সাকিব-তাইজুলদের পেছনে ফেলে মিরাজের রেকর্ড

সাকিব-তাইজুলদের পেছনে ফেলে মিরাজের রেকর্ড

বাংলাদেশের চতুর্থ বোলার হিসেবে ১০০ টেস্ট উইকেটের মাইলফলক স্পর্শ করলেন মেহেদী হাসান মিরাজ। যে পথে মিরাজ গড়েছেন দেশের দ্রুততম ও কনিষ্ঠতম হিসাবে ১০০ উইকেট শিকারের রেকর্ড।

এই টাইগার অফ স্পিনার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগে অপেক্ষায় ছিলেন ২২ ম্যাচে ৯০ উইকেট নিয়ে। চট্টগ্রামে প্রথম টেস্টেই মাইলফলক স্পর্শের পথে ছিলেন। শেষ পর্যন্ত না পারলেও দুই ইনিংস মিলিয়ে ৮ উইকেট শিকার করে এগিয়ে যান অনেকটাই।

২৩ ম্যাচে ৯৮ উইকেট নিয়ে ঢাকা টেস্ট শুরু করা মিরাজ এই ম্যাচেই সুইকেটের সেঞ্চুরি পূর্ণ করবেন অনেকটা অনুমেয়ই ছিল। কিন্তু প্রথম ইনিংসে মাত্র এক উইকেট নেওয়াতে অপেক্ষা বাড়ে দ্বিতীয় ইনিংস পর্যন্ত।

১১৩ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ক্যারিবিয়ানরা। প্রথম ইনিংসে সাবলীল ব্যাটিং করা ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংসে কিছুটা হলেও ধুকছেন বাংলাদেশি স্পিনারদের সামলাতে গিয়ে। ২০ রানেই তারা হারায় প্রথম দুই উইকেট।

তিন নম্বরে নামা শেইন মোসলেকে স্লিপে দাঁড়ানো মোহাম্মদ মিঠুনের ক্যাচে পরিণত করে নিজের শততম টেস্ট উইকেট শিকার করেন মিরাজ। বাংলাদেশের চতুর্থ বোলার হিসেবে এই কীর্তি গড়েছেন এই অফ স্পিনার। মিরাজ সহ চারজনই স্পিনার। বাকি তিনজন হলেন মোহাম্মদ রফিক, সাকিব আল হাসান ও তাইজুল ইসলাম।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

তবে মিরাজ একটা জায়গায় সবার চেয়ে এগিয়ে। বাংলাদেশের হয়ে দ্রুততম ১০০ উইকেট তারই। ২৪ টেস্টেই এই মাইলফলক স্পর্শ করেন মিরাজ। যেখানে মোহাম্মদ রফিকের ৩৩, সাকিবের ২৮ ও তাইজুলের লেগেছিল ২৫ ম্যাচ। ২৩ বছর বয়সী মিরাজ এই কীর্তি গড়ার ক্ষেত্রে দেশের মধ্যে কনিষ্ঠতমও বটে।

৯৭ প্রতিবেদক

Read Previous

যাত্রা শুরু করল ‘পিচ ফাউন্ডেশন’

Read Next

শেষ বিকালে তাইজুল-মিরাজদের স্পিন ঝলক

Total
15
Share