কাপালিকে টপকে নাসিম শাহের বিশ্ব রেকর্ড

নাসিম শাহ শান মাসুদ

রাওয়ালপিন্ডি টেস্টের তৃতীয় দিন তামিম-সাইফের বিদায়ের শুরুর বিপর্যয় কাটিয়ে বাংলাদেশকে টেনে তুলছিলেন অধিনায়ক মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্ত। ২১২ রানে পিছিয়ে থাকা বাংলাদেশ তার শেষ বিকেলের তান্ডবে দিন শেষ করে ৬ উইকেটে ১২৬ রান তুলে। হ্যাটট্রিক করার পথে ভাঙেন বাংলাদেশের অলক কাপালির ১৭ বছর আগের রেকর্ড।

বাংলাদেশ ইনিংসের ৪১ তম ওভারের ঘটনা। ৭১ রানের জুটিতে যেভাবে খেলছিলেন মুমিনুল-শান্ত তাতে মনে হচ্ছিল দিনটা অনায়েসেই পার করবে বাংলাদেশ। অথচ ওই ওভারের চতুর্থ বলে এলবিডব্লিউর শিকার হয়ে ফেরেন বেশ সাবলীল খেলা শান্ত। আম্পায়ার আউট না দিলেও রিভিউ নিয়ে ঠিকই নাইজেল লংকে ভুল প্রমাণ করে পাকিস্তান।

৩৮ রান করা শান্ত যখন ফিরছিল তখন দিনের খেলা বাকি মাত্র কয়েক ওভার। নাইট ওয়াচ ম্যান হিসেবে তাই নামানো হয় তাইজুল ইসলামকে। প্রথম ইনিংসে মোহাম্মদ মিঠুনকে দুর্দান্ত সঙ্গ দেওয়া আজ টিকতে পারেননি এক বলও। পঞ্চম বলে নাসিম শাহের এলবিডব্লিউর ফাঁদে তাইজুল, ওভারের শেষ বলে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদও হারিস সোহেলকে ক্যাচ দিলে ইতিহাসে নাম লেখান নাসিম শাহ।

পাকিস্তানের চতুর্থ বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে তুলে নেন হ্যাটট্রিক। এর সাথে ভেঙে ফেলেন ২০০৩ সালে পেশোয়ার টেস্টে অলক কাপালির গড়া এক রেকর্ড। ১৬ বছর ৩৫৯ দিন বয়সে হ্যাটট্রিক করা নাসিম শাহই এখন সর্ব কনিষ্ঠ হ্যাটট্রিককারী বোলার।

আগের রেকর্ড ছিল বাংলাদেশের খন্ডকালীন লেগ স্পিনার অলক কাপালির। ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে পেশোয়ার টেস্টে পাকিস্তানের প্রথম ইনিংসে এই কীর্তি গড়েন কাপালি। পাকিস্তানের শেষ তিন ব্যাটসম্যান সাব্বির আহমেদ, দানিশ কানেরিয়া ও উমর গুলকে টানা তিন বলে ফিরিয়ে বনে যান সর্ব কনিষ্ঠ টেস্ট হ্যাটট্রিককারী বোলারে। সেদিন তার বয়স ছিল ১৯ বছর ২৪০ দিন।

উল্লেখ্য গত ডিসেম্বরেই করাচি টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে নাসিম শাহ গড়েন পেসার হিসেবে সবচেয়ে কম বয়সে পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড। এবার অলক কাপালির ১৭ বছরের রেকর্ডকে করেছেন অতীত। টেস্টে হ্যাটট্রিক করা বোলারদের মধ্যে অলক কাপালিই ক্যারিয়ারে সবচেয়ে কম উইকেট নিয়েছেন। পেশোয়ার টেস্টের সেই হ্যাটট্রিকসহ তার টেস্ট উইকেট মাত্র ৬ টি!

টেস্টে সবচেয়ে কম বয়সে হ্যাটট্রিক করা বোলারঃ

নাসিম শাহ (পাকিস্তান) ১৬ বছর ৩৫৯ দিন, বিপক্ষ বাংলাদেশ
অলক কাপালি (বাংলাদেশ) ১৯ বছর ২৪০ দিন, বিপক্ষ পাকিস্তান
আব্দুল রাজ্জাক (পাকিস্তান) ২০ বছর ২০২ দিন, বিপক্ষ শ্রীলঙ্কা
হরভজন সিং (ভারত) ২০ বছর ২৫১ দিন, বিপক্ষ অস্ট্রেলিয়া

৯৭ ডেস্ক

Read Previous

জিম্বাবুয়ে সিরিজে বঞ্চিত হচ্ছে চট্টগ্রাম, সুযোগ পাচ্ছে অস্ট্রেলিয়া সিরিজে

Read Next

বিশ্ব চ্যাম্পিয়ন টাইগার যুবাদের বন্দনায় মুখরিত টুইটার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
8
Share