আফগানিস্তানের সিরিজ জয়

টি-টুয়েন্টি সিরিজে ৩-০ তে হোয়াইটওয়াশ করার পর ওয়ানডে সিরিজেও আফগানিস্তান ৩-২ ব্যাবধানে হারালো আয়ারল্যান্ডকে। এশিয়ার এই দলটি দিনকে দিন সবাইকে অবাক করছে।

৫ ম্যাচ সিরিজের ১ম দুই ওয়ানডে জিতে এগিয়ে ছিলো আফগানিস্তানই। তবে পরের দুই ম্যাচ জিতে সিরিজে ফেরে আয়ারল্যান্ড। সেক্ষেত্রে, আজকের ম্যাচ ছিলো সিরিজ নির্ধারণী ম্যাচ। সেখানে ৭ উইকেটের ব্যবধানে আয়ারল্যান্ডকে পরাজিত করে সিরিজ নিজেদের করে নেয় আফগানিস্তান।

অথচ দিনের শুরুটা অন্যরকম বলছিলো। পল স্টারলিং ও এড জয়েস এর হাত ধরে ভালো সূচনা পায় আয়ারল্যান্ড। ৬৯ রানে জয়েস আউট হলেও সে ধাক্কা সামলে নেন তিনে নামা অধিনায়ক পোর্টারফিল্ড। ২য় উইকেট জুটিতেও সহজে আসতে থাকে রান। ১১৬ রানের মাথায় স্টারলিং আউট হলেও নায়াল ও ব্রায়েন এর সাথে ৪০ রানের জুটি গড়েন পোর্টারফিল্ড। তবে ১৫৬ রানের মাথায় পোর্টারফিল্ড আউট হলে তাসের ঘরের মতো ভেংগে পড়ে আয়ারল্যান্ডের ব্যাটিং লাইন আপ। ১৫৬/৩ থেকে ২২৯/১০ হতে সময় লাগেনি। আফগানিস্তানের হয়ে রশিদ খান ৪টি ও ফরিদ আহমেদ ৩টি উইকেট নেন। পল স্টারলিং এর ৫১ রান আয়ারল্যান্ডের হয়ে সর্বোচ্চ।

২৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৫ রানের মাঝেই দুই ওপেনার শেহজাদ ও নাজিব কে হারায় আফগানিস্তান। তবে শুরুর বিপর্জয় দারুনভাবে সামলান রহমত শাহ ও আসগার। আসগার ৩৯ রান করে আউট হলেও রহমত শাহ দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ১২৮ বল খেলে ১টি ছয় ও ১০টি চার সহ করেন অপরাজিত ১০৮* রান। এটি তার ক্যারিয়ারের ২য় শতক। দলের প্রয়োজনে সামিউল্লাহ শেনওয়ারি অপরাজিত ৬২ রানের ঝকঝকে এক ইনিংস খেলেন। শুরুতে কঠিন মনে হওয়া ম্যাচ আফগানিস্তান জিতে যায় ৮ বল হাতে রেখেই। অনবদ্য শতকের জন্যে ম্যাচসেরা হন রহমত শাহ।

সংক্ষিপ্ত স্কোরঃ

আয়ারল্যান্ড ২২৯/১০(৪৮.১ ওভার), স্টার্লিং ৫১, রশিদ ৪/২৯

আফগানিস্তান ২৩১/৩(৪৮.৪ ওভার), রহমত ১০৮*, সামিউল্লাহ ৬২*।

আফগানিস্তান ৭ উইকেটে জয়ী।

শিহাব আহসান খান

Read Previous

রানমেশিন তুষার ইমরান

Read Next

সাকিবের জন্মদিন উদযাপন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।