ক্রিকইনফোর চোখে বঙ্গবন্ধু বিপিএলের সেরা একাদশ

এবারের টুর্নামেন্টে খেলোয়াড়দের পারফরম্যান্স বিচারে সেরা একাদশ নির্বাচন করেছে ক্রিকইনফো। যেখানে বাংলাদেশি ক্রিকেটারদের সংখ্যায় বেশি। ৬ জন বাংলাদেশি ক্রিকেটার। অধিনায়ক হিসাবে আছেন চ্যাম্পিয়ন দল রাজশাহী রয়্যালসের অধিনায়ক আন্দ্রে রাসেল। দুই ওপেনারও বাংলাদেশি।

খুলনা টাইগার্সের সর্বোচ্চ ৩ ক্রিকেটার। রংপুর রেঞ্জার্স, রাজশাহী রয়্যালস, কুমিল্লা ওয়ারিয়র্সের ২ জন করে ক্রিকেটার। চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও ঢাকা প্লাটুনের ১ জন করে ক্রিকেটার এই সেরা একাদশে জায়গা পেয়েছেন।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় সংবাদমাধ্যম এইএসপিএন ক্রিকইনফোর বাছাই করা সেরা একাদশে (ব্যাটিং ক্রমানুসারে) যারা আছেন-

মোহাম্মদ নাইম শেখঃ গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া রংপুর রেঞ্জার্সের ওপেনার মোহাম্মদ নাইম শেখ ১২ ম্যাচে ৩৫৯ রান করেছেন। তার গড় ছিল ৩২.৬৩, আর স্ট্রাইক রেট ১১৫.৪৩। পঞ্চাশের বেশি রান করেছেন ২ বার, ৭৮ ও ৫৫।

লিটন কুমার দাসঃ বঙ্গবন্ধু বিপিএলের শিরোপা জেতা দল রাজশাহী রয়্যালসের ওপেনার লিটন দাস ১৫ ম্যাচে ৪৫৫ রান করেছেন। যেখানে লিটনের স্ট্রাইক রেট ১৩৪.২১, ফিফটি করেছেন ৩ বার।

রাইলি রুশোঃ খুলনা টাইগার্সের অন্যতম সেরা ব্যাটসম্যান হয়েই এবারের বিপিএল মাতিয়েছেন। প্রোটিয়া ব্যাটসম্যান রুশো বিপিএলে ১৪ ম্যাচে ৪৫ গড় ও ১৫৫.১৭ স্ট্রাইক রেটে ৪৯৫ রান করেছেন। যেখানে হাফসেঞ্চুরি ছিল ৪টি।

মুশফিকুর রহিমঃ খুলনা টাইগার্সের অধিনায়ক মুশফিকুর রহিম ১৪ ম্যাচে, ৪টি ফিফটিতে ৪৯১ রান করেছেন। তার গড় ছিল ৭০.১৪, আর স্ট্রাইক রেট ১৪৭। ব্যাটিংয়ের সঙ্গে মুশফিককে উইকেট কিপারের ভূমিকাতেও রেখেছে ক্রিকইনফো তাঁদের সেরা একাদশে।

ডেভিড মালানঃ রান সংগ্রহে শীর্ষ পাঁচে ১১ ম্যাচে ৪৪৪ রান নিয়ে পাঁচে রয়েছেন কুমিল্লা ওয়ারিয়র্সের ডেভিড মালান।

আন্দ্রে রাসেলঃ শেষ দুই ম্যাচে ব্যাটে-বলে অবদান রেখে শেষ পর্যন্ত টুর্নামেন্টসেরার পুরস্কার পেয়েছেন আন্দ্রে রাসেল। ১৮০ স্ট্রাইক রেটে ২২৫ রান ও ১৪ উইকেট নিয়েছেন রাসেল। বিপিএলের ইতিহাসে এই প্রথম ট্রফি উঠল কোনো বিদেশী অধিনায়কের কাছে। তাই রাসেলকে ক্রিকইনফোও নির্বাচিত করলো বিপিএলের সেরা একাদশের অধিনায়ক হিসেবে।

মেহেদী হাসানঃ এবার বিপিএলে অফ স্পিনে ১২ উইকেট নিয়েছেন ওভারপ্রতি মাত্র ৬.৭৬ রান দিয়ে। ব্যাট হাতে ৩ ফিফটিতে ২৫৩ রান করেছেন ১৩৬.০২ স্ট্রাইক রেটে।

মোহাম্মদ আমিরঃ খুলনার পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির এবারের বিপিএলে শিকার করেন ২০ উইকেট, ইকোনমি রেট ৭.০৫।বিপিএলে ৬ উইকেট নিয়ে নিজের দল খুলনা টাইগার্সকে ফাইনালে তোলেন আমির।

মুজিব-উর-রহমানঃ ১২ ম্যাচে ১৫ উইকেট নেওয়া কুমিল্লা ওয়ারিয়র্সের আফগান অফ স্পিনার মুজিব-উর-রহমান আছেন সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকার সাত নম্বরে।

মেহেদী হাসান রানাঃ চট্টগ্রামের তরুণ বাঁহাতি পেসার মেহেদী হাসান রানা এবার ঝলক দেখিয়েছেন; উইকেট আছে তাঁর ঝুলিতে ১৮টি। ১০ ম্যাচে ১৫.৮৩ গড় ও ৭.৫০ ইকোনমি। গ্রুপ পর্বে সুপার ওভারে সিলেট থান্ডারকে একাই হারিয়ে দিয়েছিলেন মুজিব।

মুস্তাফিজুর রহমানঃ আসরের শুরুর দিকে আলো ছড়াতে না পারলেও যতই সময় গড়িয়েছে, ততই নিজেকে ফিরে পেয়েছেন মোস্তাফিজ। ১২ ম্যাচে এই বাঁহাতির সংগ্রহ ২০ উইকেট। গড় ১৫.৬০। ওভারপ্রতি দিয়েছেন ৭.০১ রান।

ইএসপিএন ক্রিকইনফোর নির্বাচিত বঙ্গবন্ধু বিপিএলের সেরা একাদশঃ

মোহাম্মদ নাইম (রংপুর), লিটন কুমার দাস (রাজশাহী), রাইলি রুশো (খুলনা), মুশফিকুর রহিম (উইকেট কিপার) (খুলনা), ডেভিড মালান (কুমিল্লা), আন্দ্রে রাসেল (অধিনায়ক) (রাজশাহী), মেহেদী হাসান (ঢাকা), মোহাম্মদ আমির (খুলনা), মুজিব উর রহমান (কুমিল্লা), মেহেদী হাসান রানা (চট্টগ্রাম), মুস্তাফিজুর রহমান (রংপুর)।

৯৭ ডেস্ক

Read Previous

হ্যামস্ট্রিং ইনজুরির কারণে নেই ইমরুল, গতির জোরে আছেন হাসান মাহমুদ

Read Next

টাইগারদের আগুন বোলিং থেকে জিম্বাবুয়েকে বাঁচালো বৃষ্টি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
26
Share