আইপিএল না হলে ভিরাট-ধোনিদের যত ক্ষতি

রোহিত শর্মা ভিরাট কোহলি মাহেন্দ্র সিং ধোনি

করোনা আতঙ্কে থমকে আছে পুরো বিশ্ব, ক্রীড়াঙ্গনেও শুনশান নীরবতা। আইপিএলের মত কাড়িকাড়ি রুপির ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টে স্থগিত আছে ১৫ এপ্রিল পর্যন্ত। পরিস্থিতি কবে নাগাদ স্বাভাবিক হবে জানা নেই কারও। সেক্ষেত্রে আইপিএলের এবারে আসর আদৌ মাঠে গড়াচ্ছে কিনা তা নিয়েও তৈরি হয়েছে সংশয়। আর বাস্তবেই যদি এবার আইপিএল অনুষ্ঠিত না হয় সেক্ষেত্রে বড় অঙ্কের আর্থিক ক্ষতির সম্মুখীন হবে বোর্ড, ব্রডকাস্টার ও খেলোয়াড়েরা।

ক্রিকেটাররাই মূল উপাদান এসব ফ্র্যাঞ্চাইজি লিগে, সেরা সাফল্য পেতে তাদের পেছনে অর্থ ব্যয় করতে কার্পণ্য করেনা দলগুলোও। এবারের আইপিএল নাহলে ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হবে ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলির। ২০০৮ সাল থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। যদিও এখনো পর্যন্ত কোন শিরোপা জিততে পারেনি তার দল। ব্যাঙ্গালোর অধিনায়ককে এবারের আইপিএল নাহলে গুনতে হবে ১৮ কোটি রুপির কাছাকাছি ক্ষতি। ধরে রাখা ক্রিকেটারদের চেয়ে দুই কোটি রুপি বেশি পান ভারতীয় কাপ্তান।

অন্যদিকে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক ভারতের কিংবদন্তি ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনির ক্ষতিটা অবশ্য শুধু আর্থিক নয়। বিশ্বকাপের পর থেকে দল থেকে নির্বাসিত এই সফল অধিনায়কের ক্যারিয়ারটাই পড়ে যাবে হুমকিতে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখেই আইপিএলকে পাখির চোখ করেছিলেন ধোনি। বোর্ড, টিম ম্যানেজমেন্টেরও ইঙ্গিত ছিল দলে ফিরতে প্রমাণ করতে হবে আইপিএলে। ঠিক এমন পরিস্থিতিতে আইপিএল না হওয়ার ক্ষতিটা ধোনির চাইতে কাউকে বেশি পোড়াবে বলে মনে হয়না। সাথে আর্থিক অঙ্কে ১৫ কোটি ৫০ লাখ রুপির ক্ষতিতো আছেই।

আইপিএলের সেরা কাপ্তান বলা হয় হিটম্যান খ্যাত ভারতীয় ব্যাটসম্যান রোহিত শর্মাকে। তার নেতৃত্বে চারটি শিরোপা ঘরে তুলেছে মুম্বাই ইন্ডিয়ান্স। ২০১১ সাল থেকে মুম্বাইয়ের হয়ে খেলা রোহিত অধিনায়কত্বের ভার পান ২০১৩ সালে। ২০১৮ সালে নিলামের আগে হিটম্যানকে ধরে রাখে ফ্র্যাঞ্চাইজিটি, আইপিএল নাহলে তাকেও গুনতে হবে ১৫ কোটি ৫০ লাখ রুপির ক্ষতি।

প্যাট কামিন্স

বেন স্টোকস

বিদেশিদের মধ্যে বড় ক্ষতিটা হবে অজি পেসার প্যাট কামিন্সের। পরিস্থিতি বিবেচনায় আইপিএল মাঠে গড়ালেও তার ক্ষতিটা অনেকটা নিশ্চিত। ১৫ কোটি ৫০ লাখ রুপিতে কোলকাতা নাইট রাইডার্সের সাথে চুক্তিবদ্ধ এই ক্রিকেটারকে আইপিএল খেলতে ছাড়তে নারাজ ক্রিকেট অস্ট্রেলিয়া, দেশটির সরকার বিদেশ ভ্রমনেও আরোপ করেছে নিষেধাজ্ঞা।

এদিকে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকেও পড়তে হবে বড়সড় আর্থিক ক্ষতির মুখে। রাজস্থান রয়্যালস ২০১৮ সালে নিলামের আগে ধরে রাখে স্টোকসকে। এবার আইপিএল মাঠে না গড়ালে ইংলিশ অলরাউন্ডার বঞ্চিত হবেন সাড়ে ১২ কোটি রুপি থেকে।

৯৭ ডেস্ক

Read Previous

কোড অব কন্ডাক্ট ভঙ্গ করে অভিযুক্ত হলেন উমর আকমল

Read Next

‘দ্যা হান্ড্রেড’ থেকে নাম সরিয়ে নিলেন ওয়ার্নার

Total
17
Share