ভারতের হুমকিতেই লঙ্কানদের পাকিস্তান সফরে যেতে আপত্তি!

চলতি মাসে আসন্ন পাকিস্তান সফর থেকে নিরাপত্তা ইস্যুতে লঙ্কান সিনিয়র ক্রিকেটারদের অনাগ্রহের পেছনে ভারতকেই দায়ী করছেন পাকিস্তান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী। আইপিএলে দল পাবেনা পাকিস্তান সফরে যাওয়া ক্রিকেটাররা এমন হুমকিতেই ১০ সিনিয়র ক্রিকেটারের নাম প্রত্যাহার উল্লেখ করে করেছেন টুইট, ভারতের এমন আচরণকে বলছেন নিচু মানসিকতা।

ছবিঃ সংগ্রহীত

সূচী অনুযায়ী চলতি মাসের শেষদিকে পাকিস্তান সফরে যেতে আপত্তি জানিয়েছে শ্রীলঙ্কার সিনিয়র ক্রিকেটাররা। গতকাল (৯ সেপ্টেম্বর) বোর্ডের সাথে নিরাপত্তা ইস্যুতে এক বৈঠকের পরই ১০ ক্রিকেটার আসন্ন সিরিজটি থেকে নিজেদের নাম সরিয়ে নেয়। নাম সরিয়ে নেওয়া ১০ ক্রিকেটার হলেন দিমুথ করুণারত্নে, লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, নিরোশান ডিকওয়েলা, কুশল পেরেরা, ডি সিলভা, থিসারা পেরেরা, আকিলা ধনঞ্জয়া, সুরাঙ্গা লাকমল ও দীনেশ চান্দিমাল।

আর এই পুরো ব্যাপারটির জন্য ভারতীয় ক্রীড়া কর্তৃপক্ষের কলকাঠি নাড়ার তথ্য পেয়েছেন বলে অভিযোগ পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ফাওয়াদ আলম চৌধুরীর। এ প্রসঙ্গে তিনি টুইটারে লিখেন,” এ ব্যাপারে জানে এমন একজন ধারাভাষ্যকার আমাকে তথ্য দিয়েছেন, শ্রীলঙ্কা ক্রিকেটারদের ভারতের পক্ষ থেকে হুমকি দেওয়া হয়েছে। যদি তারা পাকিস্তানে যেতে আপত্তি না করেন তবে আইপিএল থেকে কাটা পড়বে নাম। এটা নিচু মানসিকতার পরিচয় ও উগ্র জাতীয়তাবাদ। খেলার মত জায়গায় এমন ঘটনার নিন্দা জানাই।”

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দলের টিম বাসে ঘটা ঘটনার পর থেকেই অনেকটা নির্বাসিত পাকিস্তান। আন্তর্জাতিক ক্রিকেট ফেরানো বহু চেষ্টা, তদবির চলছে অনেকদিন ধরেই। পাকিস্তান সুপার লিগের ম্যাচ আয়োজনসহ ইতোমধ্যে দেশটিতে খেলে এসেছে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাও। যদিও সবগুলো সফরই ছিল স্বল্প দৈর্ঘ্যের। এবারই প্রথম কোন দল লম্বা সফরে যাচ্ছে।

উল্লেখ্য দীর্ঘ প্রতিক্ষার পর চলতি মাসের শেষে শ্রীলঙ্কার পাকিস্তান সফর সূচী কদিন আগেই প্রকাশ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তিনটি একদিনের ম্যাচ ২৮ সেপ্টেম্বর, ২৯ সেপ্টেম্বর ও ২ অক্টোবর করাচিতে অনুষ্ঠিত হবে। অন্যদিকে ৫, ৭ ও ৯ অক্টোবর লাহোরে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ম্যাচ তিনটি।

শিহাব আহসান খান

Read Previous

প্রস্তুতি ম্যাচের দলে আরিফুল, ইয়াসির, সাইফ

Read Next

বিসিবির প্রতি কৃতজ্ঞ মাসাকাদজা, অপেক্ষায় কঠিন চ্যালেঞ্জ নেওয়ার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।