‘কাগজ-কলমের’ হিসাব চুকাতে চান রাশিদ খান

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ক্রিকেট দলের উত্থানের গল্পটা সিনেমার মত। যথেষ্ট সুযোগ সুবিধার অভাবের পরও নিজেদের ভালোবাসা, ত্যাগ আর নিবেদন দিয়ে জায়গা করে নিয়েছে ক্রিকেট ইতিহাসের অন্যতম অধ্যায়ে। খুব অল্প দিতে সাফল্য কুড়ানো আফগানরা ২০১৫ সালের পর এবার দ্বিতীয় বারের মত খেলতে নামবে ক্রিকেটের মেগা আসর অর্থাৎ বিশ্বকাপ। নিজেদেরকে নতুন ভাবে উপস্থাপনের জন্য এই বিশ্বকাপকেই সেরা মঞ্চ হিসাবে বেছে নিচ্ছেন দলটির তারকা ক্রিকেটার রাশিদ খান।

ফাইল ছবি

আফগানিস্তানের হয়ে ২০১৫ সালে অভিষেক হলেও এখনো বিশ্বকাপে অংশ নেওয়া হয়নি রাশিদ খানের। আন্তর্জাতিক ক্রিকেটে পা দেওয়ার পর বিস্ময়কর এই লেগ স্পিনার অসাধারণ বোলিং শৈলীতে চিনিয়েছেন নিজের জাত, অনবদ্য বোলিংয়ে নিজেকে নিয়েছেন অনন্য উচ্চতায়। বিশ্ব ক্রিকেটের পোস্টারবয় রাশিদ-নবিদের জন্য বাইশ গজে আফগানরা এখন বেশ সমীহ জাগানিয়া দল।

আগামী ৩০ মে পর্দা উঠতে যাওয়া আসন্ন বিশ্বকাপে আফগানিস্তানকে নিয়ে আলাদা করা না ভাবার অবকাশ নেই অংশগ্রহণকারী দলগুলার। নিজেদের অভিষেক বিশ্বকাপে অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডে খেলতে যেয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিলেও এবার আফগানিস্তানের লক্ষ্য বেশ বড়। মূল লড়াইয়ে নামার আগে রাশিদ খান অগ্রিম জানিয়ে রাখলেন, এবার শুধু অংশগ্রহণ করেই সন্তুষ্ট থাকতে চায় না তাঁর দল।

নিজেদেরকে বেশ শক্ত দল দাবি করে ২০ বছর বয়সী এই ক্রিকেটার জানিয়েছেন এবার শুধু কাগজ-কলমেই আটকে থাকতে চান না তারা, কাগজ-কলমের হিসাব চুকিয়ে মাঠে দিতে চান প্রমাণ। এই প্রসঙ্গে রাশিদ বলেন, ‘আমাদের দলটার সামর্থ্য আছে। খুবই দক্ষ আর ভারসাম্য দল নিয়ে ইংল্যান্ড এসেছি আমরা। এবার বিশ্বকে দেখিয়ে দেওয়া দরকার আমরা শুধু কাগজে-কলমেই ভালো দল নই।’

একই সাথে তিনি আরও যোগ করেন, ‘গতবার (২০১৫ সালে) চাপের মুহূর্তে আমরা ভালো করতে পারিনি। কিন্তু বিশ্বকাপ মানেই বড় দলগুলোকে হারানোর সুযোগ। তাই ভালো খেলতে হবে। অতীতে এশিয়া কাপে আমরা আমাদের দাপট দেখিয়েছি। এখন আমাদের কিছু করে দেখানোর সময়।’

উল্লেখ্য, আগামী ১ জুন ব্রিস্টলে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে আফগানিস্তান।

অ্যাডমিন

Read Previous

দায়িত্ব হারানো আসগর আফগানিস্তানের অধিনায়কের অধিনায়ক!

Read Next

নতুন নেতৃত্বে লঙ্কানদের সাফল্য খুঁজছেন সাঙ্গাকারা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।