আইসিসির নতুন নিয়মঃ চলতেই থাকবে সুপার ওভার!

সুপার ওভার

ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের ফাইনালে সুপার ওভারের পর জয়ী দল খুজতে বাউন্ডারি গণনা পদ্ধতি বেশ সমালোচনার মুখে ফেলে আইসিসিকে। যে নিয়মে সমান সংখ্যক রান করেও বিশ্বকাপ শিরোপা বঞ্চিত হয় নিউজিল্যান্ড। এবার বিতর্কিত নিয়মটি বদলের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

কিছুদিন আগে ক্রিকেট অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ কমিটি জানিয়েছে বিগ ব্যাশের আসন্ন আসর থেকে টাই হওয়া ম্যাচে সুপার ওভারেও ফল না আসলে পুনরায় হবে সুপার ওভার। এবার সে পথেই হেঁটেছে আইসিসি।

আইসিসির পরবর্তী টুর্নামেন্টগুলোতে কোন ম্যাচ টাই হলে সুপার ওভারে গড়াবে, সুপার ওভারেও টাই হলে যতক্ষণ না ফল আসবে চলবে সুপার ওভার। আগের নিয়মে সুপার ওভার টাই হলে ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারি হাঁকানো দলকে বিজয়ী ঘোষণা করা হত। যার বলি হয়েছিল সবশেষ ওয়ানডে বিশ্বকাপে নিউজিল্যান্ড, সুপার ওভারে ইংল্যান্ডের সমান রান করেও জিততে পারেনি প্রথম বিশ্বকাপ শিরোপা।

বিগ ব্যাশ কতৃপক্ষ জানিয়েছিল ব্রডকাস্ট ও মাঠের কথা বিবেচনায় রেখে ঠিক কয়টি অতিরিক্ত সুপার ওভারের ব্যবস্থা থাকবে সেটি তারা নির্দিষ্ট করে দিবে। কিন্তু আইসিসির অবশ্য সে-ধরনের কোন সীমাবদ্ধতার কথা উল্লেখ করেনি। নক আউট পর্বের সাথে এবার গ্রুপ স্টেজেও থাকবে সুপার ওভার।

আগের নিয়মে আইসিসির টুর্নামেন্টগুলোতে কেবল নক আউট পর্বেই সুপার ওভারের ব্যবস্থা ছিল। পরবর্তী টুর্নামেন্ট থেকে গ্রুপ পর্বেও থাকছে সুপার ওভার, তবে গ্রুপ পর্বের ম্যাচে সুপার ওভার টাই হলে ম্যাচ টাই হিসেবেই গন্য হবে। যেখানে নক আউট পর্বে সুপার ওভার গড়াবে যতক্ষণ ফল না আসে।

৯৭ ডেস্ক

Read Previous

ভিন্ন কিছুর সম্ভাবনা দেখছেন ‘লেগি বিপ্লব’ আবিষ্কারক

Read Next

একজন ‘রোল মডেলের’ আক্ষেপ সেজানের!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।