সাকিবদের নতুন ফিজিও এসে পৌঁছেছেন ঢাকায়

নির্ধারিত সময়েই আজ (৩১ আগস্ট) বাংলাদেশে পৌঁছেছেন নবনিযুক্ত সাকিব-তামিমদের ফিজিও জুলিয়ান ক্যালেফাতো। আগামীকাল (১ সেপ্টেম্বর) দলের সাথেই চট্টগ্রাম রওয়ানা দিবেন এই দক্ষিণ আফ্রিকান। তার বাংলাদেশে আসার আগ পর্যন্ত স্থানীয় ফিজিও বায়োজিদ ইসলামের অধীনেই সেবা শুশ্রূষা নিয়েছেন ক্রিকেটাররা। বাংলাদেশ সময় সাড়ে দশটায় বিমানবন্দরে নামেন জুলিয়ান।

জুলিয়ান ক্যালেফাতো

এদিকে গতকাল (৩০ আগস্ট) আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের স্কোয়াড দিয়েছেন নির্বাচকরা। ইতোমধ্যে কন্ডিশনিং ক্যাম্পের খেলোয়াড়দের নিয়ে দু দলে ভাগ হয়ে মিরপুরে চলছে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচও। গতকালই ঢাকায় এসে চট্টগ্রাম চলে যায় আফগানিস্তান দল, ১ সেপ্টেম্বর বিসিবি একাদশের বিপক্ষে খেলবে প্রস্তুতি ম্যাচ, সাকিবরাও ঢাকা ছাড়বে আগামীকাল।

বিশ্বকাপের পর জাতীয় দলের কোচিং স্টাফে আসা বড় রদবদলের শেষ সংযোজন হলেন ফিজিও জুলিয়ান ক্যালেফাতো। তার নিয়োগ নিশ্চিতের মধ্য দিয়ে খালি হওয়া সবগুলো পদই এখন পরিপূর্ণ। ইতালিয়ান বংশোদ্ভূত এই দক্ষিণ আফ্রিকানের ফিজিও হওয়ার মাধ্যমে জাতীয় ক্রিকেট দলের কোচিং স্টাফে আফ্রিকান সদস্য সংখ্যা এখন ৫।

৪০ বছর বয়সী জুলিয়ান বেশ অভিজ্ঞই এই পেশায়। কাজ করেছেন ইংল্যান্ডের গ্লস্টারশায়ার, ডার্বিশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাব, দক্ষিণ আফ্রিকার ওয়েস্টার্ন প্রভিন্স কেপ কোবরা ও ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের ফিজিও থেরাপিস্টের ভূমিকাও পালন করেছেন বেশ কিছুদিন। ক্রিকেটের বাইরেও তার আছে অন্যান্য খেলাধুলা ও সংস্থায় কাজ করার অভিজ্ঞতা। আমেরিকা কাপ, স্প্রিংবোক রাগবি ইউনিয়ন, দক্ষিণ আফ্রিকার স্পোর্টস সায়েন্স ইনস্টিটিউট, ভলবো ওশান রেস (চায়না),লফবারো বিশ্ববিদ্যালয় ও সুইজারল্যান্ডের অভিজাত আইস হকি অন্যতম।

প্রাথমিকভাবে দুই বছরের চুক্তিতে বাংলাদেশে আসবেন জুলিয়ান ক্যালেফাতো, ২০২১ সালের নভেম্বর পর্যন্ত চুক্তিবদ্ধ হয়ে সাকিব-তামিমদের চোট ব্যবস্থাপনার কাজ করবেন । কদিন আগেই স্বদেশী রাসেল ডোমিঙ্গো টাইগারদের প্রধান কোচ ও চার্ল ল্যাঙ্গেভেল্ট বোলিং কোচ হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলে। আগে থেকে ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি ও ফিল্ডিং কোচ রায়ান কুক ছিলেন।

৯৭ ডেস্ক

Read Previous

মিরপুরে মাহমুদউল্লাহ’র ক্যারিশম্যাটিক বোলিং

Read Next

টন্টনে ঝড় তুলেছেন আবিল-মরগান, শেষ হাসি হাসলেন মরগান

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।