বিদায় বলে দিলেন ‘যোদ্ধা’ যুবরাজ

চলছে ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর ক্রিকেট বিশ্বকাপ। এই বিশ্বকাপের শিরোপার স্বাদ ভারত পেয়েছে দুইবার। ১৯৮৩ সালে কপিল দেবের হাতে উঠেছিল শিরোপা, ২০১১ সালে ঘরের মাটিতে শিরোপা উচিয়ে ধরেছিলেন মাহেন্দ্র সিং ধোনি। ব্যাটে, বলে সমান পারদর্শীতা দেখিয়ে টুর্নামেন্ট সেরা হয়েছিলেন যুবরাজ সিং। এবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন এই তারকা অলরাউন্ডার।

বয়স ভিত্তিক দল ও ঘরোয়া টুর্নামেন্টে ঝলক দেখিয়ে ২০০০ সালে ওয়ানডে দলে সুযোগ পান যুবরাজ সিং। অক্টোবরে কেনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ভারতের হয়ে লম্বা ক্রিকেট ক্যারিয়ারের শুরুটা করেন যুবরাজ। প্রথম ম্যাচে ব্যাট হাতে নামার সুযোগ পাননি, বল হাতে ৪ ওভার বল করে ছিলেন উইকেট শূন্য। পরের ম্যাচেই অজিদের বিপক্ষে ৮০ বলে ৮৪ রান করে নিজের আগমনী বার্তা দেন সবাইকে। নিজেকে তৈরি করেন বিধ্বংসী ব্যাটসম্যান হিসাবে। যিনি কিনা বোলিংটাও করেন ঠিকঠাক।

বাঁহাতি এই অলরাউন্ডার ভারতের হয়ে ওয়ানডে খেলেছেন ৩০৪ টি। ২৭৮ ইনিংসে ব্যাট করে ৩৬.৫৫ গড়ে রান করেছেন ৮৭০১। ৫২ ফিফটির সাথে আছে ১৪ টি সেঞ্চুরি। ২০১৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১২৭ বলে করা ১৫০ রান তার ক্যারিয়ার সেরা।

১৬১ ইনিংসে হাত ঘুরিয়ে যুবরাজ উইকেট পেয়েছেন ১১১ টি। ওয়ানডেতে ওভারপ্রতি রান দিয়েছেন ৫.১০। ইনিংসে চার উইকেট নিয়েছেন ২ বার, ৫ উইকেট নিয়েছেন ১ বার। ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ৩১ রান খরচে ৫ উইকেট তার ক্যারিয়ার সেরা বোলিং।

স্টুয়ার্ট ব্রড বোধহয় আজও দুঃস্বপ্ন দেখেন। যুবরাজ সিং বুঝি আজও তার স্বপ্নে এসে হতাশা বাড়ান। ২০০৭ সালের টি-টোয়েন্টির বিশ্ব আসরে ডারবানে ১৯ তম ওভারের ৬ টি বলই ছক্কায় পরিণত করেছিলেন যুবরাজ। ৫৮ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে যুবরাজ সিং চার মেরেছেন ৭৭ টি, ছক্কা হাকিয়েছেন ৭৪ টি। ১৩৬.৩৮ স্ট্রাইক রেটে যুবরাজের টি-টোয়েন্টি রান ১১৭৭। অজিদের বিপক্ষে ৩৫ বলে অপরাজিত ৭৭ তার ক্যারিয়ার সেরা।

৫৮ টি-টোয়েন্টির ৩১ ইনিংসে হাত ঘুরিয়ে যুবরাজ ২৮ উইকেট তুলে নিয়েছেন। ১৭ রান খরচে ৩ উইকেট তার ক্যারিয়ার সেরা।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর এক নাম হলেও টেস্ট ক্রিকেট টা বেশি খেলতে পারেননি যুবরাজ। ২০০৩ সালে অভিষেকের পর ২০১২ সাল পর্যন্ত তিনি টেস্ট খেলেছেন ৪০ টি। ৬২ ইনিংসে ব্যাট করে ৩৩.৯২ গড়ে যুবরাজ রান করেছেন ১৯০০, ক্যারিয়ার সেরা রান ১৬৯। সেঞ্চুরি ৩ টি, ফিফটি ১১ টি। টেস্টে যুবরাজের উইকেট সংখ্যা মাত্র ৯ টি।

২০১৭ সালের জুন মাসে উইন্ডিজদের বিপক্ষে ওয়ানডে খেলার পর আর ভারতীয় দলে জায়গা পাননি যুবরাজ সিং। আজ (১০ জুন) আনুষ্ঠানিকভাবে দিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা।

ক্যান্সারের ভয়াল থাবার পরও যুদ্ধ করে দলে জায়গা করে নিয়েছিলেন। অবসরের ঘোষণা দেবার সময় যুবরাজ বলেন, ‘এটা (ক্যারিয়ার) একটা অসাধারণ রোলার কোস্টার রাইড ছিল। তবে এটার একতা শেষ হতেই হতো। শেষ বলে দেবার এটাই সঠিক সময়।’

শিহাব আহসান খান

Read Previous

‘বর্তমান ফর্মে কোন মতেই মূল একাদশে সুযোগ পান না মাশরাফি’

Read Next

রোজ বোলে উইন্ডিজের টস জয়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।