মাহমুদউল্লাহর ক্যারিয়ার সেরা র‍্যাংকিং, এগিয়েছেন তামিম-সাদমানরাও

নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজটা ০-৩ ব্যবধানে হারের পর সাদা পোশাকেও জরাজীর্ণ বাংলাদেশ, হেরে বসেছে ৩ ম্যাচের শুরুর দুইটাতেই। তবে দলের এমন ভরাডুবিতে ব্যক্তিগত সাফল্য খুঁড়িয়েছেন টাইগার ব্যাটসম্যানরা। যেখানে টেস্ট র‍্যাংকিংয়ের বড় লাফটা দিয়েছেন দলপতি মাহমুদউল্লাহ রিয়াদ। একই সাথে উন্নতি হয়েছে তামিম ইকবাল ও সাদমান ইসলামদেরও।

ফাইল ছবি

কিউইদের মাটিতে অধরা জয়ের লক্ষ্যে খেলতে যেয়ে এবারও দিশা হারিয়েছে সফরকারী বাংলাদেশ দল। রঙিন পোশাকের সিরিজে আগেই হতে হয়েছে ধোবল ধোলাই। এরপর টেস্ট সিরিজে মাঠে নেমেও একেবারে সুবিধা করতে পারছে না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের পরিবর্তে দলপতির দায়িত্ব পাওয়া মাহমুদউল্লাহ রিয়াদের দল। হ্যামিল্টনে প্রথম টেস্টটা ইনিংস ও ৫২ রানে হারের পর বৃষ্টিতে নেমে আসা ৩ দিনের ওয়েলিংটন টেস্টটাও হারতে হয়েছে ইনিংস ও ১২ রানের ব্যবধানে।

দলের এমন শোচনীয় অবস্থাতেও অবশ্য ব্যাট হাতে তামিমের পাশাপাশি খানিক আলো ছড়িয়েছেন রিয়াদ। হ্যামিল্টনে প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে খেলেছেন ক্যারিয়ার সেরা ১৪৬ রানের ইনিংস, ওয়েলিংটনের দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে এসেছে ৬৭ রান। সব মিলিয়ে চলতি সিরিজে বাংলাদেশীদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ২৪৮ রান এসেছে মাহমুদউল্লাহর ব্যাট থেকে। যার পুরস্কার তিনি পেয়েছেন আইসিসির সবশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে। যেখানে রিয়াদ পৌঁছে গেছেন নিজের ক্যারিয়ার সেরা অবস্থানে।

সিরিজের দুই টেস্ট মিলিয়ে র‍্যাংকিংয়ে ১৭ ধাপ এগিয়ে (শেষ টেস্টে ৬ ধাপ) ৩৪ নম্বরে উঠে এসেছেন মাহমুদউল্লাহ। তার বর্তমান রেটিং পয়েন্ট ৫৭৪। অধিনায়কের সাথে ব্যাট হাতে ধারাবাহিকতা দেখানো ওপেনার তামিম ইকবাল উঠে এসেছেন ২৫ নম্বরে অবস্থানে। এছাড়া তরুণ ওপেনার সাদমান ইসলাম অনিক ৪ ধাপ এগিয়ে উঠেছেন ৯৮ নম্বরে। এগিয়েছেন মোহাম্মদ মিঠুনও, ৩৫ ধাপ উন্নতিতে এখন তার র‍্যাংকিং ১১৫ তম।

এদিকে দলগত সাফল্যের মতই সিরিজ জুড়ে দুর্দান্ত পারফর্ম করার জন্য পুরস্কৃত হয়েছেন স্বাগতিক ব্যাটসম্যানরাও। নিজের দ্বিতীয় অবস্থান ধরে রেখেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে দুই ধাপ এগিয়ে ক্যারিয়ার সর্বোচ্চ ৭৭৮ রেটিং পয়েন্ট নিয়ে ৫ নম্বরে উঠেছেন হেনরি নিকোলাস। অনবদ্য ব্যাটিংয়ে ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি করা রস টেইলর ১১ ধাপ এগিয়ে অবস্থান করছেন ১৩ নম্বরে।

অ্যাডমিন

Read Previous

বিশ্বকাপে স্মিথ-ওয়ার্নারদের প্রতিপক্ষ হবে ‘ইংল্যান্ডের দর্শক’!

Read Next

ভারতের মাঠে সিরিজটাই জিতে নিল অস্ট্রেলিয়া

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।