অবশেষে বিশ্বকাপের প্রাপ্য উইনিং বোনাস পাচ্ছেন সাকিব-তামিমরা

বাংলাদেশ বিশ্বকাপ ২০১৯

বিশ্বকাপের ১১ মাস পর বিসিবির কাছে থেকে প্রাপ্য উইনিং বোনাস পেতে যাচ্ছেন সাকিব-তামিম-মাশরাফিরা। সাথে বিশ্বকাপে অংশ নেওয়ায় আইসিসির কাছ থেকে যে আর্থিক অংক পেয়েছে বিসিবি নিয়মানুসারে সেটির ১০ শতাংশও দেওয়া হবে ক্রিকেটারদের। পাওনা টাকা বুঝে পাওয়ার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা রেখেছে ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (কোয়াব)। পুরো ব্যাপারটির জন্য কোয়াবকে ধন্যবাদ দিয়েছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

বিশ্বকাপে প্রতিটি ম্যাচ জয়ের জন্য বোনাস হিসেবে ৪০ হাজার মার্কিন ডলার বরাদ্দ ছিল আইসিসির তরফ থেকে। তিন ম্যাচ জেতা বাংলাদেশ সে হিসেবে পাওয়ার কথা ১ লাখ ২০ হাজার ডলার। কিন্তু বিশ্বকাপের প্রায় বছর খানেক পার হতে চললেও সেই অর্থ বিসিবির কাছ থেকে বুঝে পায়নি ক্রিকেটাররা।

কোয়াবের প্রচেষ্টাতে ক্রিকেটারদের পাওনা টাকা বুঝিয়ে দেওয়ার প্রক্রিয়া অনেকটাই সম্পন্ন বলছেন বিসিবি পরিচালক ও কোয়াব সভাপতি নাঈমুর রহমান দুর্জয়। উইনিং বোনাসের সাথে বিশ্বকাপে অংশ নেওয়ায় আইসিসির কাছ থেকে বোর্ড যে প্রাইজমানি পেয়েছে সেটির ১০ শতাংশও পাবে ক্রিকেটাররা। এটি নিয়ে অবশ্য দ্বিধায় ছিল বিসিবি যে প্রকৃত পক্ষেই ক্রিকেটাররা এই অর্থের দাবিদার কিনা।

ক্রিকেটারদের আন্তর্জাতিক সংগঠন ফিকা (ফেডারেশন ফর ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন) প্রাইজমানিতে ক্রিকেটারদের অংশ নিয়ে মূল ভূমিকা পালন করে। আইসিসি এবং অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে স্বাক্ষরিত সব শেষ এমপিএ অ্যাগ্রিমেন্টে সেটিই নিশ্চিত করেছিল সংস্থাটি। উইনিং বোনাস ও প্রাইজমানি মিলিয়ে ক্রিকেটারদের প্রাপ্য অর্থের পরিমাণ প্রায় দুই কোটি টাকা।

দুই খাতের অর্থই বিসিবির অফিস খুললেই ক্রিকেটারদের একাউন্টে জমা হবে বলে নিশ্চিত করেছেন কোয়াব সভাপতি নাঈমুর রহমান দুর্জয়। ক্রিকেটভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ‘ক্রিকবাজকে’ তিনি বলেন,

‘ম্যাচ জয়ের টাইকাটা তারা পেত। তবে প্রাইজমানির অর্থ পাবে কিনা এ নিয়ে শুরুতে কিছুটা দ্বিধায় ছিল বোর্ড। বোর্ডের সাথে আলোচনার পর সেটিও পরিষ্কার হয়েছে। এখন তারা প্রাইজমানির টাকাটাও পাবে। প্রক্রিয়াটি ঈদের আগে শুরু হয়েছে, এখন অফিস (বিসিবি) খোলা হলেই ক্রিকেটারদের একাউন্টে টাকা জমা হবে।’

৯৭ ডেস্ক

Read Previous

৫৫ ক্রিকেটারকে ট্রেনিংয়ে ফেরার নির্দেশ দিল ইসিবি

Read Next

মুশফিকের চেয়ে সাকিবের সঙ্গে বোঝাপড়া বেশি ভাল মাহমুদউল্লাহর

Total
41
Share
error: Content is protected !!