নাইট রাইডার্সের সঙ্গে সম্পর্কের ইতি ঘটলো ক্যালিস, ক্যাটিসের

দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি জ্যাক ক্যালিসের সাথে দীর্ঘ ৯ বছরের সম্পর্কটা বিচ্ছেদ করে দিলো আইপিএল ফ্র্যাঞ্চাইজি কোলকাতা নাইট রাইডার্স, একই ফ্র্যাঞ্চাইজির ত্রিনবাগো নাইট রাইডার্সের প্রধান কোচ সাইমন ক্যাটিচও হারিয়েছেন চাকরি। দুজনের স্থলাভিষিক্ত হচ্ছেন কারা এটা অবশ্য এখনো জানায়নি নাইট রাইডার্স কতৃপক্ষ।

২০১১ সাল থেকে কোলকাতা নাইট রাইডার্সের অবিচ্ছেদ্য অংশ , ২০১১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ছিলেন খেলোয়াড় ভূমিকায়, এরপর পরামর্শ ও কোচ ভূমিকায় ২০১৫ সাল থেকে কোলকাতার ঘরের মানুষই বনে যান ৪৩ বছর বয়সী জ্যাক ক্যালিস। ২০১৫ সাল থেকে দলটির প্রধান কোচ জ্যাক ক্যালিস ও সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করা অস্ট্রেলিয়ান সাইমন ক্যাটিচকে আগামী মৌসুমের কোচিং স্টাফ দলে রাখছেনা কোলকাতা।

তবে ভবিষ্যতে সুযোগ পেলেই ক্যালিসের সাথে কাজ করতে চায় কোলকাতা। দলটির প্রধান নির্বাহী ভেঙ্কি মেশোর বলেন, ‘জ্যাক কোলকাতা নাইট রাইডার্সের অবিচ্ছেদ্য অংশ এবং তাই থাকবে। ভবিষ্যতেও আমরা তার সাথে কাজ করার সেরা উপায় বের করার ব্যাপারে সচেষ্ট থাকবো। যেখানে আমাদের মূল লক্ষ্য হবে নাইট রাইডার্সকে একটি বিশ্বমানের ব্র্যান্ডে রুপান্তরিত করা।’

ক্যালিস-ক্যাটিচের কোচিং অধীনে কোলকাতা ৬১ টি ম্যাচে জিতেছে ৩২ টিতে। টানা তিনবার খেলেছে প্লে-অফে তবে সবশেষ আইপিএলের পয়েন্ট টেবিলে পঞ্চম স্থানে থেকেই শেষ করতে হয় নাইট রাইডার্সকে। কোলকাতার সাথে নিজের সম্পর্কে কথা তুলে ধরে দক্ষিণ আফ্রিকান সাবেক এই অলরাউন্ডার বলেন, ‘ ২০১১ সাল থেকে ৯ টি অসাধারণ মৌসুম কাটিয়েছি তাদের সাথে, কখনো খেলোয়াড় , কখনো পরামর্শক ও প্রধান কোচ হয়ে। এখন সময় এসেছে নতুন কিছু ভাবার, অনেকগুলো দুর্দান্ত স্মৃতির জন্য দলের মালিক, ব্যবস্থাপনা, সহকারী খেলোয়াড়-কোচদের ধন্যবাদ জানাতে চাই।’

এদিকে ২০১৫ সালে কোলকাতা নাইট রাইডার্সের সহকারী কোচ হিসেবে যোগ দেওয়া সাবেক অজি ক্রিকেটার সাইমন ক্যাটিচও অবসাব ঘটিয়েছেন কোলকাতার সাথে সম্পর্কের । ২০১৭ সালে কোলকাতা নাইট রাইডার্স থেকে বদলি হয়ে একই মালিকানার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দল ত্রিনবাগো নাইট রাইডার্সে যোগ দেন। তার অধীনে টানা দুই মৌসুমেই শিরোপা জেতে দলটি। তবে ‘দ্যা হানড্রেড’ নামক ১০০ বলের টুর্নামেন্টের দল ম্যানচেস্টার অরিজিনালের প্রধান কোচের দায়িত্ব পাওয়া ক্যাটিচ ইতি টেনেছেন কোলকাতার সাথে সম্পর্কের।

৯৭ ডেস্ক

Read Previous

লর্ডসের অনার্স বোর্ডে মুস্তাফিজের নাম যুক্ত করার মুহূর্ত

Read Next

চট্টগ্রামে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে এগিয়ে বাংলাদেশ ‘এ’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।