শেষ হল হোল্ডারের ১৮ মাসের যাত্রা, সিংহাসনে বসলেন স্টোকস

বেন স্টোকস

ম্যানচেস্টার টেস্ট বেন স্টোকসের কেটেছে স্বপ্নের মত। সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১১৩ রানে জেতা ম্যাচে স্টোকস ছিলেন অনবদ্য (ব্যাট হাতে ২৫৪ রান, বল হাতে ৩ উইকেট )। পারফরম্যান্সের ফল পেয়েছেন, আইসিসির হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে টেস্ট অলরাউন্ডারদের তালিকার শীর্ষে এখন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারকে দুইয়ে নামিয়ে এক নম্বর অবস্থানে উঠে এসেছেন স্টোকস। আর সেটাও ক্য্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট (৪৯৭) নিয়ে।

সাউদাম্পটন টেস্ট শেষে জেসন হোল্ডার অর্জন করেছিলেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট (৪৮৫)। হোল্ডারের চেয়ে ৫৪ রেটিং পয়েন্ট পিছিয়ে ছিলেন স্টোকস। ম্যানচেস্টার টেস্টের পারফরম্যান্সে স্টোকসের খাতায় জমা হয়েছে ৬৬ রেটিং পয়েন্ট, অন্যদিকে হোল্ডার হারিয়েছেন ২৬ রেটিং পয়েন্ট।

এই মুহূর্তে স্টোকস হোল্ডারের চেয়ে এগিয়ে ৩৮ পয়েন্টে। ১৮ মাস ধরে শীর্ষ টেস্ট অলরাউন্ডার ছিলেন হোল্ডার। ২০০৬ সালের মে মাসে অ্যান্ড্রু ফ্লিনটফ শীর্ষ অলরাউন্ডার হয়েছিলেন। এরপর প্রথম ইংলিশ অলরাউন্ডার হিসাবে শীর্ষে স্টোকস।

২০০৮ সালের এপ্রিলে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস ৫১৭ রেটিং পয়েন্ট (২০০৮ এ ৫৩৮ রেটিং পয়েন্ট ছিল তার সর্বোচ্চ) অর্জন করেছিলেন। ২০০৮ থেকে এখন অব্দি স্টোকসের ৪৯৭ রেটিং পয়েন্টের চেয়ে বেশি রেটিং পয়েন্ট ছিল কেবল ক্যালিসেরই।

আইসিসি র‍্যাংকিংয়ে শীর্ষ পাঁচ টেস্ট অলরাউন্ডার-

১. বেন স্টোকস (ইংল্যান্ড)- ৪৯৭ (ক্যারিয়ার সেরা)
২. জেসন হোল্ডার (ওয়েস্ট ইন্ডিজ)- ৪৫৯
৩. রবীন্দ্র জাদেজা (ভারত)- ৩৯৭
৪. মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)- ২৯৮
৫. রবিচন্দ্রন অশ্বিন (ভারত)- ২৮১

৯৭ প্রতিবেদক

Read Previous

করোনা টেস্টে নেগেটিভ মোহাম্মদ আমির

Read Next

কোয়ারেন্টাইনের মেয়াদ কমানোর আশা গাঙ্গুলির, নাকচ করলো ক্রিকেট অস্ট্রেলিয়া

Total
6
Share
error: Content is protected !!