মাহমুদউল্লাহকে আইসিসির শাস্তি, ভিন্ন কারণে সঙ্গী হয়েছেন বোল্ট

একইতো সময়টা একেবারেই সুখকর যাচ্ছে না বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের। নিউজিল্যান্ড সফরে যেয়ে আটকে গেছে পরাজয়ের বৃত্তে। তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শুরুর দুইটাতেই হারতে হয়েছে সমান ৮ উইকেটের ব্যবধানে। এর মধ্যে আবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দেওয়া শান্তির মুখে পড়তে হয়েছে দলটির অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদকে। ভিন্ন কারণে অবশ্য শাস্তি পেয়েছেন কিউই পেসার ট্রেন্ট বোল্টও।

ফাইল ছবি

গতকাল (শনিবার) ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল মাঠে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিলো দুই দল বাংলাদেশ ও নিউজিল্যান্ড। সেই ম্যাচেই আইসিসি-র কোড অব কন্ডাক্টের ২.২ ধারা ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হন বাংলাদেশি অলরাউন্ডার মোহাম্মদ মাহমুদউল্লাহ। অন্যদিকে ২.৩ ধারা ভঙ্গের অভিযোগে অভিযুক্ত হন নিউজিল্যান্ডের ক্রিকেটার ট্রেন্ট বোল্ট।

এই ঘটনার শাস্তি স্বরূপ আইসিসির নির্দেশ অনুযায়ী রিয়াদকে দ্বিতীয় ওয়ানডের ম্যাচ ফি’র ১৫ শতাংশ এবং বোল্টকে একই ম্যাচের ফি’র ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। তবে শুধু এতেই ক্ষান্ত যায়নি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। একইসাথে মাহমুদউল্লাহ ও বোল্টের নামের পাশে যুক্ত হয়েছে সমান একটি করে ডিমেরিট পয়েন্ট।

এই দুই ক্রিকেটারের শাস্তি দেওয়ার কারণ অবগত করতে যেয়ে গতকালের ম্যাচ পরবর্তীতে আজ (রবিবার) আইসিসির দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবারের ম্যাচে আউট হয়ে সাজঘরে ফেরার সময় বাউন্ডারিতে ব্যাট দিয়ে আঘাত করেন মাহমুদউল্লাহ রিয়াদ। নিউজিল্যান্ডের ক্রিকেটার বোল্টকে শাস্তি দেওয়া হয়েছে দলের ফিল্ডিংয়ের সময় তথা বাংলাদেশের ইনিংসে অযাচিত কথা উচ্চারণের কারণে।

এই দুই ক্রিকেটারের বিরুদ্ধে অভিযোগ আনা হলে পরবর্তীতে তারা ম্যাচ রেফারি স্টিভ বার্নার্ডের কাছে নিজেদের দোষ স্বীকার করে নেন। ফলে প্রয়োজন পড়েনি আনুষ্ঠানিক কোনো শুনানির।

অ্যাডমিন

Read Previous

আইপিএলে নিষিদ্ধের দাবি উঠেছে ডি ভিলিয়ার্স-ওয়াটসনদের

Read Next

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ বাতিলের দাবি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।