৯৭ ডেস্ক

‘টি-টোয়েন্টি ফরম্যাটটা বেশ ভাল বুঝতে পারি’

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হুট করেই সুযোগ পেয়েছেন নাজমুল ইসলাম অপু। সাকিব আল হাসান আঙুলের চোটে খেলতে পারবেন না জানার পরেই এই বাঁহাতি স্পিনারকে ১৫ সদস্যের দলে অন্তর্ভূক্ত করেছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। 

দলে সুযোগ পাবার পর ক্রিকেট৯৭ এর কাছে নিজের অনুভূতির কথা জানিয়েছেন নাজমুল ইসলাম অপু।

-কেমন আছেন?

নাজমুল ইসলাম অপুঃ আলহামদুলিল্লাহ্‌ ভাল আছি।

-হঠাত করেই সাকিবের পরিবর্তে স্কোয়াডে ডাক পেয়েছেন, কেমন লাগছে?

নাজমুল ইসলাম অপুঃ এইটাতো আমার স্বপ্ন বা আশা ছিল যে জাতীয় দলের হয়ে একদিন খেলবো। এই অনুভূতি বলে বোঝাতে পারবো না। (হাসি)

-বিপিএলে পারফর্ম করেই নির্বাচকদের নজর কেড়েছেন। এই ফরম্যাটটা আপনার কাছে কেমন লাগে?

নাজমুল ইসলাম অপুঃ টি-টোয়েন্টি ফরম্যাটটা আমি অনেক প্রেফার করি। বেশ ভাল বুঝতে পারি। সবগুলা ফরম্যাটই আমার কাছে ভালো লাগে তবে এইটা একটু বেশিই এনজয় করি।

-এবারের ডিপিএলে শেখ জামালের হয়ে ২ ম্যাচ খেলে নিয়েছেন ৪ উইকেট। প্রথম শ্রেণির ক্রিকেটে ৫১ ম্যাচে ১৩৪ উইকেট থাকলেও টি-টোয়েন্টির পরিসংখ্যান ততটা ভাল না। সেই টি-টোয়েন্টিতেই পেয়েছেন সুযোগ। সেই বিষয়ে কিছু বলবেন?

নাজমুল ইসলাম অপুঃ এখানে (টি-টোয়েন্টি) কিন্তু আমার ইকোনমিটা বেশ ভাল। এবারের বিপিএলটাও আমার জন্য বেশ পজিটিভ ছিল। মাশরাফি ভাই (রংপুরের অধিনায়ক) সবসময় আমাকে বলতো তুই যেইটা করতে চাইবি সেইটা পারবি। অনেক অনুপ্রেরণা দিত ভাই। বলটা হাতে তুলে দিয়ে বলতো তোর মত করে বল কর, সাথে ম্যাককালাম এসেও আমাকে সাহস দিত, এজন্যই ভাল করেছি এবারের বিপিএল। আশা রাখছি সুযোগ পেলে জাতীয় দলেও এই ধারাবাহিকতা ধরে রাখতে পারবো।

-একাদশে সুযোগ মিললে বল হাতে কেমন অবদান রাখতে চান?

নাজমুল ইসলাম অপুঃ এখনতো মনেহয় আমাদের ক্যাপ্টেন দিয়াদ ভাই (আমি এখনো জানি না), ভাইতো অনেক পজিটিভ ক্যাপ্টেন, যখন যেভাবে চাইবেন সেভাবেই দেওয়ার চেষ্টা করবো। যেখানে আমাকে বোলিংয়ে আনবেন আমি আমার সেরাটা দিয়ে চেষ্টা করবো সবসময়। যখন ইকোনমির জন্য বল করতে হবে তখন ইকোনমির জন্য বল করবো, যখন উইকেটের প্রয়োজন হবে তখন উইকেটের জন্য।

-জাতীয় দলের ড্রেসিংরুমে তামিম-রিয়াদদের সাথে থাকবেন আপনিও। তাদের কাছ থেকে কি শিখতে চাইবেন?

নাজমুল ইসলাম অপুঃ ডিপিএলে তাদের অনেকের সাথেই খেলা হয়েছে। তারা টপ লেভেলের প্লেয়ার। সবসময়ই দেখি তাদের ক্ষুধাটা (পারফর্ম করার আকাঙ্ক্ষা) একটু বেশিই। তারা যখন হার্ডওয়ার্ক করেন, অনুশীলন করেন তখন তাদের দেখে আমাদেরও তাদের মত অনুভূতি হয়। এছাড়াও তারা বেশ পজিটিভ কথাবার্তা বলে যা আমাদের ভাল পারফর্ম করতে অনুপ্রাণিত করে। আমাদেরকে বলে ভাল করলে অনেক ডমিনেট করবি, ভাল যায়গায় যেতে পারবি। যেগুলা অনেকেই বলে না!

-এভাবে যে সুযোগ পেয়ে যাবেন, আশা করেছিলেন?

নাজমুল ইসলাম অপুঃ (হাসি) না একদমি আশা করিনি, আল্লাহ্‌ দিয়েছে। আল্লাহ্‌ যা করেন ভালোর জন্যই করেন। দেখি কপালে কি আছে।

-পরিবারের সবাই নিশ্চয়ই শুনেছে সুখবরটা। তারা কেমন খুশি?

নাজমুল ইসলাম অপুঃ হ্যা সবাই শুনেছে, তারাতো বিশ্বাসই করতে পারছিল না, এমন একটা খবর। সবাই ফোন দিয়ে শুনছিল সত্যি কিনা! আমি বলেছিলাম আমিতো হোটেলি উঠিনি এখনো, আমি জানি না! সবাই দু’আ করছে। আম্মা রোজা রাখবে।

-জাতীয় দলে না খেলেও দেশে আপনার অনেক ভক্ত, তাদের উদ্দেশ্য কিছু বলবেন?

নাজমুল ইসলাম অপুঃ (হাসি) তাদের দু’আতেই আজ আমি এই জায়গাতে। সত্যি কথা বলতে কি, তারা আমাদের (ক্রিকেটারদের) যে সাপোর্ট করে তাদের জন্য আমাদের ক্রিকেটের আজ এত মূল্য। বলতে গেলে তারা ছাড়া আমাদের কোন মূল্যই নেই। চাই তারা যেন আমাকে সাপোর্ট দেই, আমি যেন দেশের জন্য ভালো কিছু করতে পারি।

মন্তব্য

CRICKET- 97
ত্রিশ ওভারে দেড়শো পার করলো বাংলাদেশ

ডাম্বুলাতে চলছে স্বাগতিক শ্রীলঙ্কা বনাম সফররত বাংলাদেশের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি। টসে হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ১০ ওভার...

বাংলাদেশ-শ্রীলঙ্কা

বিস্তারিত

CRICKET- 97
সমর্থকদের সমর্থনে উচ্ছ্বসিত টাইগার বাহিনী

বাংলাদেশ দল যেভাবে এগোচ্ছে তার সাথে তাল মিলিয়ে বাংলাদেশ ক্রিকেটের সমর্থকরাও এগোচ্ছে । সেটির প্রমান হয়তো এটিই। একটা সময় দেখা...

বিস্তারিত

CRICKET- 97
দারুণভাবে ঘুরে দাড়ালো বাংলাদেশ

  বাংলাদেশের অধিনায়ক মাশরাফি মর্তোজা টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন কলম্বোর সিংহলীজ স্পোর্টস ক্লাব(এসএসসি) গ্রাউন্ডে। উদ্দেশ্য ছিলো শুরুর দিকে...

বাংলাদেশ-শ্রীলঙ্কা

বিস্তারিত