রাজস্থানে হচ্ছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম

চলতি বছরের শুরুর দিকে ভারতের আহমেদাবাদে উদ্বোধন হয় বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামের। মোটেরা স্টেডিয়ামটি পরিচিত হচ্ছে সরদার প্যাটেল স্টেডিয়াম হিসেবেও। উদ্বোধন করে যান আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশন পরিকল্পনা করছে ধারণ ক্ষমতার দিক থেকে বিশ্বের তৃতীয় ক্রিকেট স্টেডিয়াম তৈরির।

রাজস্থানের রাজধানী জয়পুরের কাছাকাছি ৭৫ হাজার দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়ামটি নির্মাণের পরিকল্পনা চলছে। পরিকল্পনা বাস্তবায়ন হলে নব নির্মিত ভারতের সরদার প্যাটেল স্টেডিয়াম ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের পর সবচেয়ে বেশি দর্শক একসাথে খেলা দেখার সুযোগ পাবে।

আধুনিক সব সুযোগ সুবিধা সম্পন্ন স্টেডিয়ামটিতে ৪ হাজার গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। থাকবে আলাদা দুটি অনুশীলন মাঠ যেখানে আয়োজন করা যাবে রঞ্জি ট্রফির মত প্রথম শ্রেণির ম্যাচগুলো।

গুজরাটের সরদার প্যাটেল স্টেডিয়াম ও মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডের দর্শক ধারণ ক্ষমতা যথাক্রমে ১ লাখ ১০ হাজার ও ১ লাখ। সরদার প্যাটেল স্টেডিয়ামের পর ভারতে সর্বোচ্চ ধারণ ক্ষমতা কোলকাতার ইডেন গার্ডেন্সে (৬৬ হাজার)।

রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশনের সেক্রেটারি মহেন্দ্র শর্মা শনিবার (৪ জুলাই) বিষয়টি নিশ্চিত করেন। রাজস্থান ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি বৈভ গেহলটের মাথায় নতুন স্টেডিয়ামের ভাবনা এসেছে বলে জানা যায়। যিনি রাজস্থানের নতুন মুখ্যমন্ত্রী অশোক গেহলটের ছেলে। আগামী ৪ মাসের মধ্যে নির্মাণ কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

মহেন্দ্র শর্মা বলেন, ‘জয়পুর থেকে ২৫ কিলোমিটার দূরে চম্প নামক গ্রামে স্টেডিয়ামটি নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। স্টেডিয়ামটিতে ইন্ডোর গেমস, স্পোর্টস ট্রেনিং একাডেমি, একটি ক্লাব হাউস এবং প্রায় ৪,০০০ গাড়ি রাখার পার্কিংয়ের ব্যবস্থা থাকবে। দুটি অনুশীলনের মাঠও থাকবে, যা রঞ্জি ট্রফি ম্যাচগুলির জন্য ব্যবহার করা যাবে।’

স্টেডিয়ামের পাশে দর্শকদের জন্য দুটি রেস্টুরেন্ট নির্মাণ করা হবে বলেও জানান শর্মা। খেলোয়াড়দের অনুশীলনের জন্য থাকবে ৩০ টি নেট। পরিকল্পনায় থাকা সাংবাদিকদের প্রেস কনফারেন্স রুমের ধারণ ক্ষমতা হবে ২৫০ জনের।

৯৭ ডেস্ক

Read Previous

ভারতের বাইরে আইপিএল: শ্রীলঙ্কা, নাহয় আরব আমিরাত

Read Next

এশিয়া কাপের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে মুশফিকদের অনুশীলন পরিকল্পনা

Total
3
Share
error: Content is protected !!