আইপিএল নিলামে নিবন্ধন করছেন যে ৬ জন বাংলাদেশি ক্রিকেটার

মুস্তাফিজ মুম্বাই

আগেই জানা গিয়েছিল আইপিএলের এবারের আসরের নিলামের জন্য নিবন্ধন করেছে ৬ বাংলাদেশি ক্রিকেটার। তবে কারা সেই ৬ জন জানা যায়নি কারণ আইপিএলের অফিশিয়াল ওয়েবসাইট কিংবা ভারতীয় গণমাধ্যম প্রকাশ করেনি পূর্ণাঙ্গ তালিকা। তবে শেষ পর্যন্ত বিসিবি সূত্রের বরাতে জানা গেল ১৩ তম আইপিএলের জন্য নিবন্ধন করেছেন কোন ৬ বাংলাদেশি ক্রিকেটার।

তারা হলেন তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ। আইপিএলের আসন্ন আসরের নিলাম বসবে ১৯ ডিসেম্বর কোলকাতায়। যদিও খুব বেশি বিক্রি হওয়ার থাকছেনা সুযোগ, দলগুলোর ছেড়ে দেওয়া ক্রিকেটার ও পুরোনোদের রিটেইনের পর মাত্র ৭৩ জন ক্রিকেটার বিক্রি হবে ২০২০ আইপিএলের নিলামে।

অথচ নিবন্ধন করেছে ৯৭১ জন ক্রিকেটার, ৭১৩ জন ভারতীয় ক্রিকেটার ছাড়াও ২৫৮ জন বিদেশি ক্রিকেটার নাম লিখিয়েছেন আইপিএল নিলামে উঠতে। ভারত ছাড়া মোট ১১ দেশের ক্রিকেটার নিবন্ধন করেছেন, আছেন দুইজন সহযোগী দেশের ক্রিকেটারও। ৮ দলের অংশগ্রহণে আইপিএলের আগামী আসর শুরু হতে যাচ্ছে মার্চের মাঝামাঝিতে যদিও আরও একটি নতুন দল যুক্ত হওয়ার খবর শোনা যাচ্ছে।

বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ৫৫ জন ক্রিকেটার নিবন্ধন করেছে অস্ট্রেলিয়ার। দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ৫৪ জন, শ্রীলঙ্কা থেকে ৩৯ জন ও ওয়েস্ট ইন্ডিজ থেকে নিবন্ধন করেছেন ৩৪ জন ক্রিকেটার। নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তানের নিবন্ধিত ক্রিকেটারের সংখ্যা যথাক্রমে ২৪, ২২ ও ১৯ জন। বাংলাদেশ থেকে আবেদন করেছেন ৬ জন ক্রিকেটার , জিম্বাবুয়ের তিন জন। অন্যদিকে দুই সহযোগী দেশ নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র থেকে একজন করে ক্রিকেটার নিবন্ধন করেছেন।

নিবন্ধনকৃত বাংলাদেশি ৬ ক্রিকেটারের মধ্যে এর আগে আইপিএলে দল পাওয়ার অভিজ্ঞতা আছে তামিম ইকবাল ও মুস্তাফিজুর রহমানের। ২০১৬ ও ২০১৭ মৌসুমে মুস্তাফিজ খেলেছেন সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে, ২০১৬ মৌসুমে জিতে নেন প্রথম ভারতের বাইরের ক্রিকেটার হিসেবে উদীয়মান খেলোয়াড়ের পুরষ্কারও। ২০১৮ মৌসুমে খেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। অন্যদিকে ২০১২ সালে পুনে ওয়ারিয়র্স দলে নিলেও একাদশে সুযোগ হয়নি তামিম ইকবালের।

৯৭ ডেস্ক

Read Previous

রাজ্জাকের চোখে বুমরাহ শিশুতুল্য বোলার

Read Next

দেশের ঘরোয়া ক্রিকেটে মোবাইল ফোন নিষিদ্ধ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।