বাংলাদেশ শ্রীলঙ্কা দ্বৈরথ

featured photo1 8
Vinkmag ad

পরিসংখ্যান দেখে শিরোনাম টি মনগড়া ভাবা যেতে পারে। তবে পরিসংখ্যানই সবসময় আসল চিত্র তুলে ধরে না। বিবেচনা করতে হয় আরো অনেক কিছু। ৫০ ওভার দৈর্ঘ্যের ম্যাচে বাংলাদেশ এর বিগত কয়েক বছরের পারফর্মেন্স, পরিসংখ্যানকে বাংলাদেশের জন্যে ভদ্রস্থ করার(সামনে) ইঙ্গিত দেয়।

৩৮টি ওয়ানডে খেলে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের মাত্র ৪টি  জয়, ৩৩টি হার! জয়ের হার ১০.৮১%!

বাংলাদেশ- শ্রীলঙ্কা লড়াই এ এখন পর্যন্ত ১২০৬ রান নিয়ে সবচেয়ে বেশি রানের মালিক কুমারা সাংগাকারা। ১০৩০ রান নিয়ে সনাথ জয়সুরিয়া এই তালিকার দুইয়ে। ৮৫৯ রান করা তিলকারত্নে দিলশান তিনে।

এই দুই দলের লড়াইয়ে(ওয়ানডে) এখন পর্যন্ত ১৯টি সেঞ্চুরি হয়েছে। যার ১৮টিই এসেছে শ্রীলঙ্কার পক্ষে। বাংলাদেশের হয়ে শুধুমাত্র তামিম ইকবাল একবার তিন অংকের ঘরে পৌছাতে পেরেছিলেন। কুমারা সাংগাকারা এই তালিকাতেও ৫ সেঞ্চুরি নিয়ে সবার উপরে।

১৭ ম্যাচে ১৭.২২ বোলিং গড় নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক মুত্তিয়াহ মুরালিধরন। সমানসংখ্যক ১৩ ম্যাচ খেলা দিলহারা ফার্নান্ডো ও লাসিথ মালিংগার ঝুলিতে যথাক্রমে ২২ ও ২০। তালিকার দুই ও তিনে তারাই।

দুই দলের মধ্যকার ৩৮ট ওয়ানডেতে মাত্র তিনবার এক ইনিংসে কোন বোলার ৫ বা তার বেশি উইকেট এর দেখা পেয়েছে। শ্রীলঙ্কার হয়ে চামিন্দা ভাস ও মুত্তিয়াহ মুরালিধরন এবং বাংলাদেশের হয়ে আব্দুর রাজ্জাক।

শ্রীলঙ্কা বাংলাদেশের বিপক্ষে মোট ৮ বার ৩০০ এর বেশি রান তুলেছে স্কোরবোর্ডে। সর্বোচ্চ ৩৫৭/৯, ২০০৮ সালে করাচিতে। পক্ষান্তরে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ২৬৫/৯, ২০০৬ সালে মোহালিতে।

পরিসংখ্যানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে জয়ী হবার কাজটা অন্য দলের বিপক্ষে করে দেখিয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কাকে তাদের ঘরের মাঠে টেস্টে হারিয়ে আত্মবিশ্বাসে ভরপুর বাংলাদেশ দল শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে গেলে সেটাকে অঘটন বলার সুযোগ থাকবেনা।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

মমিনুলের ডেপুটি নাসির

Read Next

অবশেষে দল পেলেন ইমরান তাহির

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share