ভারতের কাছে চাওয়া ক্ষতিপূরণের ইস্যু আইসিসির বোর্ড সভায়

করোনা ভাইরাস সংক্রমণের প্রভাবে আইসিসির বোর্ড সভা অনুষ্ঠিত হয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে। প্রথমবারের মত সভায় অংশ নেন ভারতীয় নয়া বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। সভায় আলোচনা হওয়া বিষয়গুলোর মধ্যে গুরুত্বপূর্নগুলো পরে ভারতীয় একটি গণমাধ্যমের কাছে তুলে ধরেন তিনি।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের পর আইসিসি-বিসিসিআই আর্থিক সংঘাতের নিষ্পত্তি হওয়া নিয়ে আলোচনা হয়। পাশাপাশি চলতি বছর অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ ও জুলাইতে আইসিসির নির্বাচনও ছিল আলোচনার মূল বিষয়গুলোর একটি।

২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করে ভারত। বিশ্বকাপ আয়োজন করতে গিয়ে ভারত সরকারকে কর দিতে হয় বিসিসিআইএর। পরে তার একট অংশ ফেরত পায় বিসিসিআই এতে টুর্নামেন্ট আয়োজনের খরচ কমে গেলেও লাভের ভাগ পায়নি আইসিসি। এরপরই শুরু হয় দু পক্ষের দ্বন্দ্ব, আইসিসি প্রায় ২৩.৭ মিলিয়ন মার্কিন ডলার দাবি করে বসে বিসিসিআইয়ের কাছে। ক্ষতিপূরণের অর্থ ফেরত না দিলে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ আয়োজন থেকেও ভারতকে বঞ্চিত করা হবে এমন হুমকিও দেওয়া হয়েছিল।

কিন্তু ঐ বিশ্বকাপের পর সাড়ে তিন বছর পার হলেও আইসিসি বুঝে পায়নি ক্ষতিপূরণের অর্থ। ব্যাপারটি নিষ্পত্তির জন্য একটি পরিচালনা কমিটিও গঠন হয়েছিল, কিন্তু দু পক্ষ আসতে পারেনি সমঝোতায়। আইসিসি গতকালকের (২৭ মার্চ) বোর্ড সভায় এটি ছিল গুরুত্বপূর্ণ আলোচনার বিষয়। যদিও করোনা সংক্রমণে উদ্ভব পরিস্থিতির জন্য এ নিয়ে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরই চূড়ান্ত আলোচনা হওয়ার কথা রয়েছে।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর কথা ১৫ অক্টোবর যার পর্দা নামবে ১৫ নভেম্বর। কিন্তু করোনা ভাইরাস মহামারীতে বিপর্যস্ত হয়েছে বিশ্বজুড়ে সব খেলাধুলার সূচী। এদিকে দেশটির সরকার ৬ মাসের জন্য বর্ডার ক্লোজ ডাউন করে দিয়েছে ফলে যথাসময়ে বিশ্বকাপ আয়োজন নিয়ে আছে ভালো শঙ্কা। তবে বিশ্বকাপ আয়োজনের আগে এখনো পর্যাপ্ত সময় আছে বলে বোর্ড সভায় কোন চূড়ান্ত সিদ্ধান্ত রূপ নেয়নি।

অন্যদিকে জুলাইতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আইসিসির নির্বাচন। সেক্ষেত্রে মূল নজর স্বাধীন চেয়ারম্যান নির্বাচিত করা। পদত্যাগ করা আইসিসির সাবেক চেয়ারম্যান এবার আগ্রহ না দেখালেও বেশ কয়েকটি বোর্ড থেকে বিশেষ করে ইংল্যান্ড ও ওয়েলস (ইসিবির) চেয়ারম্যান কলিন গ্রেভস আগ্রহ প্রকাশ করেছেন।

৯৭ ডেস্ক

Read Previous

লাইভে বেফাঁস মন্তব্য করা চাহালকে কড়া জবাব দিলেন পিটারসেন

Read Next

অনুদান দেবার পরেও ধোনিকে ধুয়ে দিলেন ভক্ত-সমর্থকরা

Total
10
Share
error: Content is protected !!