আইপিএল আদলে বিশ্বকাপে প্লে অফ চান কোহলি

গতকাল (১০ জুলাই) ভারত যখন কিউইদের দেওয়া ২৪০ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে অসহায় আত্মসমর্পন করে সেমিফাইনাল থেকেই বিদায় নেয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই তখন বিদ্রুপের ছলে লিখেন এবার কি কোহলি আইপিএলের প্লে অফের মত দ্বিতীয় সুযোগ চাইবেন? ব্যাপারটাকে মজা হিসেবেই নিয়েছিলো অনলাইন দুনিয়া কিন্তু সবাইকে অবাক করে সংবাদ সম্মেলনে ভারতীয় দলপতিও চাইলেন এমন কিছুই।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে রিজার্ভ ডেতে গড়ানো সেমিফাইনালে ভারতের জন্য লক্ষ্য দাঁড়ায় ৫০ ওভারে মাত্র ২৪০। পিচ ,আউটফিল্ড বিবেচনায় একটু কঠিন হবে অনুমেয়ই কিন্তু টুর্নামেন্টের শীর্ষ দল আর ভারতীয়দের দুর্দান্ত ব্যাটিং লাইন আপের জন্য কোনভাবেই দুর্ভেদ্য ছিলনা। কিন্তু ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরির তোপে বিশ্বকাপ ইতিহাসেরই লজ্জাজনক রেকর্ড গড়ে মাত্র ৫ রানেই হারিয়ে বসে তিন উইকেট। বিশ্বকাপের সেমিফাইনালে এর থেকে কম রানে তিন উইকেট হারায়নি কোন দল। শেষ পর্যন্ত জাদেজার অসাধারণ এক ইনিংসও ব্যর্থ হয়, ভারত হারে ১৮ রানে।

এবারের বিশ্বকাপের সেমিফাইনালের লাইন আপ হয়েছে আইপিএলের প্লে অফ আদলে। যেখানে গ্রুপ পর্বের শীর্ষ দল ভারত খেলেছে চতুর্থ দল নিউজিল্যান্ডের বিপক্ষে, অন্যদিকে দ্বিতীয় হওয়া অস্ট্রেলিয়া আজ (১১ জুলাই) খেলবে তৃতীয় হওয়া স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে। আইপিএলের সাথে এখানে পার্থক্য হল আইপিএলের শীর্ষ হওয়া দল কোয়ালিফায়ারে হেরে গেলেও সুযোগ পায় আরও একটি। মূলত টুর্নামেন্টজুড়ে ভালো খেলার পুরষ্কারই বলা যায় এটিকে।

সংবাদ সম্মেলনে কোহলি প্রকাশ্যেই বলেছেন আইপিএল আদলেই প্লে অফ হওয়া উচিৎ বিশ্বকাপের। পুরো টুর্নামেন্ট ভালো খেলা একটা দল মাত্র এক ম্যাচ হেরে বাড়ি ফিরবে ব্যাপারটা ভালো চোখে দেখছেন না ভারত কাপ্তান ,‘ এরকম কিছু হলেই ভালো হয়। গ্রুপ পর্বে শীর্ষে থাকাদের জন্য অতিরিক্ত কিছু সুযোগতো থাকা দরকার। এটা ভাবার বিষয়, গুরুত্বপূর্ণ পয়েন্টও বটে। এটা চালু হতেও পারে। দুর্দান্ত পারফরম্যান্সে শীর্ষে থেকে আপনি সেমিফাইনাল খেলবেন অথচ এক ম্যাচে হেরেই বিদায়। এটা দু;খজনক তবে মেনে নেওয়া ছাড়া এ মুহুর্তে কিছু করার নাই।’

এমন গুরুত্বপূর্ন ম্যাচ হেরে শতকোটি ভারতীয়র তৃতীয় বিশ্বকাপ স্বপ্ন হয়েছে ভেঙ্গে চুরমার। ইনিংসের শুরুতে হুড়মুড়িয়ে টপ অর্ডারের ভেঙ্গে পড়াই ভারতকে ম্যাচ থেকে ছিটকে দেয়। ২৪০ রানের লক্ষ্য তাড়ায় হেনরি-বোল্টের ৪৫ মিনিটের আগুন ঝরানো বোলিং তোপেই যে পিছিয়ে পড়ে ভারত তা স্বীকার করেন কোহলি, ‘আপনি আগে কি করেছে সেটা মুখ্য নয়। প্রতিটি দিনই নতুন, সেদিন আপনি ভালো না খেললে বাড়ি ফিরবেন স্বাভাবিক। পুরো টুর্নামেন্ট অসাধারণ খেলে মাত্র ৪৫ মিনিটের বাজে খেলায় আমাদের বাদ পড়তে হল। এটা সবারই মন খারাপ করেছে।’

৯৭ ডেস্ক

Read Previous

রানের পাহাড় গড়ে বিসিবি একাদশের ইনিংস ঘোষণা

Read Next

নারীর সাথে অসাদাচরণ, একবছর নিষিদ্ধ আফতাব আলম

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।