ফিলিপসের রেকর্ড গড়া ইনিংসে সিরিজ জিতল নিউজিল্যান্ড

ফিলিপসের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের বড় জয়

সিরিজ বাঁচিয়ে রাখতে হলে এই ম্যাচে জয় ছাড়া উপায় ছিল না ওয়েস্ট ইন্ডিজের। কিন্তু ঘরের মাঠে কিউইদের হারানো যে দুঃসাধ্য। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৭২ রানে হারিয়ে ১ ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতল নিউজিল্যান্ড। ১০৮ রানের ইনিংস খেলা গ্লেন ফিলিপস হয়েছেন ম্যাচ সেরা।

মাউন্ট মাউঙ্গানুইয়ে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২৩৮ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ওপেনার মার্টিন গাপটিল ২৩ বলে করেন ৩৪ রান। ১৩ বলে ১৮ করেন আরেক ওপেনার টিম সেইফার্ট।

দুই ওপেনার প্যাভিলিয়েন ফিরে যাওয়ার পর ১৮৪ রানের জুটি গড়েন ডেভন কনওয়ে ও গ্লেন ফিলিপস। ১৯.৫ ওভারে ফিলিপস আউট হয়ে গেলেও ৬৫ রানে অপরাজিত থাকেন কনওয়ে। গ্লেন ফিলিপস ৫১ বলে ১০টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ১০৮ রান করেছেন। ৪৬ বলে নিজের প্রথম শতরান পূর্ণ করেন গ্লেন ফিলিপস। যা টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের হয়ে দ্রুততম সেঞ্চুরি। এর আগে ৪৭ বলে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন কলিন মুনরো।

বল হাতে ওয়েস্ট ইন্ডিজের ওশানে থমাস, কাইরন পোলার্ড ও ফ্যাবিয়েন অ্যালেন ১টি করে উইকেট শিকার করেন।

বড় টার্গেটের সামনে শুরুতেই বিপাকে ক্যারিবিয়ানরা। ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার ব্র‍্যান্ডন কিংয়ের উইকেট নেই। ঝড়ো শুরু করা আন্দ্রে ফ্লেচারও টেকেনি বেশিক্ষণ, ২ ছয়ের সাহায্যে করেন ২০ রান।

তিনে নামা শিমরন হেটমেয়ার ২৫ ও মায়ার্স আউট হন ২০ করে। ৭ রানে থাকা নিকোলাস পুরানকে নিজের বলে নিজেই ক্যাচ নেন মিচেল স্যান্টনার। ৭২ রান করতেই ৪ উইকেট হারায় উইন্ডিজ। অধিনায়ক পোলার্ড মারমুখী ভঙ্গিতে ছিলেন, কিন্তু বড় ইনিংস আসেনি তার ব্যাট থেকেও। স্যান্টনারের দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগে পোলার্ড ১৫ বলে ৪ ছয়ে করেন ২৮ রান। আউট হওয়ার আগে টানা ৩ বলে ৩ ছয় হাঁকিয়েছিলেন পোলার্ড।

ফার্গুসন, জেমিসন, সাউদির বোলিং তোপে একের পর এক উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভার শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। ৯ উইকেটে স্কোরবোর্ডে ১৬৬ রান করে ক্যারিবিয়ানরা ম্যাচ হারে ৭২ রানে।

বল হাতে নিউজিল্যান্ডের কাইল জেমিসন ও মিচেল স্যান্টনার ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট জিমি নিশাম, সাউদি, ফার্গুসন ও সোদির ঝুলিতে যায়।

সংক্ষিপ্ত স্কোরঃ

নিউজিল্যান্ডঃ ২৩৮/৩ (২০ ওভার) ফিলিপস ১০৮, কনওয়ে ৬৫*, গাপটিল ৩৪, সেইফার্ট ১৮; থমাস ১/৪৪, অ্যালেন ১/৩৫, পোলার্ড ১/৩৩

ওয়েস্ট ইন্ডিজঃ ১৬৬/৯ (২০ ওভার) ফ্লেচার ২০, হেটমেয়ার ২৫, মায়ার্স ২০, পোলার্ড ২৮, পল ২৬*, অ্যালেন ১৫; জেমিসন ২/১৫, স্যান্টনার ২/৪১, নিশাম ১/১২, সোদি ১/২৬, ফার্গুসন ১/২২, সাউদি ১/৪৯

ফলাফলঃ নিউজিল্যান্ড ৭২ রানে জয়ী

সিরিজঃ নিউজিল্যান্ড ২-০ ব্যবধানে এগিয়ে

ম্যাচ সেরাঃ গ্লেন ফিলিপস (নিউজিল্যান্ড)

৯৭ ডেস্ক

Read Previous

আক্ষেপ ঝরল মেহেদীর কণ্ঠে

Read Next

সিডনিতে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়ার রান উৎসব

Total
3
Share
error: Content is protected !!