‘ক্রিস গেইল টি-টোয়েন্টির ব্র‍্যাডম্যান’

টি-টোয়েন্টি ক্রিকেটে ক্যারিবিয়ান ব্যাটিং দানব ক্রিস গেইল নিজেকে যে উচ্চতায় নিয়ে গেছেন তা অদূর ভবিষ্যতে কেউ টপকে যেতে পারবেনা বলে ধারণা করা হচ্ছে। ৪০২ ইনিংসে ১৩ হাজার ৫৭২ রান যার ১০ হাজারের বেশিই এসেছে চার ছক্কা থেকে।

গতকাল (৩০ অক্টোবর) রাজস্থান রয়্যালসের বিপক্ষে খেলেছেন ৬৩ বলে ৬ চার ৮ ছক্কায় ৯৯ রানের ইনিংস। যে পথে ছুঁয়েছেন প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে ১ হাজার ছক্কা হাঁকানোর রেকর্ড।

১ রানের জন্য গতকাল সেঞ্চুরি মিস করলেও এখনো টি-টোয়েন্টিতে তার নামের পাশে লেখা ২২ সেঞ্চুরি। যেখানে যৌথভাবে তার নিকটবর্তী অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারের সেঞ্চুরি সংখ্যা ৮ টি করে। এদিকে তার ১০০১ ছক্কার বিপরীতে দ্বিতীয় সর্বোচ্চ কাইরন পোলার্ডের ৬৯০ টি। ফলে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ইউনিভার্স বস খ্যাত এই ব্যাটসম্যানকে নানা বিশেষণে বিশেষায়িত করা যায়।

ভারতের সাবেক তারকা ব্যাটসম্যান বীরেন্দর শেবাগ যেমনটা বললেন টি-টোয়েন্টির ডন ব্র্যাডম্যান। ব্র্যাডম্যান তার দুর্দান্ত টেস্ট পরিসংখ্যান দিয়ে বছরের পর বছর অমর হয়ে আছে ক্রিকেট ভক্তদের কাছে। টি-টোয়েন্টিতেও লোকে যেন সহজে না ভুলে এমন সব কীর্তিই গড়ে চলেছেন ক্যারিবিয়ান ব্যাটিং দানব গেইল।

গেইলের এক হাজার টি-টোয়েন্টি ছক্কা পূর্ণ হওয়ার পর শেবাগ টুইটারে লিখেন, ‘টি-টোয়েন্টির ব্র্যাডম্যান ক্রিস গেইল। কোন সন্দেহ ছাড়াই এই ফরম্যাটের এখনো পর্যন্ত বিখ্যাত একজন গেইল। সে বিনোদনের বাবা।’

গেইলের ১০০১ ছক্কার পর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছেন যথাক্রমে কাইরন পোলার্ড (৬৯০) ও ব্রেন্ডন ম্যাককুলাম (৪৮৫)। শীর্ষ পাঁচে আছেন শেন ওয়াটসন (৪৬৭) ও আন্দ্রে রাসেল (৪৪৭)।

এদিকে তার ৯৯ রানের ইনিংসের পরও কিংস ইলেভেন পাঞ্জাবকে হারতে হয়েছে রাজস্থান রয়্যালসের সাথে। যে জয়ে প্লে-অফের স্বপ্ন টিকে আছে জস বাটলার, স্টিভ স্মিথদের। সমান ১৩ ম্যাচ শেষে কিংস ইলেভেন পাঞ্জাব, রাজস্থান রয়্যালস ও কোলকাতা নাইট রাইডার্সের পয়েন্ট সমান ১২। পয়েন্ট টেবিলে তিন দলের বর্তমান অবস্থান যথাক্রমে চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ।

৯৭ ডেস্ক

Read Previous

রেকর্ড গড়ার রাতে জরিমানাও গুনলেন ইউনিভার্স বস

Read Next

আনন্দের স্মৃতি পেছনে ফেলে সামনে এগোতে চান আকবররা

Total
1
Share
error: Content is protected !!