কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা কে কত বেতন পাচ্ছেন?

১৬ জন থেকে গত বছর বিসিবির সর্বশেষ কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছিলেন ৬ জন ক্রিকেটার। বাকি ১০ জনের সাথে পরবর্তীতে রুকি ক্যাটাগরিতে সুযোগ মিলেছিলো আরও তিন জনের। সবমিলিয়ে সংখ্যাটা দাঁড়িয়েছিলো ১৩ তে। এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মূল চুক্তিতে স্থান পেয়েছেন ১২ জন, সাথে রুকি ক্যাটাগরিতে আছে আরও ৫ জন ক্রিকেটার। দেখে নেওয়া যাক এই ক্রিকেটাররা কে কত বেতন পাচ্ছেন।

ফাইল ছবি

ইমরুল কায়েস, সাব্বির রহমান, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত ও কামরুল ইসলাম রাব্বি- এই ছয় জন পূর্বের চুক্তিতে থাকলেও বাদ পড়েছিলেন গতবছর করা নতুন চুক্তি থেকে। এবার ইমরুল আবার জায়গা পেয়েছেন নতুন চুক্তিতে। যেখানে সরাসরি এ ক্যাটাগরিতে রাখা হয়েছে তাকে। একই সাথে গতবার রুকি ক্যাটাগরিতে থাকলেও, রুকি থেকে লিটনের উত্তরণ করিয়ে এবার নিয়ে আসা হয়েছে বি ক্যাটাগরিতে। যেখানে লিটনের সঙ্গে আছেন মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক ও তাইজুল ইসলাম।

রুকিতে গত বছর নেওয়া হয়েছিল লিটন, শান্ত ও আবু হায়দার রনিকে। এর মধ্যে রনি রুকিতে থাকলেও বাদ পড়তে হয়েছে শান্তকে। এবার রনির সাথে রুকি ক্যাটাগরিতে আরও যুক্ত হয়েছেন; নাইম হাসান, আবু জায়েদ রাহি, খালেদ আহমেদ ও মোহাম্মদ সাইফউদ্দিন।

সবেমিলে এবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মূল চুক্তিতে স্থান পেয়েছেন ১২ জন, সাথে রুকি ক্যাটাগরিতে আছে আরও ৫ জন ক্রিকেটার। তবে কেন্দ্রীয় চুক্তিতে ক্রিকেটার সংখ্যা বাড়লেও বেতন কাঠামোয় পরিবর্তন হয়নি তাদের।

গতবার চুক্তির আগে ক্রিকেটাররা নিজেদের বেতন বাড়ানোর দাবী তুলেছিলেন। সেটা আমলেও নিয়েছিল বিসিবি। সেবার ‘এ প্লাস’ শ্রেণিতে থাকা খেলোয়াড়দের বেতন ২.৫ লাখ থেকে বাড়িয়ে করা হয় ৪ লাখ টাকা। ‘এ’ শ্রেণিতে থাকা খেলোয়াড়দের ২ লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ; ‘বি’ শ্রেণিতে থাকা খেলোয়াড়দের দেড় লাখ থেকে বাড়িয়ে ২ লাখ এবং ‘রুকি’ শ্রেণির ক্রিকেটারদের সম্মানী ১ লাখ টাকা করে।

তাইতো এবার ক্রিকেটারদের বেতন বাড়ানোর বিষয়ে বোর্ড সভায় কোনো আলোচনা না হওয়াতে আগের কাঠামোতেই বেতন পাবেন ক্রিকেটাররা। তবে এই বেতনই অবশ্য ক্রিকেটারদের একমাত্র রুটিরুজি নয়। এর পাশাপাশি ক্রিকেটাররা ম্যাচ ফি পেয়ে থাকেন। প্রতি টেস্টের ম্যাচ ফি সাড়ে ৩ লাখ। প্রতি ওয়ানডের ম্যাচ ফি ২ লাখ এবং টি-টোয়েন্টির জন্য তারা পান ১ লাখ ২৫ হাজার টাকা করে। এ ছাড়া প্রথম শ্রেণির ম্যাচ খেলার জন্য ক্রিকেটাররা পান পঁয়ত্রিশ হাজার টাকার মতো। এর বাইরে বিভিন্ন ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটতো আছেই।

তো দেখে নেওয়া যাক কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা কে কোন ক্যাটাগরিতে থাকছেন-

এ+ ক্যাটাগরিঃ মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল খান, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ।

এ ক্যাটাগরিঃ ইমরুল কায়েস, মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন।

বি ক্যাটাগরিঃ মুমিনুল হক, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

রুকি ক্যাটাগরিঃ আবু হায়দার রনি, আবু জায়েদ চৌধুরি রাহি, মোহাম্মদ সাইফউদ্দিন, নাইম হাসান ও খালেদ আহমেদ।

৯৭ ডেস্ক

Read Previous

‘আমার পারফরম্যান্স লেভেলেটা এখনও নেতিবাচকে যায়নি’

Read Next

বইয়ের নামঃ ‘বাংলাদেশের অধিনায়ক’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share