জাজাইয়ের অতিমানবীয় ব্যাটিংয়ে রেকর্ড বইয়ে ওলটপালট!

কিছুদিন আগেই বাংলাদেশে এসে খেলে গিয়েছিলেন বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লিগ)। ঢাকা ডায়নামাইটসের জার্সি গায়ে চেপে খেলেছিলেন ৭ ম্যাচ। বিপিএল অভিষেকে রাজশাহী কিংসের বিপক্ষে খেলেছিলেন ৭৮ রানের বিস্ফোরক এক ইনিংস। পরের ম্যাচে খুলনা টাইটান্সের বিপক্ষে করেন ৫৭ রান। এরপর আর ওভাবে রান না পেলেও এই আফগান ব্যাটসম্যান যে কতটা বিপজ্জনক তা প্রমাণ করতে সক্ষম হয়েছিলেন।

এবার নিজ দলের জার্সি গায়ে করলেন অতিমানবীয় ব্যাটিং। রেকর্ডের পাতায় পেন্সিল দিয়ে লেখা বেশ কিছু রেকর্ড রাবার দিয়ে মুছে লিখলেন নিজের নাম। জাজাইয়ের অতিমানবীয় ব্যাটিং করার দিনে নিজের ব্যাটিং উপভোগ করেছেন উসমান গনিও। দুজন মিলে রেকর্ড বইয়ে বেশ কিছু পরিবর্তন এনেছেন।

দেরাদুনে আইরিশদের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে টসে জিতে আগে ব্যাট করতে নামে আফগানরা। দুই ওপেনার মিলে শুরু করেন তান্ডব। মাত্র ৪২ বলে সেঞ্চুরি পূর্ণ করেন হযরতউল্লাহ যাযাই। যা আফগানদের মধ্যে দ্রুততম আন্তর্জাতিক টি-টোয়েন্টি সেঞ্চুরি, সবমিলে তৃতীয় দ্রুততম।

অপর ওপেনার উসমান গনিও কম যাননি। আউট হবার আগে ৪৮ বল খেলে ৭ চার ও ৩ ছয়ে করেন ৭৩ রান। ১৮ তম ওভারের ৩য় বলে যখন উসমান গনি আউট হন দলের রান তখন ২৩৬! যেকোন উইকেটে যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের জুটি। সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট বিবেচনাতেও তা সর্বোচ্চ। এর আগে ভিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্স দ্বিতীয় উইকেট জুটিতে তুলেছিলেন ২২৯ রান।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রানের বিচারে সর্বোচ্চ জুটি

হযরতউল্লাহ জাজাই ও উসমান গনি- আয়ারল্যান্ডের বিপক্ষে ১ম উইকেটে ২৩৬ রান, আজ
অ্যারন ফিঞ্চ ও ডি’অর্চি শর্ট- জিম্বাবুয়ের বিপক্ষে ১ম উইকেটে ২২৩ রান, ২০১৮

আন্তর্জাতিক টি-টোয়েন্টি কোন ম্যাচে এক ইনিংসে সর্বোচ্চ সংখ্যক ছক্কা হাঁকানোর রেকর্ড আজকের আগে ছিল অ্যারন ফিঞ্চের। তবে আজ সেই রেকর্ড নিজের করে নিয়েছেন হযরতউল্লাহ জাজাই। মেরেছেন ফিঞ্চের চেয়ে ২ টি ছক্কা বেশি (১৬ টি)।

এই রেকর্ড ভাঙলেও ফিঞ্চের অপর আরেক রেকর্ড ভাঙতে পারেননি জাজাই। আফগানদের ইনিংসের নির্ধারিত ২০ ওভার যখন শেষ হয় জাজাই তখন অপরাজিত ১১ চার ও ১৬ ছয়ে ১৬২ রানে। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ। ১৭২ রান করে এই তালিকার শীর্ষে ফিঞ্চ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস-

অ্যারন ফিঞ্চ- ৭৬ বলে ১৭২, হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে, ২০১৮
হযরতউল্লাহ জাজাই- ৬২ বলে ১৬২* রান, আয়ারল্যান্ডের বিপক্ষে, আজ

জাজাইয়ের ৬২ বলে ১৬২*, উসমান গনির ৪৮ বলে ৭৩, শফিকউল্লাহর ৩ বলে ৭, মোহাম্মদ নবির ৫ বলে ১৭ তে ভর করে আরেক বিশ্বরেকর্ড গড়েছে আফগানিস্তান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহ এখন তাঁদের দখলে।

শিহাব আহসান খান

Read Previous

‘গতিময় বোলারদের খেলেই আমরা রান করেছি’

Read Next

‘পুলওয়ামা’ ইস্যুতে এবার মুখ খুললেন কোহলি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share