অভিমানে পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে থিতু হচ্ছেন সামি আসলাম

অভিমানে পাকিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে থিতু হচ্ছেন সামি আসলাম

আমেরিকার মেজর লিগ ক্রিকেট টি-টোয়েন্টির প্রস্তাব গ্রহণ করলেন পাকিস্তানের ওপেনার সামি আসলাম। পাকিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বিষণ্ণতায় ভোগা এ ক্রিকেটার এ বছর শেষে মেজর লিগে যোগ দেন। এ নতুন ধারার ক্রিকেটে যোগ দেওয়ার ফলে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তি ঘটবে। এছড়াও তিনি এ বছর কায়েদ-এ-আজম ট্রফিতেও অংশ নিচ্ছেন না।

আগামী মাসে পঁচিশে পা দিবেন আসলাম। পাকিস্তানের হয়ে ৪টি ওয়ানডে এবং ১৩টি টেস্ট খেলেছেন এ ক্রিকেটার। ২০১৮ সালে দুবাইতে শ্রীলঙ্কার বিপক্ষে ডে-নাইট টেস্টই ছিল তার শেষ আন্তর্জাতিক ম্যাচ। অনূর্ধ্ব-১৯ দলে খেলার সময় ইংল্যান্ড এবং ভারতের বিপক্ষে ২টি সেঞ্চুরিও ছিল তার। ঐ ২টি সেঞ্চুরির পর ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ও টেস্ট অভিষেক হয় তার। পাকিস্তানের ক্রিকেটের পরবর্তী প্রজন্মের সেরা ক্রিকেটারও বলা হতো তাকে।

দ্রুতই তার সুনাম সর্বত্র ছড়াতে থাকে। ইংল্যান্ডের মাটিতে ট্রেন্টব্রিজের সবুজ ঘাসে জেমস অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রডের গতিময় বোলিংয়ের বিপক্ষে ২ ইনিংসে ২টি অর্ধশত রান করেন আসলাম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ৪টি ফিফটিসহ নিউজিল্যান্ডের মাটতেও ১টি ফিফটি করেন তিনি।

তবে অস্ট্রেলিয়া ও তার সর্বশেষ সিরিজ শ্রীলঙ্কার বিপক্ষে ভালো পারফর্ম না করায় দল থেকে বাদ পড়েন এ ওপেনার। ২০১৮ সালের গ্রীষ্মে ইংল্যান্ড সফরে পাকিস্তান দলে থাকলেও পরবর্তী সিরিজেই তিনি বাদ পড়েন।

২০১৯ সালে দক্ষিণ পাঞ্জাবের অধিনায়ক ছিলেন আসলাম। তবে কোচের ইচ্ছার বিরুদ্ধে ৪র্থ ইনিংসে ৫ ওভারে ৮৯ রানের টার্গেটের জন্য প্রয়োজনীয় ব্যাটিং না করায় অধিনায়কত্ব ছাড়তে হয় তাকে। এরপর ২০২০ সালে তিনি বেলুচিস্তানে যোগ দেন। ২০১৯ সালের প্রথম শ্রেণির ক্রিকেটে ৭৮ গড়ে ৮০০-এর বেশি রান করা সত্ত্বেও এ-প্লাস ক্যাটাগরির অন্তর্ভুক্ত হননি তিনি। এছাড়াও বেলুচিস্তানের হয়ে টি-টোয়েন্টিতেও সুযোগ পাননি। তাকে টি-টোয়েন্টি ক্রিকেটে দুর্বল ক্রিকেটার ভাবা হতো।

ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে ৩৫ জনের পাকিস্তান দলে অন্তর্ভুক্ত না হওয়ায় টুইটারে নিজের হতাশা ব্যক্ত করেন সামি আসলাম।

৯৭ ডেস্ক

Read Previous

উন্মোচিত হল জেমকন খুলনার জার্সি

Read Next

না পারলেও বরিশালের ভাষা শেখার চেষ্টা করবেন তামিম

Total
16
Share
error: Content is protected !!