বাংলাদেশের লজ্জার রেকর্ড থেকে মুক্তি দিল পাকিস্তান

আজহার আলি অস্ট্রেলিয়া

ব্রিসবেনের পর দিবারাত্রির অ্যাডিলেড টেস্টেও ইনিংস ব্যবধানে হারলো পাকিস্তান। ডেভিড ওয়ার্নারের রেকর্ড গড়া ট্রিপল সেঞ্চুরিতে ৫৮৯ রানে ইনিংস ঘোষণা করে অজিরা, জবাবে দুই ইনিংস মিলিয়েও ৪৮ রান কম করে পাকিস্তান। আর পাকিস্তানের এমন পরাজয় কোন নির্দিষ্ট দেশে টেস্টে টানা হারের রেকর্ড থেকে মুক্তি পেল বাংলাদেশ।

ভারতের বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ২০০০ সালে টেস্ট অভিষেক বাংলাদেশের। এরপর ঘরের মাঠে ২০০৪ সাল পর্যন্ত কোন জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। এ সময়ে টানা ১৩ টেস্টে পরাজয় হয়েছে সঙ্গী। ২০০৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট জয়ের মধ্য দিয়ে সংখ্যাটা ১৩ তেই থামে।

আর এটিই এতদিন পর্যন্ত কোন দেশে সর্বোচ্চ টানা হারের রেকর্ড ছিল। ব্রিসবেন টেস্টে হারের পর পাকিস্তানও সঙ্গী হয় বাংলাদেশের, অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১৩ হারের নজির গড়ে। আর আজ (২ ডিসেম্বর) অ্যাডিলেড টেস্টেও ইনিংস ব্যবধানে হেরে ছাড়িয়ে যায় বাংলাদেশকে, ১৯৯৯ সাল থেকে এখনও পর্যন্ত টানা ১৪ হার অস্ট্রেলিয়ার মাটিতে।

অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১৪ হার নিয়ে পাকিস্তান এখন লজ্জার রেকর্ডটিতে আছে সবার উপরে। আর এ রেকর্ড কোথায় গিয়ে থামে সেটাই এখন দেখার বিষয়। ১৫ বছরের ব্যবধানে বাংলাদেশ পেল মুক্তি। টানা ১৩ হারে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়তে। অন্যদিকে তালিকার তৃতীয় স্থানে আছে আছে ভারত, তারাও ১৯৪৮ সাল থেকে ১৯৭৭ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার মাটিতে হারে টানা ৯ টেস্টে।

তালিকার চতুর্থ অবস্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবিয়ানদের রেকর্ডও অস্ট্রেলিয়াতে। ২০০০ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত টানা ৯ ম্যাচে তাদের সঙ্গী হয় পরাজয়। পঞ্চম অবস্থানে আবারও বাংলাদেশ, ২০০১ সাল থেকে এখনও পর্যন্ত কিউইদের মাটিতে বাংলাদেশকে হারতে হয়েছে টানা ৯ টি টেস্ট।

পরবর্তী নিউজিল্যান্ড সিরিজে বাংলাদেশ আর একটি টেস্ট হারলেই উঠে আসবে তালিকার তিন নম্বরে। তবে সব মিলিয়ে টানা হারের রেকর্ডে বাংলাদেশের আশেপাশে নেই অন্য কোন দল। অভিষেক টেস্টের পর বাংলাদেশকে হারতে হয়েছে টানা ২১ ম্যাচ যেখানে দ্বিতীয় স্থানে থাকা জিম্বাবুয়ে হেরেছে মাত্র ১১ টি।

৯৭ ডেস্ক

Read Previous

‘৩৩’ রানের ম্যাচে অঞ্জলির বিশ্বরেকর্ড

Read Next

পাকিস্তান সফর নিয়ে যা জানালেন বিসিবির সিইও

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।