বিগ ব্যাশ দেখাবে অন্যরকম ফাইনাল

প্রথমবারের মত পাঁচ দলের কোয়ালিফায়ার দেখা যাবে আসন্ন ২০১৯-২০ বিগ ব্যাশ লিগে। বিগ ব্যাশকে দর্শকের কাছে আরও বেশি আকর্ষণীয় কর‍তে ইতোমধ্যে নানা আয়োজনের ঘোষণা দিয়েছে বিবিএল কতৃপক্ষ, কমিয়ে আনা হয়েছে টুর্নামেন্টের দৈর্ঘ্যও।

ছবিঃ সংগ্রহীত

এর আগে আইপিএল, বিপিএলসহ বেশিরভাগ ফ্র‍্যাঞ্চাইজি লিগেই চার দলের কোয়ালিফায়ার দেখা যেত। বিগ ব্যাশে কোয়ালিফায়ার পদ্ধতি না থাকলেও শীর্ষ চারদলই সেমিফাইনালে নিজেদের মোকাবেলা করতো। তবে এবারই প্রথমবার বিগ ব্যাশ সংযোজন করতে যাচ্ছে কোয়ালিফায়ার রাউন্ড, যেটাকে তারা বলছে ফাইনাল সিরিজ।

অংশ নিবে শীর্ষ পাঁচ দল, প্রথমবার এধরণের টুর্নামেন্টে ফাইনাল খেলার সুযোগ থাকবে গ্রুপ পর্ব পঞ্চম অবস্থানে থেকে শেষ করা দলটিরও। তবে চূড়ান্তভাবে ফাইনাল খেলতে তাদের পাড়ি দিতে হবে লম্বা পথ। অন্তত চারটি ফাইনাল সমতুল্য ম্যাচ জিতেই তাদের ঘরে তুলতে হবে শিরোপা।

১৭ ডিসেম্বর থেকে শুরু হয়ে টুর্নামেন্ট চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। আগের আসরের লম্বা সূচী থেকে সরে এসেছেন ক্রিকেট অস্ট্রেলিয়া, ৫৪ দিন থেকে কমিয়ে টুর্নামেন্ট ব্যাপ্তি করা হয়ে ৪২ দিন। মূলত ক্রিকেটার ও প্রশাসনের লম্বা ব্যস্ত সূচীর ক্লান্তি কমিয়ে আনতেই বিগ ব্যাশ কতৃপক্ষের এমন সিদ্ধান্ত। দর্শক ও খেলোয়াড়দের চনমনে রাখতে ২৫ ডিসেম্বর ক্রিস্টমার্চ ডে তে রাখা হয়নি কোন খেলা।

টুর্নামেন্টের পয়েন্ট তালিকার শীর্ষ পাঁচদল নিয়ে ৩০ জানুয়ারি থেকে শুরু হবে রোড টু ফাইনাল বা ফাইনাল সিরিজ। যেখানে ৩০ জানুয়ারি এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে চতুর্থ ও পঞ্চম অবস্থানে থাকা দল দুটো। হেরে যাওয়া দল ছিটকে যাবে টুর্নামেন্ট থেকে। ৩১ জানুয়ারি কোয়ালিফায়ার ম্যাচে মুখোমুখি হবে প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকা দুটি দল। জয়ী দল সরাসরি চলে যাবে ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য ফাইনালে।

১ ফেব্রুয়ারি নক-আউট ম্যাচে তৃতীয় স্থানে থাকা দল মোকাবেলা করবে এলিমিনেটর জয়ী দলকে। জয়ী দল ৬ ফেব্রুয়ারি ‘দ্যা চ্যালেঞ্জার’ ম্যাচে খেলবে কোয়ালিফায় হারা দলের বিপক্ষে। জয়ী দল ৮ ফেব্রুয়ারি ফাইনালে মুখোমুখি হবে আগে থেকেই কোয়ালিফায়ার জিতে ফাইনালে পৌঁছে যাওয়া দলটির বিপক্ষে। ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ প্রধান অ্যালিস্টায়ার ডবসন পঞ্চম দলের সুযোগ প্রসঙ্গে বলেন,” যদি কোন দল এখানে (ফাইনাল সিরিজে) ভালো খেলে তারা অবশ্যই শিরোপা জয়ের দাবিদার। আপনাকে এখান থেকে শিরোপা জিততে অন্তত চারটি ফাইনাল জিততে হবে।”

৯৭ ডেস্ক

Read Previous

‘বাংলাদেশের বোলিং কোচ চূড়ান্ত হয়েছে’

Read Next

মালিঙ্গার বিদায়ী ওয়ানডে জয়ে রাঙাল শ্রীলঙ্কা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।