সাইফের ডাবল সেঞ্চুরিতে সাগরপাড়ে রানের পাহাড় গড়েছে ঢাকা

সাইফ হাসান

ব্যাট হাতে রানের ফোয়ারা যেন থামছেইনা সাইফ হাসানের। ‘এ’ দলের হয়ে শ্রীলঙ্কায় দুর্দান্ত এক সেঞ্চুরিতে সিরিজে নিশ্চিতের পর চলতি জাতীয় লিগে প্রথমবার ব্যাট হাতে নেমেই ডাবল সেঞ্চুরি। তার অপরাজিত ২২০ রানে ভর করে রানের পাহাড় গড়েছে ঢাকা বিভাগ, চট্টগ্রামে ৮ উইকেটে ৫৫৬ রানে ইনিংস ঘোষণা করে সাইফের ঢাকা। জবাবে ২ উইকেটে ৭১ রান তুলে দিন শেষ করে রংপুর বিভাগ।

সাইফ হাসান ম্যাচের প্রথম দিন গতকাল ১২০ রানে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। আগেরদিন ৮ রানে শুভাগত ও ২ রানে অপরাজিত থাকা সুমন খান নিজেদের ইনিংস খুব বেশি বড় করতে পারেননি। ১৭ রান করে শুভাগত ও ২৪ রান করে সুমন খান বিদায় নিলে ৭ম উইকেট জুটিতে ১০০ রানের জুটি গড়েন অধিনায়ক নাদিফ চৌধুরী ও সাইফ হাসান। ততক্ষণে ২২৮ বলে ১৫০ রান ছুঁয়ে ফেলেন সাইফ। ৭৫ বলে ৬ চার ২ ছক্কায় ৬১ রান করে নাদিফ বিদায় নিলে ভাঙে জুটি।

নাদিফের বিদায়েরপর জয়রাজ শেখ ও নাজমুল ইসলামকে নিয়ে আরও ১০৬ রান যোগ করেন বোর্ডে। যেখানে জয়রাজ-নাজমুলের সম্মিলিত অবদান ৪৪, ৩১৬ বলে ১৮ চার ও ৩ ছক্কায় প্রথম শ্রেণির ক্যারিয়ারে দ্বিতীয় ডাবল সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেন সাইফ হাসান। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৩২৯ বলে ১৯ চার ও ৪ ছক্কায় ২২০ রানে, সঙ্গী নাজমুল অপরাজিত ছিলেন ১৮ রানে। ৮ উইকেটে ৫৫৬ রানেই ইনিংস ঘোষণা করে ঢাকা বিভাগ।

আগের দিন রনি তালুকদার ও রকিবুল হাসানও দেখা পান ফিফটির। রনি তালুকদার ১১৪ বলে ৬৫ ও রকিবুল ৯৩ বলে ৫৭ রান করে আউট হন। রংপুর বিভাগের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট পান স্পিনার সোহরাওয়ার্দি শুভ ও সঞ্জীত সাহা। বাকী উইকেট দুটি ভাগাভাগি করেন রবিউল হক ও মাহমুদুল হাসান।

জবাবে নিজেদের প্রথম ইংসে ৭১ রান তুলতেই দুই উইকেট হারিয়ে দিন শেষ করে রংপুর। তবে ব্যাট হাতে বেশ সাবলীল ওপেনার লিটন দাস, ইতোমধ্যে তুলে নিয়েছেন ফিফটিও। ৬৪ বলে ৮ চারে অপরাজিত ৫১ রানে, সঙ্গী নাইম ইসলাম অপরাজিত ৮ রানে। রংপুরের দুটি উইকেটই নেন ঢাকার পেসার সালাউদ্দিন শাকিল।

সংক্ষিপ্ত স্কোরঃ (দ্বিতীয় দিন শেষে)

ঢাকা বিভাগ প্রথম ইনিংসঃ ৫৫৬/৮ডি (১৬০ ওভার) মজিদ ১৭, রনি ৬৫, সাইফ ২২০*, রকিবুল ৫৭, তাইবুর ৩৫, শুভাগত ১৭, সুমন ২৪, নাদিফ ৬১, জয়রাজ শেখ ২৬, নাজমুল ১৮*; রবিউল ৬২/১, সোহরাওয়ার্দি ১৩৪/৩, মাহমুদুল ৬১/১, সাজেদুল ৪৫/০,আরিফুল হক ৪৫/০,সঞ্জীত সাহা ৮৯/৩, তানভীর হায়দার ৯২/০,নাসির হোসেন ১৫/০।

রংপুর বিভাগ প্রথম ইনিংস ৭১/২(১৮ ওভার) লিটন দাস ৫১*, হামিদুল ইসলাম ৯, মাহমুদুলু ০, নাইম ইসলাম ৮*; সালাউদ্দিন শাকিল ১৬/২, সুমন খান ২৪/০, নাজমুল ইসলাম ২৬/০, তাইবুর রহমান ২/০, শুভাগত হোম ২/০

৯৭ ডেস্ক

Read Previous

সিলেটকে রানের পাহাড় গড়তে দেয়নি রনি-শহিদুল

Read Next

‘১০০ বার বাংলাদেশকে সহযোগিতা করব’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।