‘ঈশ্বরপ্রদত্ত একজন ক্রিকেটার মুশফিক’

২০০৫ থেকে চলমান ২০১৮ সাল অব্ধি নিজের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে তিন ফরম্যাট মিলিয়ে সর্বমোট ৩৩১টি ম্যাচ খেলেছেন টাইগার ক্রিকেটার মুশফিকুর রহিম। যেখানে নিজের ব্যাটিং স্বত্বার পাশাপাশি জাহির করেছেন সেরাদের একজন উইকেটরক্ষক হিসাবে। এই মুশফিকের পারফরম্যান্সে তাই বেশ উচ্ছ্বাসিত দলের হেড কোচ স্টিভ রোডস। প্রিয় শিষ্যর প্রতিভাকে রোডস আখ্যায়িত করেছেন ঈশ্বরপ্রদত্ত একজন ক্রিকেটার হিসাবে।

ফাইল ছবি

মুশফিকুর রহিম, নিজের টেস্ট ক্যারিয়ারে ব্যাটসম্যান হিসাবে উন্নতি করেছেন সময় যত পার করেছেন এই ফরম্যাটে। ১৩ তম টেস্টে এসে প্রথমবার মুশফিকের ব্যাটিং গড় ২০ পার করে। ২০ এর ঘর থেকে গড় ৩০ এর ঘরে যায় ৩১ তম টেস্টে। ৬২ টেস্ট খেলে ফেলা মুশফিকুর রহিমের ব্যাটিং গড় এখন ৩৪.২৫

ব্যাটসম্যান মুশফিকুর রহিমের আরেকটা পরিচয় আছে। তিনি উইকেটরক্ষকও। টেস্ট ম্যাচে লম্বা সময় ধরে উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়িয়ে থাকা সহজ কোন ব্যাপার নয়। আবার যখন ব্যাট হাতে আপনি দলের সেরা ব্যাটসম্যান তখন টিম ম্যানেজমেন্ট চাপ কমাতে, লোড কমাতে চাইবে সেটাই স্বাভাবিক। বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট তাই সাদা পোশাকে মুশফিককে উইকেটরক্ষকের দায়িত্ব থেকে অব্যহতি দিতে চেয়েছিল, দিয়েছিলোও। মুশফিক খেলেছেন এমন শেষ ছয় টেস্টের চারটিতে উইকেটরক্ষক ছিলেন লিটন দাস, দুইটিতে নুরুল হাসান সোহান।

তবে বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সেরা উইকেটরক্ষক, ৩৩৯ ইনিংস থেকে ৩৬৩ ডিসমিসালের মালিক বলে যাওয়া মুশফিক আবার ফিরছেন তার প্রিয় জায়গাতে। উইকেটের পিছনে। জিম্বাবুয়ের সাথে আসন্ন টেস্ট সিরিজে দলে আরও দুইজন উইকেটরক্ষক থাকলেও মুশফিকেই কেনো দেওয়া হচ্ছে দায়িত্বটা!

স্টিভ রোডস

এই প্রসঙ্গ নিয়ে দলের হেড কোচের কাছে তার মতামত জানতে চাওয়া হলে রোডস বলেন, ‘মুশি (মুশফিকুর রহিম) উইকেটকিপিং করবে। সামনে কোন সমস্যা না হলে এমুহূর্তে এইটার দলে পরিকল্পনার অংশ। আমাদের সৌভাগ্য যে দলে বাড়তি উইকেটরক্ষক হিসাবে লিটন আর মিঠুনও আছে। তবে উইকেটের পিছনে মুশফিকের পারফরম্যান্সে আমি খুবই সন্তুষ্ট।’

তিনি আরও যোগ করে বলেন, ‘ঈশ্বরপ্রদত্ত একজন ক্রিকেটার মুশফিক। সে অনেক অভিজ্ঞ ও সত্যিকারের লড়াকু। আমি মনে করে মুশিই এই কাজের (উইকেট কিপিং) জন্য আদর্শ।

অ্যাডমিন

Read Previous

ফেসবুক পেজ হারিয়েছেন মুস্তাফিজ, খুলেছেন নতুন একটি

Read Next

নতুন দায়িত্বে বেশ রোমাঞ্চিত রিয়াদ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।