আইপিএল অভিষেকে রেকর্ডের ছড়াছড়ি জোসেফের

ব্যাটে-বলে আইপিএলে রাজত্ব চলছে ক্যারিবিয়ানদের। আন্দ্রে রাসেল ঝড়ে লন্ডভন্ড হচ্ছে বোলাররা। আর এদিকে কাল (শনিবার) আইপিএল অভিষেকেই রেকর্ড বোলিংয়ে ঘরের মাঠে সানরাইজার্স হায়দ্রাবাদকে ১০০ রানই তুলতে দেয়নি আলজারি জোসেফ। ভেঙে দিয়েছেন আইপিএল ইতিহাসে ১১ বছর আগের সেরা বোলিং ফিগারের রেকর্ড। মাত্র ১২ রানে ৬ উইকেট নিয়ে ক্যারিবিয়ান এই পেসার মুম্বাইকে এনে দিয়েছেন ৪০ রানের জয়।

২০০৮ সাল থেকে শুরু হওয়া ক্রিকেটের এই জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টটির প্রথম আসরেই রাজস্থানের হয়ে খেলতে নামা পাকিস্তানি পেসার সোহেল তানভীর চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মাত্র ১৪ রান খরচায় তুলে নেন ৬ উইকেট। যা গতকালের আগ পর্যন্ত আইপিএল ইতিহাসের সেরা বোলিং ফিগার হয়ে ছিলো। কিন্তু ক্যারিবিয়ানরা যে মাঠেই নামেন রেকর্ড ভাঙতে, তাইতো আইপিএলে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমেই সোহেল তানভীরের রেকর্ডকে করে দিলেন অতীত।

২৩ বছর বয়সী এই পেসারের বোলিং তোপে মুম্বাইয়ের দেওয়া ১৩৭ রানের সহজ লক্ষ্য টপকাতেতো পারেইনি দুর্দান্ত ফর্মে থাকা সানরাইজর্স ব্যাটসম্যানরা, উল্টো অল আউট হয়েছে ১০০ রানের নিচেই। ৯৬ রানে গুটিয়ে যাওয়া সানরাইজার্সের ইনিংসের ধ্বসের শুরুটা রাহুল চাহার এনে দিলেও মূলত মাত্র ৩ ওভার চার বলে ১২ রান খরচায় ৬ উইকেট তুলে সানরাইজর্সকে ম্যাচ থেকেই ছিটকে দেন আলজারি জোসেফ।

জোসেফের এই বোলিং ফিগার শুধু আইপিএল ইতিহাসই নয়, সব ধরনের স্বীকৃত টি-টোয়েন্টিতেই অষ্টম সেরা বোলিং ফিগার। এদিন জোসেফ ভেঙেছেন ২০১৭ সালে গুজরাট লায়ন্সের হয়ে রাইজিং পুনে সুপারজায়ান্টের বিপক্ষে অজি বোলার অ্যান্ড্রু টাই এর অভিষেকে ১৭ রান নেওয়া ৫ উইকেটের রেকর্ড।

এক নজরে আইপিএলের সেরা পাঁচ বোলিং ফিগারঃ

১/ আলজারি জোসেফ (মুম্বাই ইন্ডিয়ান্স) ৩.৪-১-১২-৬ বিপক্ষ সানরাইজার্স হায়দ্রাবাদ (২০১৯)

২/ সোহেল তানভীর (রাজস্থান রয়্যালস) ৪-০-১৪-৬ বিপক্ষ চেন্নাই সুপার কিংস (২০০৮)

৩/ অ্যাডাম জাম্পা (রাইসিং পুনে) ৪-০-১৯-৬ বিপক্ষ সানরাইজার্স হায়দ্রাবাদ (২০১৬)

৪/ অনিল কুম্বলে (রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর) ৩.১-১-৫-৫ বিপক্ষ রাজস্থান রয়্যালস (২০০৯)

৫/ ইশান্ত শর্মা (ডেকেন চার্জারস) ৩-০-১২-৫ বিপক্ষ কচি টাস্কার কেরেলা (২০১১)

৯৭ ডেস্ক

Read Previous

সাকিবকে দেশে ফিরিয়ে আনছে বিসিবি!

Read Next

আবাহনীর জয়রথ থামিয়ে লিগ টেবিলের শীর্ষে রূপগঞ্জ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।