আমিও সেদিকে নজর দিচ্ছি। অতীতে আমি সামনের কিছু নিয়ে খুব বেশি না ভাবার চেষ্টা করতাম। কিন্তু এটা (১০০ টেস্ট) নিয়ে আমি খুবই উত্তেজিত। অস্ট্রেলিয়ার হয়ে ১০০ টেস্ট খেলছি এটা ভাবতেই সম্মানিত বোধ করি।’

৯৭ ডেস্ক

Read Previous

‘মিসবাহকে সরিয়ে অ্যান্ডি ফ্লাওয়ারকে আনা হচ্ছে’

Read Next

হোটেল নিয়ে ভারতীয়দের অভিযোগ ও অ্যালিসা হিলির প্রতিক্রিয়া

Total
2
Share
error: Content is protected !!