এতকিছুর পরও স্মিথকে প্রতারকই ডাকছেন ইংলিশ ক্রিকেটার!

স্টিভ স্মিথ

বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে একবছর নিষিদ্ধ ছিলেন, ফিরলেন ঐতিহ্যের লড়াই অ্যাশেজ দিয়ে। ফিরেই যা করলেন তা স্বপ্নকেও হার মানানোর কথা। সদ্য সমাপ্ত ওল্ড ট্রাফোর্ড টেস্ট জিতে সিরিজ ইতোমধ্যে অজিদের, যেখানে বড় ভূমিকা স্মিথেরই অথচ সাবেক ইংলিশ ক্রিকেটার স্টিভ হার্মিসন বলছেন স্মিথ যত কীর্তিই গড়ুক তাকে লোকে প্রতারক হিসেবেই জানবে।

স্টিভ স্মিথ

চার টেস্টের একটি খেলেননি চোটে পড়ে, বাকী তিন টেস্টের ৫ ইনিংসেই ১৩৪.২০ গড়ে ৬৭১ রান। এখনও পর্যন্ত চলতি অ্যাশেজে কোন ইনিংসেই ৮০ এর নিচে রান করেননি। আছে সবশেষ ওল্ড ট্রাফোর্ড টেস্টের প্রথম ইনিংসেই অসাধারণ এক ডাবল সেঞ্চুরি। বার্মিংহামে প্রথম টেস্টে দলের বিপদে দুই ইনিংসেই সেঞ্চুরি। দ্বিতীয় টেস্টে লর্ডসে আর্চারের তোপে মাঠ ছাড়া ম্যাচেও খেলেন ৯২ রানের নান্দনিক ইনিংস।

একবছর পর ফিরে এসে অ্যাশেজের প্রথম দুই টেস্টের পরই ভিরাট কোহলিকে পেছনে ফেলে উঠে এসেছেন ব্যাটসম্যান র‍্যাংকিংয়ের শীর্ষে। ওল্ড ট্রাফোর্ড টেস্টের ডাবল সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে দলের প্রয়োজনে সেঞ্চুরি মিস করা ৮২ রানের ইনিংস তাকে এগিয়ে দিলো আরও। তার ব্যাটেই ২০০১ সালের পর ইংলিশদের ঘরের মাঠ থেকে অ্যাশেজ নিয়ে বাড়ি ফিরবে অজিরা।

স্টিভ হার্মিসন
ছবিঃ সংগ্রহীত

এত এত কীর্তি আর মুগ্ধতাভরা ইনিংস যখন স্মিথের প্রশংসা করতে বাধ্য করছে তার কঠিন সমালোচককেও সেখানে ইংলিশ সাবেক ক্রিকেটার হার্মিসন স্মিথকে খোঁচালেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বল টেম্পারিং কলঙ্ক টেনে এনে। সংবাদ মাধ্যম টক স্পোর্টসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি মনে করিনা আপনি তাকে ক্ষমা করতে পারবেন। আপনি যখন প্রতারক হিসেবে পরিচিত হন এবং সে তাই। এটা নিয়ে আমি আলাদা কিছু বলতে চাইনা, আপনার জীবন বৃত্তান্তেই এটা জড়িয়ে থাকবে। সে এর জন্য আলাদাভাবে চিহ্নিত থাকবে।’

গতবছর কলঙ্কিত এই ঘটনার শাস্তিস্বরুপ একবছরে নিষেধাজ্ঞা কাটিয়েছেন স্মিথ-ওয়ার্নার সাথে শাস্তি পেয়েছেন ব্যানক্রফটও। ৪০ বছর বয়সী সাবেক ইংলিশ ক্রিকেটার হার্মিসন মনে করেন স্মিথ যত রেকর্ডই করুক লোকে তাকে বাজেভাবেই স্মরণ করবে, ‘স্টিভ স্মিথ যাই করুক না কেন, দক্ষিণ আফ্রিকার ঘটনার জন্য তাকে সর্বদা স্মরণ করা হবে।এটা এমন কিছু যা নিয়েই তাকে বাঁচতে হবে। আমি দেখছিনা স্মিথ, ওয়ার্নার ও ব্যানক্রফট সম্পর্কে মানুষের মনোভাব বদলেছে কারণ তারা খেলাটিকে কলঙ্কিত করেছে।’

৯৭ ডেস্ক

Read Previous

স্মিথের কাছে বিপর্যস্ত ইংল্যান্ড, অ্যাশেজ যাচ্ছে অস্ট্রেলিয়ায়

Read Next

বাজে পারফরম্যান্সে হতাশ বিসিবি সভাপতি, গেলেননা চট্টগ্রামেও

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
8
Share
error: Content is protected !!