রান বন্যার ম্যাচে শেষ ওভারে হারলো দক্ষিণ আফ্রিকা

ইংল্যান্ড

শেষ ওভারের রোমাঞ্চে এবার আর পেরে উঠলোনা দক্ষিণ আফ্রিকা। ডারবানে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের দেওয়া ২০৫ রানের লক্ষ্য তাড়ায় অধিনায়ক কুইন্টন ডি ককের রেকর্ড গড়া ফিফটির পর ভ্যান ডার ডুসেন, ডোয়াইন প্রেটোরিয়াসের দ্রুতগতিতে রান তোলাও কাজে আসেনি। হারতে হয়েছে ২ রানে, সিরিজে সমতা আনলো ইংলিশরা।

বড় লক্ষ্য তাড়ায় যেমন শুরু দরকার ছিল দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার এনে দিয়েছেন তেমন শুরুই। মাত্র ৭.৫ ওভার স্থায়ী ওপেনিং জুটিতে টেম্বা বাভুমা ও কাপ্তান কুইন্টন ডিক কক তুলে ফেলেন ৯২ রান। ১৭ বলে ১ চার ৭ ছক্কায় ফিফটিতে পৌঁছান ডি কক যা দক্ষিণ আফ্রিকার হয়ে দ্রুততম ফিফটির রেকর্ডও। মার্ক উডের বলে বেন স্টোকসের হাতে ধরা পড়ার আগে ২২ বলে খেলেন ২ চার ৮ ছক্কায় ৬৫ রানের ঝড়ো ইনিংস।

তার বিদায়ের পরও ৯ ওভারে ১০০ রান তুলে ফেলে দক্ষিণ আফ্রিকা। ৩১ রান করে বাভুমা বিদায় নেন উডের বলেই। দুই ওপেনার ফিরে গেলেও বলের সাথে পাল্লা দিয়ে রান তুলতে থাকেন ডেভিড মিলার ও ভ্যান ডার ডুসেন। তবে ২১ রান করে ফিরতে হয় মিলারকেও। পরের লড়াইটা একাই চালান ডুসেন, মাঝে স্টান (১৩) ও ফেলুকওয়ায়ো (০) ক্রিস জর্ডানের পরপর দুই বলে ফিরলে জাগে হ্যাটট্রিক সম্ভাবনাও।

হ্যাটট্রিক না হলেও জর্ডানের করা ১৭তম ওভার থেকে আসে মাত্র ৫ রান। আর ওখানেই দক্ষিণ আফ্রিকা পিছিয়ে যায়। ডোয়াইন প্রেটোরিয়াসকে নিয়ে চেষ্টার কমতি রাখেনি ডুসেন। দুজনে মিলে ১৯ বলে যোগ করেন ৪৪ রান। শেষ ওভারে প্রয়োজন ১৫ রান, টম কুরানের প্রথম চার বলেই প্রেটোরিয়াস সমান একটি করে চার-ছক্কায় নিয়ে নেন ১২ রান। কিন্তু শেষ দুই বলে দুই রানতো নিতেই পারেনি বরং দুই উইকেট হারায় প্রোটিয়ারা। ১৩ বলে ২৫ রান করে প্রথমে ফিরে যান প্রেটোরিয়াস শেষ বলে আউট হন নতুন ব্যাটসম্যান ফরচুইন।

আগে ব্যাট করা ইংল্যান্ডের শুরুটা অবশ্য দক্ষিণ আফ্রিকার মত হয়নি। ১৭ রানে ভাঙে উদ্বোধনী জুটি, ২ রান করে ফিরেন জস বাটলার। জেসন রয়ের ব্যাট থেকে আসে ২৯ বলে ৪০ রান।  ৯.৩ ওভারেই ৯০ রান তুলে ফেলে ইংলিশরা। মাঝে ১৭ বলে ২ চার ৩ ছক্কায় ৩৫ রান করে যান জনি বেয়ারস্টো।

১২৫ রানে ৫ উইকেট হারানো ইংল্যান্ডকে ২০০ পার করানো সংগ্রহ এনে দেন বেন স্টোকস ও মইন আলি। দুজনে মিলে ১৭ বলের জুটিতে যোগ করেন ৫১ রান। সবচেয়ে বেশি তান্ডব চালান মইন আলি, ১১ বলে ৩ চার ৪ ছক্কায় খেলেন ৩৯ রানের ইনিংস। লুঙ্গি এনগিডির বলে মইন ফিরে গেলেও ৩০ বলে অপরাজিত ৪৭ রানে দলের সংগ্রহ ৭ উইকেটে ২০৪ দাঁড় করান বেন স্টোকস।

এর আগে সিরিজের প্রথম ম্যাচে শ্বাসরুদ্ধকর শেষ ওভারে ১ রানে জেতে দক্ষিণ আফ্রিকা, তৃতীয় ও সিরিজ নির্ধারণী শেষ টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে আগামী ১৬ ফেব্রুয়ারি।

সংক্ষিপ্ত স্কোরঃ

ইংল্যান্ড ২০৪/৭ (২০ ওভার)
রয় ৪০, বাটলার ২, বেয়ারস্টো ৩৫, মরগান ২৭, স্টোকস ৪৭*, ডেনলি ১, মইন ৩৯, জর্ডান ৭, কুরান ০*; ফরচুইন ২-০-১৫-০, হেন্ড্রিকস ৩-০-৪৫-০,লুঙ্গি ৪-০-৪৮-৩, ফেলুকওয়ায়ো ৪-০-৪৭-২, শামসি ৪-০-৩০-১, প্রেটোরিয়াস ৩-০-১৭-১।

দক্ষিণ আফ্রিকা ২০২/৭ (২০ ওভার)
বাভুমা ৩১, ডি কক ৬৫, মিলার ২১, ডুসেন ৪৩*, স্মাটস ১৩, ফেলুকওয়ায়ো ০, প্রেটোরিয়াস ২৫, ফরচুইন ০; মইন ৩-০-৩৬-০, কুরান ৪-০-৪৫-২, জর্ডান ৪-০-৩১-২, আদিল ৩-০-৩৪-০, উড ৪-০-৩৯-২, স্টোকস ২-০-১৬-০।

ফলঃ ইংল্যান্ড ২ রানে জয়ী।
ম্যাচ সেরাঃ মইন আলি (ইংল্যান্ড)

৯৭ প্রতিবেদক

Read Previous

মারিও ভিল্লাভারানের জায়গা নিচ্ছেন ইংলিশ নিকোলাস লি

Read Next

১১৪ রান করেই সাউথ জোনের ইনিংস ঘোষণা!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
8
Share
error: Content is protected !!