আইপিএল নিলামের জন্য নিবন্ধন করেছেন ‘৬’ বাংলাদেশি

আইপিএল

২০২০ আইপিএলের প্লেয়ার ড্রাফটের জন্য নিবন্ধন শেষ হয়েছে গত ৩০ নভেম্বর। যেখানে ৭১৩ জন ভারতীয় ক্রিকেটার ছাড়াও নিবন্ধন করেছেন ২৫৮ জন বিদেশি ক্রিকেটার। চলতি মাসের ১৯ তারিখ কোলকাতায় অনুষ্ঠিতব্য নিলামের জন্য বাংলাদেশ থেকে নিবন্ধন করেছেন ৬ জন ক্রিকেটার।

নিজেদের পুরোনো খেলোয়াড় রিটেইন ও রিলিজ করে দেওয়ার পর আসন্ন আইপিএলে সব দল মিলিয়ে কিনতে পারবে মাত্র ৭৩ জন ক্রিকেটার। কিন্তু নিবন্ধন করেছেন ৯১৩ জন ক্রিকেটার। ফলে আইপিএলের ১৩ তম আসরের নিলাম যে বেশ উত্তেজনাপূর্ণ হবে আগেই আঁচ পাওয়া যাচ্ছে।

ভারত ছাড়া মোট ১১ দেশের ক্রিকেটার নিবন্ধন করেছেন, আছেন দুইজন সহযোগী দেশের ক্রিকেটারও। আইপিএল নিলাম তালিকা চূড়ান্ত করার জন্য কর্তৃপক্ষ ফ্র্যাঞ্চাইজিদের সংক্ষিপ্ত খেলোয়াড় তালিকা জমা দেওয়ার জন্য ৯ ডিসেম্বর বিকাল ৫ টা পর্যন্ত সময় দিয়েছে। ৮ দলের অংশগ্রহণে আইপিএলের আগামী আসর শুরু হতে যাচ্ছে মার্চের মাঝামাঝিতে যদিও আরও একটি নতুন দল যুক্ত হওয়ার খবর শোনা যাচ্ছে।

নিলামের জন্য নিবন্ধন করা ৭১৩ ভারতীয় ক্রিকেটারের মধ্যে ১৯ জনের আছে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা, বাকী ৬৩৪ জন ক্রিকেটার ঘরোয়া ও বিভিন্ন বয়সভিত্তিক দলের। আন্তর্জাতিক অভিষেক হয়নি তবে এর আগে অন্তত একটি আইপিএল খেলার অভিজ্ঞতা আছে এমন ভারতীয় ক্রিকেটারের সংখ্যা ৬০। বিদেশিদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে ১৯৬ জন, ৬০ জনের নেই আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা।

বিদেশিদের মধ্যে সবচেয়ে বেশি ৫৫ জন ক্রিকেটার নিবন্ধন করেছে অস্ট্রেলিয়ার। দ্বিতীয় অবস্থানে থাকা দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ৫৪ জন, শ্রীলঙ্কা থেকে ৩৯ জন ও ওয়েস্ট ইন্ডিজ থেকে নিবন্ধন করেছেন ৩৪ জন ক্রিকেটার। নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তানের নিবন্ধিত ক্রিকেটারের সংখ্যা যথাক্রমে ২৪, ২২ ও ১৯ জন। বাংলাদেশ থেকে আবেদন করেছেন ৬ জন ক্রিকেটার , জিম্বাবুয়ের তিন জন। অন্যদিকে দুই সহযোগী দেশ নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র থেকে একজন করে ক্রিকেটার নিবন্ধন করেছেন।

২৫৮ জন বিদেশি ক্রিকেটার-

আফগানিস্তান- ১৯
অস্ট্রেলিয়া- ৫৫
বাংলাদেশ- ৬
ইংল্যান্ড- ২২
নেদারল্যান্ডস- ১

নিউজিল্যান্ড-২৪
দক্ষিণ আফ্রিকা- ৫৪
শ্রীলঙ্কা- ৩৯
যুক্তরাষ্ট্র- ১
ওয়েস্ট ইন্ডিজ- ৩৪

জিম্বাবুয়ে- ৩

৯৭ ডেস্ক

Read Previous

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স জানালো সুসংবাদ, আসছেন গেইল

Read Next

ইয়াশাভি জাইসাওয়ালের গল্পটা হার মানাবে সিনেমাকেও

One Comment

  • Nam ki 6joner

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।