হাবিবুল বাশারের চোখে অলটাইম টেস্ট একাদশ

রিকি পন্টিং হাবিবুল বাশার

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন বর্তমানে টাইগারদের অন্যতম নির্বাচক। খেলোয়াড়ি জীবনে ৫০ টি টেস্ট খেলেছেন বাশার। ১৮ টি টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। হাবিবুল বাশার বেঁছে নিয়েছেন তার পছন্দের অল টাইম টেস্ট একাদশ।

স্রীলঙ্কার বিপক্ষে ১০ টি টেস্ট খেলেছেন বাশার, ৮ টি টেস্ট খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। পাকিস্তানের বিপক্ষে খেলেছেন ৬ টি টেস্ট। সমান ৫ টি করে টেস্ট খেলেছেন ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছেন ৪ টি করে টেস্ট।

এই ৫০ টেস্টে যাদেরকে প্রতিপক্ষ হিসাবে পেয়েছেন তাদের মধ্য থেকেই একাদশ বেঁছে নিয়েছেন বাশার। ক্রিকইনফোর জন্য বাছাই করা এই দলে ৩ জন করে আছেন পাকিস্তান ও শ্রীলঙ্কার ক্রিকেটার। ২ জন ক্রিকেটার আছেন অস্ট্রেলিয়া থেকে। বাকি ৩ জন আছেন ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত থেকে।

বাশার দলে ওপেনার হিসাবে রেখেছেন ইংল্যান্ডের মার্কাস ট্রেসকোথিক ও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথকে। তিনে নামবেন অস্ট্রেলিয়ার অন্যতম সফল অধিনায়ক রিকি পন্টিং, দলের অধিনায়কও তিনি।

চার, পাঁচ ও ছয়ে নামবেন যথাক্রমে শচীন টেন্ডুলকার, ইনজামাম উল হক ও মাহেলা জয়াবর্ধনে। সাত নম্বরের জন্য বিবেচিত কুমার সাঙ্গাকারা সামলাবেন উইকেটরক্ষকের দায়িত্ব।

পেস আক্রমণে দুই পাকিস্তানিতে ভরসা বাশারের। আছেন টু ডব্লিউ (ওয়াসিম আকরাম ও ওয়াকার ইউনুস)। স্পিন আক্রমণে আছেন সর্বকালের সেরা দুই স্পিনার মুত্তিয়াহ মুরালিধরন ও শেন ওয়ার্ন।

হাবিবুল বাশারের চোখে অল টাইম টেস্ট একাদশ (যাদের বিপক্ষে তিনি খেলেছেন)-

মার্কাস ট্রেসকোথিক (ইংল্যান্ড), গ্রায়েম স্মিথ (দক্ষিণ আফ্রিকা), রিকি পন্টিং (অস্ট্রেলিয়া, অধিনায়ক), শচীন টেন্ডুলকার (ভারত), ইনজামাম উল হক (পাকিস্তান), মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা, উইকেটরক্ষক), ওয়াসিম আকরাম (পাকিস্তান), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), ওয়াকার ইউনুস (পাকিস্তান) ও মুত্তিয়াহ মুরালিধরন (শ্রীলঙ্কা)।

সতীর্থদের নিয়ে গড়া হাবিবুল বাশারের টেস্ট একাদশ-

তামিম ইকবাল, জাভেদ ওমর বেলিম, আল শাহরিয়ার রোকন, মুশফিকুর রহিম (উইকেট রক্ষক), সাকিব আল হাসান, আমিনুল ইসলাম (অধিনায়ক), আফতাব আহমেদ, মোহাম্মদ রফিক, মাশরাফি বিন মর্তুজা, তাপস বৈশ্য ও শাহাদাত হোসেন।

৯৭ ডেস্ক

Read Previous

সেদিন মুশফিকের জায়গাতে থাকলে যা করতেন পান্ডিয়া

Read Next

নতুন দায়িত্ব পেলেন সালমা-রুমানাদের কোচ

Total
40
Share
error: Content is protected !!