আত্মজীবনীতে ফাঁস হল আফ্রিদির আসল বয়স!

আসল বয়স থেকে যদি জন্ম সাল কমিয়ে বয়স লুকানো কোন শিল্প হয়ে থাকে তবে সবাইকে ছাপিয়ে উপরের দিকে থাকবে উপমহাদেশীয় দেশগুলা। এই অঞ্চলের অলিখিত সংস্কৃতিই যেন নিজের আসল বয়সটা গোপন রেখে তা কিছুটা হলেও কমিয়ে আনা। বাইশ গজের ক্রিকেটেও এর প্রচলন বেশ দৃশ্যমান, এই যেমন আফগান লেগস্পিনার রাশিদ খানের বয়স নিয়েও কম আলোচনা হয় না! তবে এবার নিজের বয়স নিয়ে বেশ গেঁড়াকলে পড়েছেন পাকিস্তানি সাবেক ক্রিকেটার শহিদ আফ্রিদি।

আসল বয়স লুকিয়ে তা কমানোর রীতিটা আসলে বিশ্ব ক্রিকেটে নতুন কিছু না। ক্রিকেটারের কাগজে কলমে বয়সের চেয়ে আসল বয়স বেশি, সেটা অবশ্য প্রকাশ্যে সবাই স্বীকার করেনও না। তবে এবার না চাইলেও তেমনি এক ভুল করে বসেছেন আফ্রিদি। নিজের আত্মজীবনীতে তিনি যে বর্ণনা দিয়েছেন বয়সের তাতে কাগজে-কলমে বয়সের সাথে বিস্তর ফারাক, হিসেবটা অন্তত পাঁচ বছরের!

চলতি সপ্তাহে প্রকাশিত হয়েছে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির আত্মজীবনী ‘গেম চেঞ্জার’। সেখানে জাতীয় দলে ডাক পাওয়ার স্মৃতি তুলে ধরতে যেয়েই ঘাপলাটা বাঁধিয়েছেন তিনি। লিখেছেন ১৯৭৫ সালে তাঁর জন্ম, অথচ অথচ কাগজে কলমে তাঁর জন্ম সাল উল্লেখ করা ১৯৮০ তে।

১৯৯৬ সালের অক্টোবরে প্রথম ডাক পেয়েছিলেন পাকিস্তান দলে। নাইরোবিতে ত্রিদেশীয় টুর্নামেন্টে প্রথম বার ব্যাট করেই তোলপাড় ফেলে দেন, অনবদ্য ব্যাটিংয়ে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেন কালজয়ী ৩৭ বলে হাঁকানো সেঞ্চুরির ইনিংসটা। সে ইনিংসের পর থেকে আর পিছনের দিকে তাঁকাতে হয়নি আফ্রিদিকে।

তবে ১৯৯৬ সালে আফ্রিদিকে যখন উইন্ডিজ থেকে উড়িয়ে আনা হয় নাইরোবিতে, তখন এই অলরাউন্ডার ছিলেন পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের সদস্য হিসাবে। জন্ম ১৯৭৫ সালে হলে ২১ বছর বয়সে খেলছিলেন অনূর্ধ্ব-১৯ দলে! এক অর্থে ভেঙেছেন আইন!

বয়স নিয়ে লুকোচুরি কান্ড ফাঁস হয়ে যাওয়া ক্রিকেটারদের মধ্যে অবশ্য আফ্রিদিই প্রথম নন। এর আগে ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর তার জাতীয় দলের সতীর্থ ইউনুস খান কুঁড়ি ওভারি ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। সেসময় তিনি বলেছিলেন, ৩৪ বছর বয়সটা টি-টোয়েন্টির জন্য একটু বেশিই বুড়ো। সেসময় কাগজ কলমের হিসাবটা অবশ্য বলছিলো ভিন্ন কথা, ইউনুসের তখন ৩১ বছর।

৯৭ ডেস্ক

Read Previous

বিশ্বকাপ আম্পায়ারিংয়ের দায়িত্ব কেড়ে নেওয়া হলো রবির থেকে!

Read Next

মাশরাফি-সাকিবদের থেকে অনুপ্রাণিত মৌসুমি-স্বপ্নারা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।