এশিয়া কাপের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে মুশফিকদের অনুশীলন পরিকল্পনা

মুশফিকুর রহিম ট্রেনিং ছবি ক্রিকেট৯৭

করোনা পরবর্তী ক্রিকেট ফিরতে শুরু করেছে আন্তর্জাতিক আঙিনায়। বাংলাদেশ ও ভারত ছাড়া সব টেস্ট খেলুড়ে দেশই মাঠের সাথে ক্রিকেটারদের সম্পর্ক স্থাপনে বদ্ধপরিকর। অনুশীলন শুরু করেছে বেশিরভাগ দেশই; ইংল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজতো আন্তর্জাতিক ম্যাচ খেলার দ্বারপ্রান্তেই। এখনো অনুশীলন শুরু না করা বাংলাদেশের ক্রিকেটারদের নিয়েও পরিকল্পনা সাজাচ্ছে বিসিবি। এশিয়া কাপের ভাগ্যের উপরই নির্ভর করছে তামিম-মুশফিকদের অনুশীলন ক্যাম্প।

সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিতব্য এশিয়া কাপ ভেন্যু বদলে শ্রীলঙ্কা কিংবা সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়ার কথা। তবে করোনা পরিস্থিতির কারণে আদৌ টুর্নামেন্টটি মাঠে গড়াবে কীনা সে নিয়ে রয়েছে সংশয়। গত ৮ জুন বৈঠকে বসেও এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) নিতে পারেনি সিদ্ধান্ত। আগামী ৯ জুলাই ফের সভা ডেকেছে এসিসি, আর সেদিনই চূড়ান্ত সিদ্ধান্ত আসবে এশিয়া কাপ আয়োজনের।

এশিয়া কাপ মাঠে গড়ানোর সবুজ সংকেত জ্বলে উঠলেই ২৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করে অনুশীলন ক্যাম্প শুরু করবে বিসিবি। জুলাইয়ের শেষ সপ্তাহ কিংবা আগস্টের প্রথম দিকে শুরু হবে ক্যাম্প। তবে এশিয়া কাপ আয়োজন সম্ভব নয় এমন ঘোষণা আসলেও ৩৭ জন ক্রিকেটার নিয়ে ক্যাম্প শুরু করবে বিসিবি। প্রথমে ফিটনেস ও ধাপে ধাপে স্কিল ট্রেনিং নিয়ে কাজ হবে।

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেন, ‘৯ জুলাই এসিসির বৈঠক আছে। আশা করি সেদিনই একটি স্বচ্ছ ধারণা পাওয়া যাবে। যদি এশিয়া কাপ মাঠে গড়াবে এমন সিদ্ধান্ত হয় তবে সাদা বল বিবেচনায় ২৪ জন ক্রিকেটারকে নিয়ে জুলাই-আগস্টে ট্রেনিং ক্যাম্প শুরু করবো। আর যদি তেমন কোন সিদ্ধান্ত নাহয় তাহলে ৩৭ জনকে নিয়ে প্রাথমিকভাবে ফিটনেস ও পরবর্তীতে স্কিল ট্রেনিং নিয়ে ক্যাম্প শুরু হবে।’

এদিকে মাঠে ক্রিকেট ফেরাতে অন্যান্য প্রস্তুতিও সেরে নিচ্ছে বিসিবি। ইতোমধ্যে দেশের ৮ টি স্টেডিয়ামের পরিচর্যা কাজ শুরু হয়েছে। যাতে ক্রিকেটারদের অনুশীলনের সুযোগটা যথাযথভাবে দেওয়া যায়। ১০০ এর বেশি মাঠকর্মী নিয়মিত আউটফিল্ড, নেট, পিচ দেখভাল থেকে শুরু করে ঘাস রোপণ, ছাঁটাইয়ের কাজ করে যাচ্ছে। দুইদিন আগে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করে বিসিবি।

৯৭ ডেস্ক

Read Previous

রাজস্থানে হচ্ছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম

Read Next

পুলিশ আটক করেছে কুশল মেন্ডিসকে

Total
9
Share
error: Content is protected !!