ভারতের নিরাপত্তা দাবি মেনে নিল আইসিসি

মাস তিনেক বাদেই ইংল্যান্ডের মাটিতে বসছে ক্রিকেটের মেগা আসর বিশ্বকাপ ক্রিকেট। বাইশ গজের মহারণের এই মঞ্চে নামার আগে কাশ্মীরের পুলওয়ামার ঘটনার পর নিজেদের নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন ভারতীয় ক্রিকেট বোর্ড, তা জানিয়ে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বরারব একটা চিঠিও দিয়েছিলো বিসিসিআই। ফল মিলেছে সেই পত্রের, ভারতীয়দের নিরাপত্তা বিষয়টি মেনে নিয়ে আশ্বস্ত করেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা অর্থাৎ আইসিসি।

পাশাপাশি অবস্থানরত দুই দেশ ভারত আর পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরে রেষারেষি হয়ে আসছে কাশ্মীর-কে নিয়ে। সেই কাশ্মীরকে ঘিরে এবার যেন পরিস্থিতি হয়ে উঠেছে আরও উত্তপ্ত। ফের রক্তাক্ত হয়েছে ভূস্বর্গ। দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপোরা এলাকায় বেশ কিছু দিন আগে ভয়াবহ আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বিস্ফোরণে মৃত্যু হয়েছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) প্রায় অর্ধশতাধিক সদস্যের।

সেই ঘটনার জের এসেছে ঠেকেছে ক্রিকেট মাঠেও। ইংল্যান্ড আর ওয়েলসের মাটিতে বসতে যাওয়া আসন্ন বিশ্বকাপে সবরকম নিরাপত্তার আশ্বাস চেয়ে আগেই আইসিসির দ্বারস্থ হয় ভারতীয় ক্রিকেট বোর্ড, এক খোলা চিঠি দেওয়া হয় বিসিসিআইয়ের তরফ থেকে। ১৬ জুন ম্যানচেস্টারে ভারত-পাকিস্তান ম্যাচের ভবিষ্যৎ নিয়ে আলোচনায় রাজি না হলেও দুবাইয়ে চিফ এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ে ভারতের দাবি অনুযায়ী নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হয় আইসিসি’র তরফ থেকে।

বুধবার চিফ এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ের শুরুতেই বিশ্বকাপে ভারতের নিরাপত্তাজনিত সমস্ত দাবি মেনে নিল আইসিসি। এদিন মিটিংয়ের শুরুতেই বোর্ডের মুখ্য এক্সিকিউটিভ অফিসার রাহুল জোহরি বিশ্বকাপে ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়টি তুলে ধরেন। যেখানে বিশ্বকাপে ভারতীয় ক্রিকেটারদের পাশাপাশি ম্যাচ অফিসিয়াল এবং সমর্থকদের নিরাপত্তার বিষয়টা সামনে আনেন তিনি।

ডেভ রিচার্ডসন

জোহরির আবেদনের পরিপ্রেক্ষিতে ভারতের নিরাপত্তা দাবি মেনে নিয়ে আইসিসি সিইও ডেভ রিচার্ডসন জানান, ‘ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে যে সকল নিরাপত্তার আশ্বাস চাওয়া হয়েছিল, আইসিসি সেইসব দাবি মেনে তাদের নিরাপত্তা সুনিশ্চিত করবে।’

অ্যাডমিন

Read Previous

হ্যামিল্টন টেস্টের প্রথমদিন নিউজিল্যান্ডের

Read Next

ফরহাদ রেজার ব্যাটিং তান্ডবে দোলেশ্বরের জয়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।